বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০

বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০ বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – বুধবার, ২৫শে নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. বেকারত্বের দাবী ও তৃতীয় প্রান্তিকের জিডিপি প্রকাশিত হবে

আজকে মার্কিন অর্থনৈতিক রিপোর্টের মধ্যে প্রাথমিক বেকারত্বের দাবী এর রিপোর্ট প্রকাশিত হবে পূর্বাঞ্চলীয় সময় ৮টা ৩০ মিনিটে।

গত সপ্তাহে, প্রাথমিক বেকারত্বের দাবী ছয় সপ্তাহের মধ্যে বৃদ্ধি পেয়েছিলো এবং বিনিয়োগকারীরা কিছুটা শঙ্কার মধ্যে রয়েছে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার ফলে এই সপ্তাহেও বেকারত্বের দাবী বৃদ্ধি পেতে পারে।

এছাড়া আজকে ৮টা ৩০ মিনিটে অক্টোবর মাসের স্থায়ী পণ্যের রিপোর্ট, তৃতীয় প্রান্তিকের জিডিপি রিপোর্ট প্রকাশিত হবে। ১০টায় মিশিগান কনজিউমার সেন্টিমেন্ট ইনডেক্স, নতুন বাড়ি বিক্রি ও ব্যক্তিগত আয়ের রিপোর্ট প্রকাশিত হবে।

Forexmart

২. ফ্রান্সে আধুনিক ট্যাক্স কালেকশন শুরু হতে যাচ্ছে

ফ্রান্স জানিয়েছে যে তারা আধুনিক ট্যাক্স সার্ভিস চালু করতে যাচ্ছে যা কিনা এই বছরের প্রথম দিকে শুরু হওয়ার কথা ছিলো বড় বড় কোম্পানী যেমন Amazon (NASDAQ:AMZN) এবং Facebook (NASDAQ:FB) এর ক্ষেত্রে, যারা কিনা বড় বড় ইউরোপিয়ান দেশগুলো থেকে বিপল পরিমাণ মুনাফা অর্জন করলেও খুবই অল্প পরিমাণ কর প্রদান করে।

বাইডেন সরকার ক্ষমতায় আসলে এই ধরনের পদক্ষেপ নেওয়া হবে তা আগে থেকেই ধারণা করা হচ্ছিলো। তবে যারা ইতিমধ্যে পণ্য ক্রয় করে ফেলেছে তারা আধুনিক ট্যাক্স এর অন্তর্ভুক্ত হবে না।

এদিকে ইউরোপিয়ান ইউনিয়ন সরকারী এবং শিল্পাঞ্চলের তথ্যের উপর ডিজিটাল নিরাপত্তা জোরদার করার পদক্ষেপ নিচ্ছে।

৩. মার্কিন শেয়ার বাজারে মিশ্র অবস্থা

২০২১ সালে মার্কিন অর্থনীতির উন্নতি হবে এরকম রিপোর্ট ও করোনা ভ্যাকসিনের খবরের কারণে গতকালকে মার্কিন শেয়ার বাজারে রেকর্ড পরিমাণ বৃদ্ধি পরিলক্ষিত হয়েছিলো।

আজকে বেশীরভাগ চাইনিজ শেয়ারের সূচক ১% হ্রাস পেয়েছে, যেখানে ইউরোপিয়ান মার্কেট ০.৫% হ্রাস পেয়েছে।

আজকে মার্কিন অর্থনৈতিক রিপোর্টের মধ্যে প্রাথমিক বেকারত্বের দাবী এর রিপোর্ট প্রকাশিত হবে পূর্বাঞ্চলীয় সময় ৮টা ৩০ মিনিটে। সময় ৬টা ৩০ মিনিটে প্রিমার্কেট লেনদেনে, Dow 30 futures ৬৫ পয়েন্টস বা ০.২% হ্রাস পেয়েছে এবং S&P 500 futures ০.১% হ্রাস পেয়েছে। যদিও Nasdaq futures ০.২% বৃদ্ধি পেয়েছে।

৪. থ্যাংকসগিভিং এর কারণে ফরেক্স মার্কেটে সতর্ক অবস্থান

২০২০ সাল ট্রেডিং ইতিহাসের এক অনন্য বছর হিসেবে ইতিমধ্যেই নিজের অবস্থান তৈরি করেছে এবং এই সপ্তাহে যদি কোনো সম্পদ কয়েক মাসের সর্বোচ্চ পর্যায়ে চলে যায় বা সর্বনিম্ন পর্যায়ে চলে যাত তাও অবাক হওয়ার কিছু নেই। EUR/USD এবং USD/JPY এর ইতিহাস রয়েছে থ্যাংকসগিভিংয়ের সময়ে ব্রেক আউট ট্রেড হওয়ার।

২০১৯ সালে USD/JPY ৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে চলে গিয়েছিলো থ্যাংকসগিভিং এর আগের দিনে যেখানে EUR/USD নেমে গিয়েছিলো ১ মাসের মধ্যে সর্বনিম্ন স্থানে। ২০১৭ সালের EUR/USD এবং GBP/USD ১ মাসের মধ্যে সর্বনিম্ন স্থানে নেমে গিয়েছিলো থ্যাংকসগিভিং এর দিনে যেখানে USD/JPY দুই মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছিলো।

USD/JPY এর ক্ষেত্রে কয়েক মাসের সর্বোচ্চ বা সর্বনিম্ন পর্যায় থেকে আমরা অনেক দূরে অবস্থান করছি, কিন্তু EUR/USD এর ক্ষেত্রে দুই মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায় থেকে আমরা মাত্র ১০০ পিপ্স দূরে অবস্থান করছি। ইতিহাস থেকে আমরা শিক্ষা পাই যে আগামী ২৪ থেকে ৭২ ঘন্টায় আমরা যেন মার্কেটের উপর বেশী নির্ভরশীল না হই।

৫. তেল ও বিটকয়েনের মূল্য বৃদ্ধি

গত দুইদিন ধরে ক্রুড অয়েল ও বিটকয়েনের মূল্য বৃদ্ধি অব্যাহত রয়েছে। কেন্দ্রীয় ব্যাংকগুলোর অধিক পরিমাণে লিক্যুডিটি বৃদ্ধি পাওয়ায় এই সম্পদগুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে।

আজ মার্কিন অর্থনৈতিক রিপোর্টের মধ্যে প্রাথমিক বেকারত্বের দাবী এর রিপোর্ট প্রকাশিত হবে পূর্বাঞ্চলীয় সময় ৮টা ৩০ মিনিটে। সময় ৬টা ৪০ মিনিটে U.S. crude futures ০.৬% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪৫.১৭ করে লেনদেন হয়েছে, এছাড়া ব্রেন্ট অয়েল ০.৫% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪৮.০৪ করে লেনদেন হয়েছে।

সময় ১০টা ৩০ মিনিটে মার্কিন জ্বালানি প্রশাসনের সাপ্তাহিক রিপোর্ট প্রকাশিত হবে।

leave a reply