প্রযুক্তি নির্ভর আধুনিক বিশ্বে দেশীয় আইটি কোম্পানিগুলোর মুনাফা হ্রাস

প্রযুক্তি নির্ভর আধুনিক বিশ্বে দেশীয় আইটি কোম্পানিগুলোর মুনাফা হ্রাস প্রযুক্তি নির্ভর আধুনিক বিশ্বে দেশীয় আইটি কোম্পানিগুলোর মুনাফা হ্রাস

MarketDeal24.Com – বিশ্বব্যাপী চলছে করোনা ভাইরাস মহামারী আর এই সময় অর্থনৈতিক ভাবে সবচেয়ে বেশি লাভবান হচ্ছে বড় প্রযুক্তি কোম্পানিগুলো। কারণ এর গ্রাহকরা অনলাইন পরিকল্পনা ত্বরান্বিত করেছে ও নতুন নেটওয়ার্কিং সরঞ্জাম গ্রহণ করছে। এর সবথেকে বড় কারণ হলো সবাই এখন বাড়ি থেকে কাজ করতে বাধ্য করতে বাধ্য হচ্ছেন।

সুতরাং আমরা আশা করতে পারি যে দেশের প্রযুক্তি কোম্পানিগুলোও ভালো করছে। কিন্তু বাস্তবে তা দেখা যাচ্ছে না।

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০টি আইটি কোম্পানির মধ্যে ৮টিই তাদের ২০২০-২১ অর্থবছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে যার মধ্যে ৫টি কোম্পানির মুনাফা হ্রাস পেয়েছে।

এই সময়ের মধ্যে ড্যাফোডিল কম্পিউটার এর মুনাফা সবথেকে বেশি হ্রাস পেয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় চলতি বছর কোম্পানিটির মুনাফা হ্রাস পেয়েছে ৬৫.৪ শতাংশ বা ৮১ লাখ টাকা।

Forexmart

ড্যাফোডিল কম্পিউটারের সেক্রেটারি মোঃ মনির হোসেন বলেন, “স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলো করোনা মহামারীর জন্য বন্ধ থাকায় তাদের বিক্রি হ্রাস পেয়েছে।”

করোন ভাইরাস মহামারীর জন্য গত ১৭ই মার্চ থেকে দেশের সকল স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে দেশটির সরকার।

ড্যাফোডিল কম্পিউটারের পর সর্বাধিক ২২.৫ শতাংশ মুনাফা হ্রাস পেয়েছে আমরা টেকনোলজিস লিমিটেডের।

অপরদিকে দ্য কোম্পানি মুনাফা অর্জন করেছে ২.৩ কোটি টাকা। কোম্পানিটি বিভিন্ন আর্থিক শিল্প প্রতিষ্ঠানে হার্ডওয়্যার, সফ্টওয়্যার এবং কানেক্টিভিটি সলিউশনস সেবা প্রদান করে থাকে।

এদিকে আমরা টেকনোলজিস তার মুনাফা হ্রাসের কারণ হিসেবে করোনায় পণ্য আমদানি করতে না পারা এবং অপ্রাপ্যতাকে দায়ী করছে।

আমরা টেকনোলজিস এর সহকারী প্রতিষ্ঠান স্টেট-অফ-দ্য-আর্ট প্রথম প্রান্তিকে কিছুটা ভালো করলেও কোম্পানিটির গত বছরের তুলনায় চলতি বছর মুনাফা হ্রাস পেয়েছে ৮.৩ শতাংশ বা ৪.৪ কোটি টাকা।

দেশব্যাপী ইন্টারনেট পরিষেবা, তথ্য যোগাযোগ পরিষেবা, আইপি টেলিফোনি পরিষেবা এবং যানবাহন ট্র্যাকিং সিস্টেম সরবরাহকারী বিডিকোম অনলাইন এর মুনাফা আমরা টেকনোলজিস এর সমপরিমান হ্রাস পেয়েছে।

তবে গ্রাহক অভিজ্ঞতা পরিচালনার শীর্ষস্থানীয় আউটসোর্সিং প্রোভাইডার জেনেক্স ইনফোসিস এর মুনাফা বৃদ্ধি পেয়েছে ১৬ শতাংশ। এছাড়া এডিএন টেলিকমও জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।

leave a reply