ফরেক্স: প্রধান মুদ্রাগুলোর বিপরীতে মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি

ফরেক্স: প্রধান মুদ্রাগুলোর বিপরীতে মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি ফরেক্স: প্রধান মুদ্রাগুলোর বিপরীতে মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি

MarketDeal24.Com – ইউরো, পাউন্ড, ইয়েন এবং গোল্ডের বিপরীতে মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি অব্যাহত রয়েছে যদিও কমোডিটি কারেন্সিগুলোর বিপরীতে মূল্যহ্রাস পেয়েছে। করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের প্রত্যাশায় মার্কেট কিছুটা ইতিবাচক রুপ নিয়েছে এবং শুক্রবারে প্রকাশিত হতে যাওয়া মার্কিন NFP এর দিকে সবাই তাকিয়ে আছে।

এক্ষেত্রে ISM Services Purchases Managers’ Index কে প্রধান ডাটা পয়েন্ট হিসেবে ধরা হচ্ছে এবং শুক্রবারের NFP তে নেতিবাচক তথ্য প্রকাশিত হবে তা পরিমাপ করা হচ্ছে এই ইনডেক্স দেখে।

এছাড়া বিনিয়োগকারীরা সাপ্তাহিক বেকারত্বের দাবীর দিকে নজর রাখবে, যা এই সপ্তাহে ১ মিলিয়নের নীচে নামতে পারে।

EUR/USD এর মূল্যহ্রাস অব্যাহত রয়েছে এখনো। ফেডের নেওয়া পদক্ষেপের কারণে মার্কিন ডলারের মূল্যবৃদ্ধি এবং ইউরো এর মূল্য বৃদ্ধি পেলে ইউরোপের অর্থনৈতিক পুনরুদ্ধারে বাধা তৈরি হবে, ইউরোপের কেন্দ্রীয় ব্যাংকের এই আশঙ্কার কারণে ইউরোর মূল্য হ্রাস পেয়েছে। ইসিবি এর প্রধান অর্থনীতিবিদ ফিলিপ লেন বলেছেন, কর্মকর্তারা মুদ্রা বিনিময় রেট এর প্রতি নজর রাখছে।

Forexmart

GBP/USD ও তার বাৎসরিক সর্বোচ্চ পর্যায় থেকে মূল্যহ্রাস অব্যাহত রেখেছে। ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর এন্ড্রু বেইলি নেগেটিভ রেটস নিয়ে তার অবস্থান পরিস্কার করেছেন এবং বলেছেন এই ব্যাপার নিয়ে তারা এখন চিন্তা করছেন না। ব্যাংক অব ইংল্যান্ডের কর্মকর্তারা জানায় অর্থনৈতিক পুনরুদ্ধার হতে দীর্ঘ সময় লাগতে পারে। বেইলি আজকে আবার বক্তৃতা দিবেন।

USD/JPY এর মূল্য বৃদ্ধি পেয়েছে যেহেতু জাপানের ক্ষমতাসীন দলের নেতারা প্রধানমন্ত্রী শিনজো আবেকে প্রতিস্থাপন করার প্রতিযোগিতায় নেমেছে।

এদিকে কমোডিটি কারেন্সিগুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে যেহেতু চীন – মার্কিন দ্বন্দের প্রভাব থেকে কিছুটা ছাড় পেয়েছে অস্ট্রেলিয়ার ও নিউজিল্যান্ড এর ডলার।

গোল্ডের মূল্য কিছুটা হ্রাস পেয়েছে, এবং ডলারের সাথে এর বিপরীতমুখী অবস্থা বজায় রেখেছে। তেলের মূল্য ও হ্রাস পেয়েছে কিছুটা।

leave a reply