পুঁজিবাজারের উন্নয়নে ৫টি কমিটি গঠন করলো BSEC

MarketDeal24.Com – বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) সম্প্রতি ৫টি কমিটি গঠন করেছে আইনের যথার্থ প্রয়োগ এবং তত্ত্বাবধান নিশ্চিত করার জন্য।

প্রতিটি কমিটিতে একজন আহবায়ক এবং দু’জন করে সদস্য থাকবে।

জানা যায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) সঠিক তত্ত্বাবধায়ন এবং পৃথক পৃথক আইন প্রয়োগ নিশ্চিত করতে চাইছে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের স্বার্থ সংরক্ষণ করার জন্য।

সকল আইন এবং নিয়ম মূল্যায়ন করে দেখবে BSEC যাতে প্রায় দুই বছরের মত সময় লাগবে।

Forexmart

কমিটি সদস্যদের মধ্যে রয়েছেন BSEC কমিশনার খন্দকার কামালুজ্জামান, ডক্টর শেখ শামসুদ্দিন আহমেদ, প্রফেসর ডক্টর মোহাম্মদ মিজানুর রহমান এবং মোহাম্মদ আব্দুল হালিম।

এছাড়া সদস্য হিসেবে থাকবেন নির্বাহী পরিচালক মোহাম্মদ মাহবুবুল আলম এবং মোহাম্মদ রেজাউল করিম, প্রদীপ কুমার বসাক এবং মোহাম্মদ মনসুর রহমান এবং ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ ফখরুল ইসলাম মজুমদার।

একটি কমিটি গঠন করা হয়েছে মিউচুয়াল ফান্ড সংক্রান্ত নিয়মাবলী নিশ্চিত করার জন্য, আরেকটি ইনভেস্টমেন্ট স্কিমের জন্য, একটি ক্যাপিটাল ইস্যু এবং ট্রাস্টির জন্য, একটি ক্রেডিট রেটিং কোম্পানির জন্য, একটি আর্থিক প্রতিবেদন বিধানের জন্য এবং সবশেষে আরেকটি কমিটি গঠন করা হয়েছে ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইকুইটি ফ্রেমওয়ার্কের জন্য।

এছাড়া বর্তমানে চালু থাকা নিয়মাবলী বাংলাদেশের শেয়ার বাজারের পরিবেশ, মার্কেট প্র্যাকটিস, ব্যবসা এবং বিনিয়োগের জন্য কতটা উপযোগী তাও বিবেচনা করে দেখা হবে।

পরবর্তীতে বিভিন্ন শেয়ারহোল্ডারদের সাথে বৈঠক করবে কমিশন এবং তাদের মতামত জানতে চাওয়া হবে। এবং বিনিয়োগকারীদের বিভিন্ন পরামর্শ ও গাইডলাইন দেয়া হবে। সবশেষে আট সপ্তাহ পর প্রতিবেদন জমা দেবে প্রতিটি কমিটি।

২০১০ সালের বাজার পতনের পর তখনকার কমিশন বেশ কিছু পরিবর্তন এবং সংস্কারমূলক কাজ করে। প্রায় ৮০টির মত রুল, রেগুলেশন, গাইডলাইন এবং কোড পরিবর্তন করা হয়।

জানুয়ারি থেকে মার্চে স্টক এক্সচেঞ্জের সূচকে ব্যাপক পতন: তথ্য সাউথ এশিয়ান স্টক এক্সচেঞ্জের

৩ Comments

  • হংকংয়ের বিষয়ে যুক্তরাজ্যের ভুল পথে যাওয়া উচিত নয়: ওয়াং ওয়েনবিন
    জুলা ২০, ২০২০
  • দিনশেষে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; কাটিয়ে উঠছে নিম্নমুখী অবস্থা
    জুলা ২০, ২০২০
  • রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে পরিশোধিত মূলধন বাড়াবে রূপালী ব্যাংক লিমিটেড
    জুলা ২১, ২০২০

leave a reply