বিমান ভ্রমণ বাতিলের পর অর্থ ফেরতের অধিকার স্থগিত করার আবেদন EU ভুক্ত দেশগুলোর

বিমান ভ্রমণ বাতিলের পর অর্থ ফেরতের অধিকার স্থগিত করার আবেদন EU ভুক্ত দেশগুলোর বিমান ভ্রমণ বাতিলের পর অর্থ ফেরতের অধিকার স্থগিত করার আবেদন EU ভুক্ত দেশগুলোর

MarketDeal24.Com – ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর সরকার COVID-19 মহামারীর কারণে ভবিষ্যতে ভ্রমণের জন্য ভাউচারের পরিবর্তে বাতিল ফ্লাইটের জন্য পুরো অর্থ ফেরত প্রদানের নগদ-নিষ্কাশনকারী বিধি স্থগিত করার জন্য বুধবার EU এর নির্বাহী সংস্থার প্রতি আহ্বান জানিয়েছে।

Lufthansa (DE:LHAG) এবং Air France-KLM (PA:AIRF), সহ ইউরোপ জুড়ে থাকা বিমান সংস্থা সহায়তা চেয়েছে কারণ করোনা ভাইরাস লকডাউনের কারণে তাদেরকে এক মাসেরও বেশি সময় ধরে তাদের বসে থাকতে হয়েছে। যার শেষ কবে তাও অনিশ্চিত।

বেলজিয়াম, বুলগেরিয়া, সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, গ্রীস, আয়ারল্যান্ড, লাটভিয়া, মাল্টা, নেদারল্যান্ডস, পোল্যান্ড এবং পর্তুগালের পরিবহন মন্ত্রীরা ইউরোপীয় কমিশনকে বিধিমালায় সাময়িক সংশোধন করার অনুরোধ জানিয়েছে।

EU এর পরিবহন মন্ত্রীদের বৈঠকের আগে জারি করা একটি যৌথ বিবৃতিতে তারা বলেছে যে ব্লকের নির্বাহী সংস্থাকে জরুরি ভিত্তিতে সংশোধনীটির প্রস্তাব করা উচিত। গ্রাহকদের কিছু শর্ত দিয়ে রিফান্ডের পরিবর্তে ভাউচার গ্রহণ করতে হবে।

Forexmart

তবে বৈঠকে কিছু EU সরকার যাত্রীদের বৈধ প্রত্যাশাকে হতাশ না করার জন্য বর্তমান বিধিমালার পরিবর্তনের বিরোধিতা করেছিল। যার কারনে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

EU এর পরিবহণ প্রধান এর আগে বলেছিলেন যে এয়ারলাইনসকে অবশ্যই বাতিল বিমানের জন্য অর্থ ফেরত দিতে হবে এবং যাত্রীরা যদি তার পরিবর্তে ভাউচার গ্রহণ করে তবে কেবল সেগুলি সরবরাহ করতে পারে।

তাদের বিবৃতিতে পরিবহন মন্ত্রীরা বলেছিলেন যে ভাউচারগুলি নির্দিষ্ট সময়ের জন্য বৈধ হতে হবে এবং যদি তারা সেই সময়ের শেষ হওয়ার আগে ব্যবহার না করে, তবে তাদের পরিশোধের অধিকার অন্তর্ভুক্ত করা উচিত। বিমান কোম্পানীগুলোর দেউলিয়া অবস্থার ক্ষেত্রেও সুরক্ষা সরবরাহ করা উচিত।

মন্ত্রীরা বলেন, “সমাধানটি সাধারণ ও পর্যাপ্ত পর্যায়ে ভোক্তা সুরক্ষার অনুমতি দেওয়ার সাথে সাথে নগদ প্রবাহের সীমাবদ্ধতার সম্মুখীন বিমান সংস্থাগুলিকে সহায়তা করবে।”

ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়নের নতুন দেশগুলির পুনর্নির্মাণ শুরু হওয়ার সাথে সাথে কীভাবে ভ্রমণ বিধিনিষেধের শিথিলকরণের সমন্বয় করা যায় তা নিয়ে আলোচনা করতে ব্লকের পরিবহন মন্ত্রীরা বুধবার নরওয়ে, সুইজারল্যান্ড, আইসল্যান্ড এবং লিচেনস্টেইনের সহযোগীদের সাথে ভিডিও কলের মাধ্যমে বৈঠক করেছেন।

মন্ত্রীরা কমিশনকে পরিবহণ খাতের জন্য যত তাড়াতাড়ি সম্ভব গাইডলাইন উপস্থাপন করতে বলেছেন। এবং আরো বলেছেন যে যোগাযোগের বিষয়টি নিশ্চিত করতে ইউরোপ জুড়ে বিভিন্ন ধরণের পরিবহনের স্যানিটারি ব্যবস্থা সংক্রান্ত নিয়ম মেনেই যেন করা হয় সব।

কমিশন নির্দেশনাটি আগামী সপ্তাহে উপস্থাপন করবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ শেয়ার বাজার; তালিকাভুক্ত ব্যাংকের শেয়ারে ব্যাপক দরপতন

সূত্র – Investing.com

  • অস্ট্রেলিয়ার শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; S&P/ASX 200 বেড়েছে 2.39%
    এপ্রি ৩০, ২০২০

leave a reply