ফেডের মিটিং মার্কিন বন্ড-স্টক সম্পর্ককে স্বাভাবিক রাখবে বলে আশা করা হচ্ছে

ফেডের মিটিং মার্কিন বন্ড-স্টক সম্পর্ককে স্বাভাবিক রাখবে বলে আশা করা হচ্ছে ফেডের মিটিং মার্কিন বন্ড-স্টক সম্পর্ককে স্বাভাবিক রাখবে বলে আশা করা হচ্ছে

MarketDeal24.Com – মহামারী থেকে হওয়া অর্থনৈতিক বিপর্যয় বন্ধে মার্কিন ফেডারেল রিজার্ভ যে সিদ্ধান্তই গ্রহণ করুক না কেন, তারা তাদের সুদের হার এখনো শূন্যের কাছাকাছি রেখেছে। এবং মার্কিন শেয়ার বাজারকে তার প্রাক-মহামারী রেকর্ড স্তরে ফিরিয়ে আনতে সাহায্য করেছে। তবে মার্কিন ট্রেজারি এবং ঝুঁকিপূর্ণ ইক্যুইটিটির মধ্যে স্বাভাবিক গতিশীলতা কিছুটা দুর্বল করে দিয়েছে।

সমান্তরালভাবে চলা শেয়ার বাজার এবং বন্ড এর হ্রাস নিয়ে ফেড নীতি-নির্ধারকরা আগামী সপ্তাহের সাক্ষাতে আলোচনা এবং চিন্তাভাবনা করতে পারে। যদিও তারা আর্থিক ব্যবস্থার মাধ্যমে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষিতে ইতিমধ্যে বাস্তবায়িত জরুরি ব্যবস্থা গ্রহণের অনুমতি দেবে বলে আশা করা হচ্ছে।

ট্রেজারির এই সাম্প্রতিক মূল্য বৃদ্ধি যখন অনিশ্চিত সময়ে বিনিয়গকারীরা সেইফ হ্যাভেন কমোডিটির দিকে ঝুকেছিল ঠিক সেই সময়েই হয়েছে। যা ওয়াল স্ট্রিটে দেখা অযৌক্তিকতার সাথে এর বিরোধ দেখিয়েছে। যেখানে S&P 500 গত সপ্তাহে 3.5% বৃদ্ধি পেয়ে তার সর্বকালের সর্বোচ্চ অবস্থানে এসেছিল।

S&P 500 (SPX) এবং U.S. 10-year Treasury notes (US10YT=RR) সাধারণত বিপরীত দিকে অগ্রসর হয়। যেমন আত্মবিশ্বাস এবং ঝুঁকি গ্রহণের সময় যখন ইক্যুইটিগুলি বৃদ্ধি পায়, বন্ডের মূল্য তখন হ্রাস পায়। 

Forexmart

এদিকে বিশ্লেষকরা বলেছেন যে শেয়ার এবং বন্ডের মধ্যে ঐতিহ্যগতভাবে যে নেতিবাচক সম্পর্কটি প্রতিফলিত করে তা বন্ডকে কার্যকর ভাবে শেয়ার বিক্রয়ের বিরুদ্ধে হেজ করতে সহায়তা করে। যেমনটা ২০০৮ সালের বিশ্বব্যাপী আর্থিক সঙ্কটের সময়ে ঘটেছিল।

তবে করোনা ভাইরাস মহামারী চলাকালীন সময়ে সেই সম্পর্কটি ভেঙে যায়। উদাহরণস্বরূপ, জুনের মাঝামাঝি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক 10-year yields 20 বেসিস পয়েন্টের চেয়ে বেশি হ্রাস পেয়েছে কিন্তু S&P 500 প্রায় 5% বৃদ্ধি পেয়েছে।

US Dollar Index অবস্থান করছে 94.00 লেভেলের নিচে

leave a reply