বাংলাদেশ শেয়ার বাজার; অডিটর প্যানেলে পরিবর্তন আনল BSEC

বাংলাদেশ শেয়ার বাজার; অডিটর প্যানেলে পরিবর্তন আনল BSEC বাংলাদেশ শেয়ার বাজার; অডিটর প্যানেলে পরিবর্তন আনল BSEC

MarketDeal24.Com – অডিটর প্যানেলের ক্ষেত্রে কিছু পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC)। তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন কোম্পানি যেগুলো আইপিও প্রস্তাবনা প্রেরণ করেছে তাদের জন্য আহমেদ মাশুক অ্যান্ড কোম্পানি নামের একটি চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফার্মকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফার্মের নিয়ম অমান্য করার অভিযোগে BSEC অডিট ফার্মের তালিকায় কিছু পরিবর্তন আনার প্রয়াস পেয়েছে।

BSEC-র একজন উচ্চপদস্থ কর্মকর্তা বলেন আহমেদ মাশুক অ্যান্ড কোম্পানি অডিট ফার্মের তালিকা থেকে বাদ পড়েছে কেননা সেই ফার্মের মালিকানা এখন একক মালিকানায় চলে গেছে যা এর আগে অংশীদারি মালিকানায় আছিল।

সেই উচ্চপদস্থ কর্মকর্তা জানান, “এক চিঠিতে সেই ফার্ম আমাদের জানিয়েছে তাদের একজন অংশীদার কোম্পানি ছেড়ে চলে গেছে। আর এ কারণেই তালিকা থেকে বাদ পড়েছে সেই ফার্ম।”

Forexmart

যে সব কোম্পানি আইপিও প্রস্তাবনা দেয় সেসব কোম্পানির অডিট করতে হলে কোনো ফার্মের অবশ্যই অন্ততপক্ষে দুইজন অংশীদার থাকতে হবে। যার সাথে পালন করতে হবে আরো কিছু শর্ত।

অডিট ফার্মের আগের তালিকায় ৩৮টি চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফার্ম ছিল যা ফেব্রুয়ারির ২ তারিখে প্রকাশ করা হয়। সেই তালিকায় ফার্মের সংখ্যা বর্তমানে ৩৭ এ নেমে এসেছে।

২০১৬ সালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশন ৪০ অডিটরের একটি প্যানেল গঠন করে যারা আইপিও প্রস্তাবনায় অধিক পরিমাণে স্বচ্ছতা বিধান করবে। পরবর্তীতে সেই প্যানেলে এসেছে নানা পরিবর্তন।

সর্বশেষ পরিবর্তিত অডিট ফার্মের তালিকায় যে সব চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফার্ম ছিল সেগুলো হলো: A Hoque & Company, A Qasem, A Wahab, ACNABIN, Ahmed Zaker, ARTISAN, Ashraf Uddin, Aziz Halim Khair Choudhury, FAMES & R, G Kibria, Hoda Vasi Chowdhury, Howlader Yunus, Hussain Farhad, Islam Aftab Kamrul, Islam Quazi Shafique, KM Alam, KM Hasan, Kazi Zahir Khan, Khan Wahab Shafique Rahman, MJ Abedin, MM Rahman, MABS & J Partners, Mahefi Huq, Malek Siddiqui Wali, Masih Muhith Haque, Nurul Faruk Hasan, Octokhan, Pinaki & Company, Rahman Mostafa Alam, Rahman Rahman Huq, SF Ahmed, SK Barua, Shafiq Basak, Shiraz Khan Basak, Syful Shamsul Alam, Toha Khan Zaman এবং Zoha Zaman Kabir Rashid।

এর আগে শুধু তালিকায় থাকা অডিট ফার্মের নামগুলোই প্রকাশ করা হত।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC)

২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC) সিদ্ধান্ত নেয় চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফার্মের নামের পাশাপাশি অডিটরদের নামও উল্লেখ করা হবে। এর ফলে পরবর্তীতে কিছু জটিলতা সৃষ্টি হয়।

কখনো কখনো অডিট ফার্মের অংশীদার বদলে যেত এবং তা নিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (BSEC) কিছু জানানো হত না। এ জন্যই এখন তালিকায় অন্তর্ভুক্ত অডিটর এবং অডিট ফার্মের নাম দুটোই উল্লেখ করে দেয়া হয়।

যদি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (BSEC) অডিটর প্যানেলে কোনো চার্টার্ড অ্যাকাউন্টেন্ট ফার্মের নাম না থাকে সেক্ষেত্রে সেই ফার্ম কখনোই অডিটের কাজ করতে পারবে না।

এছাড়াও অডিট ফার্ম পরবর্তীতে কাজ করার গ্রহণযোগ্যতা হারাবে যদি সেই ফার্মের কোনো অংশীদার চলে যায়।

ফার্মের অংশীদার যে কোনো সময় পরিবর্তন করা যাবে কিন্তু নতুন অংশীদারকে অবশ্যই বিএসইসি প্যানেলের অন্তর্ভুক্ত হতে হবে।

শুক্রবার বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয় | ৭ই আগস্ট, ২০২০

leave a reply