বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৮ই নভেম্বর, ২০২০

বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০ বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – বুধবার, ১৮ই নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. ফেডারেল রিজার্ভের গভর্নর হিসেবে শেল্টন এর মনোনয়ন অনিশ্চিত

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর ফেডারেল রিজার্ভের গভর্নর পদে মনোনীত প্রার্থী জুডি শেল্টন তার পক্ষে যথাযথ সমর্থন জোগাড় করতে ব্যর্থ হয়েছেন। যার ফলে মনে হচ্ছে যে রিপাবলিকান পার্টি ট্রাম্প এর উপর থেকে আস্থা হারিয়ে ফেলছে।

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প ভোট জালিয়াতির অভিযোগ করেই যাচ্ছেন তার টুইটার একাউন্ট থেকে এবং তার সাইবার বিষয়ক উপদেষ্টা ক্রিস ক্রেসকে বরখাস্ত করেছেন।

২. আবারো ফ্লাইট উড্ডয়নের অনুমতি পেয়েছে Boeing 737 MAX

মার্কিন নীতিনির্ধরকরা Boeing 737 MAX কে আকাশে উড্ডয়নের জন্য অনুমতি প্রদান করেছে দীর্ঘ ২ বছর নিষেধাজ্ঞার পরে। বোয়িং এর সবচেয়ে ব্যয়বহুল এই বিমানটি ২০১৮ এবং ২০১৯ সালে দুর্ঘটনার ফলে উড্ডয়নে নিষেধাজ্ঞা ছিল। দীর্ঘ ২০ মাস পরে আবারো মার্কেটে ফিরে এসেছে বিমানটি।

Forexmart

মহামারী শুরুর আগে যেসব কোম্পানি এই বিমানের অর্ডার দিয়েছিল তারা এখন যেকোনো উপায়ে অর্ডার বাতিল করার চেষ্টা করছে। এমনকি অনেক কোম্পানি তাদের নিজেদের বিমান ও বিক্রি করে দিচ্ছে ব্যয় হ্রাস করার জন্য।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

আজকে মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে, যদিও করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়া এবং ভ্যাকসিনের খবরের মধ্যে মার্কেটে সিদ্ধান্তহীনতায় ভুগছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬ টা ৩০ মিনিটে Dow 30 futures ৭৪ পয়েন্টস বা ০.৩% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 এবং NASDAQ 100 ও কিছুটা বৃদ্ধি পেয়েছে।

এদিকে আজকে ৭ টা ৩০ মিনিটে মার্কিন হাউজিং ডাটা ও বিল্ডিং পারমিট রিপোর্ট প্রকাশিত হবে।

৪. কয়েকটি কোম্পানির খুচরা আয়ের রিপোর্ট প্রকাশিত হবে

আজকে Target, TJX এবং Lowe’s (NYSE:LOW) তিনটি কোম্পানিই তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করবে। Target তাদের প্রত্যাশার চেয়ে ভালো রিপোর্ট প্রকাশ করবে বলে সবাই ধারণা করছে, যেখানে তাদের শেয়ার প্রতি আয় প্রত্যাশিত $১.৬০ এর তুলনায় $২.৭৯ হওয়ার ব্যাপারে সবাই আশাবাদী।

এছাড়া চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠান Nvidia ও তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করবে।

৫. তেলের মজুদের রিপোর্ট প্রকাশিত হবে; উৎপাদনের ব্যাপারে নিরব ওপেক

মার্কিন সরকার তাদের গত সপ্তাহের তেলের মজুদের রিপোর্ট প্রকাশ করবে আজকে পূর্বাঞ্চলীয় সময় ১০ টা ৩০মিনিটে। গতকালকের API রিপোর্টে দেখা যায় মার্কিন ক্রুড এর মজুদ ৪ মিলিয়ন ব্যারেলের বেশি বৃদ্ধি পেয়েছে।

মার্কিন ক্রুড এর মূল্য ১.২% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪২.১৬ করে লেনদেন করেছে, যেখানে ব্রেন্ট ফিউচারস ১.২% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যরেলে $৪৪.৩০ করে লেনদেন হয়েছে। আগামী বছরের প্রথমেও তেলের উৎপাদন বৃদ্ধি করা হবে না এই প্রত্যাশায় তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে।

leave a reply