ফেড চেয়ারম্যানের বক্তব্যের অপেক্ষায় বিনিয়োগকারীরা

MarketDeal24.Com – বিনিয়োগকারীরা বৃহস্পতিবার মার্কিন ফেডারেল রিজার্ভ এর চেয়ারম্যান জেরেমি পাওয়েলের বক্তৃতার অপেক্ষায় রয়েছে। সুদের হার বেশি সময়ের জন্য কম রাখার এবং মুদ্রাস্ফীতি সম্ভাব্য উচ্চতার ব্যাপারে তিনি বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের কাঠামোর পর্যালোচনা সম্পর্কে কানসাস সিটি ফেডের বার্ষিক অর্থনৈতিক সিম্পোজিয়ামের বিষয়ে অনলাইন বৈঠকেও পাওয়েল বক্তব্য রাখবেন। সেই সাথে তিনি নিম্ন মূল্যস্ফীতি এবং সুদের হার ফেডের প্রচলিত ব্যবস্থাকে আগের তুলনায় কম শক্তিশালী করছে কিনা তা বিবেচনা করছেন।

Bryn Mawr Trust এর পরিচালক জিম বার্নস বলেন, “আমি মনে করি বাজার তার অবস্থান পরিবর্তন করছে। এবং পাওয়েল যেভাবে কথা বলছেন, তাতে সম্ভাবনা তৈরী হয় যে তারাও নিজেদের অবস্থান পরিবর্তনের চেষ্টা করছে। তিনি হয়তো এমন একটি কথা বলবেন যা বিনিয়োগকারীদের তাদের মুদ্রাস্ফীতি প্রত্যাশাকে ঊর্ধ্বমুখী করে তুলতে পরিচালিত করবে।”

বার্নস আরো বলেছেন যে, উচ্চ মূল্যস্ফীতি প্রত্যাশা এবং বিনিয়োগকারীদের নিজেদের অবস্থানের কারণে এই সপ্তাহে ট্রেজারি ইয়েল্ড বৃদ্ধি পেয়েছে।

Forexmart

10-year (US10YT=RR) ইয়েল্ড 0.69% এবং 30-year (US30YT=RR) 1.40% বৃদ্ধি পেয়েছে। যা উভয়ের জন্যই আগের মাসের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে বেশি। 

এর আগে ফেডের সুদের হার কমানো, বন্ড-ক্রয় শুরু করা এবং প্রচুর ঋণদানের কর্মসূচি অনুমোদনের ক্রিয়াগুলি বন্ডের ইয়েল্ডে ঐতিহাসিকভাবে হ্রাস ঘটায়।

এই বিষয়ে Standard Chartered (OTC:SCBFF) Bank এর ব্যবস্থাপনা পরিচালক স্টিভেন ইংল্যান্ডার বলেছেন, পাওয়েল আশা করছেন যে সহজ অর্থের প্রতিশ্রুতি এবং 2% এর উপরে মুদ্রাস্ফীতি সবার মনে নতুন করে বিশ্বাস তৈরী করবে।”

Tradeweb এর তথ্য অনুসারে, reasury Inflation Protected Securities (TIPS) এর মূল্যস্ফীতির হার বুধবার 1.74% এ এসে বন্ধ হয়ে গেছে। জানুয়ারির মাঝামাঝি থেকে এটি সর্বোচ্চ সমাপ্তি।

এছাড়া 10-year TIPS (US10YTIP=RR) যা ট্রেজারি ইয়েল্ড এর প্রত্যাশিত বার্ষিক মূল্যবৃদ্ধি, সাম্প্রতিক দিনগুলিতে -1% স্তরের কাছাকাছি ট্রেড করেছে।

বিশ্লেষকরা কয়েক সপ্তাহ ধরে এই সম্ভাবনাও লক্ষ করে চলেছেন যে আরো দীর্ঘমেয়াদী সম্পদ যুক্ত করার জন্য ফেড তার সম্পদ ক্রয়ের সময়কাল বাড়িয়ে দেবে।

USD/CAD: টেকনিক্যাল এনালাইসিস | ২৭শে আগস্ট, ২০২০

leave a reply