বাজারে মার্কিন-চীন রাজনৈতিক উত্তেজনার প্রভাব সুদূরপ্রসারী

MarketDeal24.Com – সামনের দিনগুলিতে মার্কিন যুক্তরাষ্ট্রের নিজিস্ব বাজারে যে অভ্যন্তরীণ বিকাশ ঘটবে, তাতে চীনের সাথে সম্পর্কের বর্তমান টানাপোড়ন যে একটি নেতিবাচক উপাদান যুক্ত করবে তা প্রায় নিশ্চিত।

বেইজিংয়ের বিরুদ্ধে ওয়াশিংটনের অভিযোগের দীর্ঘ তালিকার মধ্যে চীনের করোনা ভাইরাস প্রাদুর্ভাব পরিচালনা করা এবং হংকংয়ের উপর নিয়ন্ত্রণ জোরদার করার জন্য পাস করা নিতাপত্তা আইন অন্যতম। এই নিয়ে গত কয়েক মাস ধরে দুই দেশের মধ্যে উত্তেজনা ক্রমাগত তীব্রতর হচ্ছে। 

এরই জেড় ধরে টেক্সাসের হিউস্টনের চীন কনস্যুলেটের উপরে মার্কিন যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে তা বন্ধ করার নির্দেশ দিয়েছে মার্কিন সরকার। যা দুই দেশের মধ্যকার উত্তেজনা বৃদ্ধিকারী তালিকাটিকে আরো দীর্ঘায়িত করেছে।

যাইহোক, যতক্ষণ এই দুই দেশ তাদের ‘ফেজ ওয়ান’ বাণিজ্য চুক্তির বিষয়ে যত্নশীল এবং যতক্ষণ বাজারগুলি অপরিবর্তিত থাকে, ততক্ষণ বাকি সমস্ত কিছুই সাইডশো হিসাবে দেখা হবে এবং এর প্রভাব পড়ার সম্ভাবনাও কম থাকবে। 

Forexmart

এদিকে চীনের মুদ্রা এবং শেয়ার বাজার দুটি শক্তিশালি দেশের মধ্যে চলমান ভূ-রাজনৈতিক উত্তেজনার জন্য সবচেয়ে বেশী সংবেদনশীল অবস্থায় রয়েছে।

দিনের শুরুতে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; সামগ্রিকভাবে দুর্বল অবস্থা

২ Comments

  • ইউরোজোনের অর্থনীতি পুনরুদ্ধারের পথে; তবে GDP-তে হ্রাস অব্যাহত
    জুলা ২৬, ২০২০
  • ইউরোজোনের অর্থনীতি পুনরুদ্ধারের পথে; তবে GDP-তে হ্রাস অব্যাহত
    আগ ২৪, ২০২০

leave a reply