ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রকল্প স্থগিতের আহ্বান জানালো মার্কিন আইনপ্রণেতা

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রকল্প স্থগিতের আহ্বান জানালো মার্কিন আইনপ্রণেতা ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি প্রকল্প স্থগিতের আহ্বান জানালো মার্কিন আইনপ্রণেতা

ওয়াশিংটন (রয়টার্স) – মঙ্গলবার মার্কিন হাউজের এক শীর্ষ আইনপ্রণেতা ফেসবুক ইনকরপোরেশন (NASDAQ:FB) এর নতুন ক্রিপ্টোকারেন্সি প্রকল্প স্থগিত করার আহ্বান জানান এবং বিশ্বব্যাপী ডিজিটাল মুদ্রাটির ডাটার গোপনীয়তা এবং নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ থাকায় প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের কংগ্রেসের সামনে সাক্ষ দেয়ার আহ্বান জানানো হয়।

হাউজ ফাইন্যান্সিয়াল সার্ভিসেস কমিটির চেয়ারম্যান ম্যাক্সিন ওয়াটার্স বলেন, মার্কিন কংগ্রেস ও নিয়ন্ত্রকরা এই ব্যাপারটি খতিয়ে দেখা এবং প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের কংগ্রেসের সামনে সাক্ষ দেয়ার আগে পর্যন্ত ফেসবুকের উচিত তাদের ক্রিপ্টোকারেন্সি লিব্রার বিকাশ স্থগিত রাখা।

তিনি এক বিবৃতিতে জানান, “শত কোটি মানুষের তথ্য ফেসবুকের কাছে রয়েছে এবং এই তথ্যের নিরাপত্তা প্রদান ও সতর্কতার সাথে ব্যবহার করতে প্রতিষ্ঠানটি বার বার ব্যর্থ হয়েছে। এদিকে প্রতিষ্ঠানটির নতুন ক্রিপ্টোকারেন্সি প্রকল্প ঘোষণা দেয়ার মাধ্যমে, ফেসবুক তাদের অবাধ বিস্তৃতি বাড়াচ্ছে এবং ব্যবহারকারীদের কাছে পৌঁছানোর পরিসর আরো বৃদ্ধি করছে।”

তার প্যানেলের সিনিয়র রিপাবলিকান প্রতিনিধি প্যাট্রিক ম্যাকহেনরি ফেসবুকের উপর নতুন উদ্যোগে শুনানির জন্যও আবেদন করেছিলেন এবং তার পরই ম্যাক্সিন ওয়াটার্স এই মন্তব্য করেন। ফেসবুকের একজন প্রতিনিধি বলেন, কোম্পানিটি আইন প্রণেতাদের প্রশ্নের জবাব দিতে প্রস্তুত।

Forexmart

ফেসবুক ব্যবহারকারীদের গোপনীয়তা নিয়ে খুব বেশি উদাসীন :

ফেসবুকের এই ঘোষণায় যুক্তরাষ্ট্রের আইন প্রণেতা এবং বিশ্বব্যাপী নিয়ন্ত্রকরা নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন তারা এই কারণে উদ্বিগ্ন যে ফেসবুক ইতিমধ্যে অতিমাত্রায় বিশাল হয়ে উঠেছে এবং তারা ব্যবহারকারীদের গোপনীয়তা নিয়ে খুব বেশি উদাসীন।

সেনেট ব্যাংকিং কমিটির শীর্ষ ডেমোক্রেট নেতা সেনেটর শেরোড ব্রাউন এক বিবৃতিতে বলেন,  “ফেসবুক ইতিমধ্যেই খুব বড় এবং খুব শক্তিশালী হয়ে উঠেছে এবং তারা এই ক্ষমতা ব্যবহার করে গোপনীয়তা রক্ষা না করেই ব্যবহারকারীদের তথ্য কাজে লাগাচ্ছে। আমরা সুইস ব্যাংকের একাউন্টের বাইরে কোনও ঝুঁকিপূর্ণ নতুন ক্রিপ্টোকুরেন্স চালানোর অনুমতি ফেসবুককে দিতে পারি না”

সেনেট ব্যাংকিং কমিটির আর এক সদস্য ভার্জিনিয়ার ডেমোক্রেট নেতা, মার্কিন সেনেটর মার্ক ওয়ার্নার, উদ্বেগ প্রকাশ করেছেন যে ফেসবুক মোবাইল পেমেন্টের মত আসন্ন বাজারে কর্তৃত্ব অর্জনের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমটি তাদের মুদ্রা লিব্রার প্রচলন করতে চায়।

ফরাসি অর্থমন্ত্রী ব্রুনো লা মেয়ার প্রযুক্তি প্রতিষ্ঠানের উপর আরও নিয়ন্ত্রণের আহবান জানিয়েছেন।

ইউরোপ ওয়ান রেডিওতে দেওয়া এক সাক্ষাত্কারে তিনি বলেন, লেনদেনের জন্য এই মাধ্যম ফেসবুককে লক্ষ লক্ষ ডেটা সংগ্রহ করার সুযোগ দেবে যা ডিজিটাল জায়ান্টগুলিকে নিয়ন্ত্রণ করার প্রয়োজনীয়তা দৃঢ় করে তোলে।

সূত্র– investing.com

leave a reply