বাংলাদেশ শেয়ার বাজার: খাদ্য খাতে ৮৮% কোম্পানির শেয়ার অভিহিত মূল্যের উপরে

বাংলাদেশ শেয়ার বাজার: খাদ্য খাতে ৮৮% কোম্পানির শেয়ার অভিহিত মূল্যের উপরে বাংলাদেশ শেয়ার বাজার: খাদ্য খাতে ৮৮% কোম্পানির শেয়ার অভিহিত মূল্যের উপরে

MarketDeal24.Com – বাংলাদেশের শেয়ার বাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতে ১৭টি কোম্পানি আছে। এসব কোম্পানির মধ্যে ৮৮% এর শেয়ার মূল্য অভিহিত মূল্যের চেয়ে বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (DSE) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ইঞ্জিনিয়ারিং সেক্টরের কোম্পানির মধ্যে ১৫টি বা ৮৮% এর শেয়ার মূল্য বর্তমানে ১০ টাকার উপরে অবস্থান করছে। আর দুটো কোম্পানির বা ১২% এর শেয়ার মূল্য অভিহিত মূল্যের নিচে চেয়ে কম।

অভিহিত মূল্যের উপরে অবস্থান করা কোম্পানিগুলো হলো: এএমসিএল (প্রাণ), এপেক্স ফুডস,বঙ্গজ, বৃটিশ আমেরিকান ট্যোবাকো কোম্পানি (বিএটিবিসি), বিচ হ্যাচরি, ফাইন ফুডস, ফু-ওয়াং ফুড, জেমিনি সী ফুড, গোল্ডেন হাভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, ন্যাশনাল টি, অলিম্পিক, আরডি ফুড, শ্যামপুর সুগার এবং জিলবাংলা সুগার।

আর অভিহিত মূল্যের নিচে অবস্থান করা কোম্পানি দুইটি হলো: এমারেল্ড অয়েল এবং মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ।

Forexmart

অভিহিত মূল্যের উপরে অবস্থান করা কোম্পানিগুলোর মধ্যে শেয়ার মূল্য সর্বোচ্চ অবস্থানে রয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর। এই কোম্পানিটির শেয়ার দর বর্তমানে ৯০৭.৬০ টাকায় অবস্থান করছে। এর পরেই অবস্থান করছে ন্যাশনাল টি। এই কোম্পানির শেয়ার দর রয়েছে ৪৬৩ টাকায়। আর ১৭৭.৯০ টাকা নিয়ে তৃতীয় সর্বোচ্চ স্থানে অবস্থান করছে এএমসিএল (প্রাণ)।

অভিহিত মূল্যের উপর অবস্থান করা অন্য কোম্পানিগুলোর মধ্যে অলিম্পিকের ১৫০.২০ টাকা, জেমিনি সী ফুডের ১৪৪.৩০ টাকা, এপেক্স ফুডসের ১২০.১০ টাকা, বঙ্গজের ১১৭.৭০ টাকা, ফাইন ফুডসের ৪১.৩০ টাকা, জিলবাংলা সুগারের ৩৩ টাকা, শ্যামপুর সুগারের ২৫.৪০ টাকা, গোল্ডেন হার্ভেস্ট এগ্রোর ১৬.৭০ টাকা, বিচ হ্যাচারির ১৩.৮০ টাকা, আরডি ফুডের ১১.৯০ টাকা, ফু-ওয়াং ফুডের ১১.৬০ টাকা এবং মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার দর ১০.৩০ টাকায় অবস্থান করছে।

আর ১০ টাকার নিচে অবস্থান করা কোম্পানি দুইটির মধ্যে মেঘনা পেট ইন্ডাস্ট্রিজের ৯.২০ টাকা এবং এমারেল্ড অয়েলের শেয়ার দর ৯.৫০ টাকায় অবস্থান করছে।

বাংলাদেশ শেয়ার বাজার: ৭৭টি কোম্পানির শেয়ার অভিহিত মূল্যের নিচে

leave a reply