ফেসবুকের বিরুদ্ধে আদালতে মামলা অস্ট্রেলিয়ার; তথ্য চুরির অভিযোগ

ফেসবুকের বিরুদ্ধে আদালতে মামলা অস্ট্রেলিয়ার; তথ্য চুরির অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে আদালতে মামলা অস্ট্রেলিয়ার; তথ্য চুরির অভিযোগ

MarketDeal24.Com – অস্ট্রেলিয়ার তথ্য অধিকার নিয়ন্ত্রণ থেকে ফেসবুকের (Facebook Inc (O:FB) বিরুদ্ধে মামলা করা হয়েছে, তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয় যে ফেসবুক প্রায় ৩০০০০ অস্ট্রেলিয়ান নাগরিকের তথ্য তাদের অনুমতি ছাড়া রাজনৈতিক পরামর্শকারী প্রতিষ্ঠান Cambridge Analytica কে দিয়েছে।

ফেডারেল আদালতে, অস্ট্রেলিয়ার তথ্য কমিশনার ফেসবুককে দায়ী করেন তাদের গোপনীয়তার আইন ভঙ্গ করে ‘This Is Your Digital Life’ নামের একটি জরিপের জন্য ৩১১,১২৭ জনের তথ্য একটি রাজনৈতিক প্রতিষ্ঠানকে দেওয়ার জন্য।

তথ্য কমিশনার এঞ্জেলিনা ফাল্ক বিবৃতিতে বলেন,”ফেসবুককে এমন ভাবে তৈরী করা হয়েছে যেখানে ব্যবহারকারীদের তাদের তথ্য শেয়ারিং ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত নিতে পারে না এবং তাদের তথ্য শেয়ার করা হলে তা সম্পর্কে তারা অবগত হয় না”।

উক্ত মামলাতে ক্ষতি পূরণের পরিমান উল্লেখ্য করা হয় নি, তবে প্রতি একজনের গোপনীয়তার আইন ভঙ্গ করার জন্য সর্বোচ্চ শাস্তি 1.7 মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার, এক্ষেত্রে যদি ৩১১,১২৭ জনকে জরিমানা দেওয়া তাহলে জরিমানার পরিমান দাঁড়াবে 529 বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

Forexmart

ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, তার কোম্পানি গত দুই বছর ধরে তদন্তের অংশ হিসেবে নিয়মিতভাবে অস্ট্রেলিয়ার তথ্য কমিশনারের অফিসের সাথে যোগাযোগ রক্ষা করছে।

সে একটি বিবৃতিতে আরো বলেন,” আমরা আমাদের প্ল্যাটফর্মে অনেক বড় কিছু পরিবর্তন এনেছি বিভিন্ন আন্তর্জাতিক নীতিনির্ধারকদের সাথে আলোচনা করে, যাতে করে বিভিন্ন সফটওয়্যার নির্মাতাকারী প্রতিষ্ঠান তথ্য নিতে না পারে, এবং নতুন কিছু নিয়ম নীতি যোগ করেছি যাতে ব্যবহারকারীরা তাদের তথ্যের গোপনীয়তা রক্ষা করতে পারে”।

তিনি সর্বশেষ বলেন,”যেহেতু এটি এখন ফেডারেল আদালতের হাতে চলে গেছে তাই এই ব্যাপারে আর কোনো মন্তব্য করতে পারছি না”।

গতবছরের জুলাইতে, মার্কিন ফেডারেল ট্রেড কমিশন ফেসবুককে রেকর্ড পরিমান $5 বিলিয়ন জরিমানা করে ২০১৪ থেকে ২০১৫ এর মধ্যে একইভাবে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তা ফাঁস করার জন্য।

সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৯ মার্চ ২০২০

leave a reply