বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

বুধবার, ১৬ই সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. শেষ হতে যাচ্ছে ফেড এর মিটিং, খুচরা বিক্রির দিকে সকলের নজর

ফেডারেল রিজার্ভের দুইদিন ব্যাপী নীতিনির্ধারণী মিটিং শেষ হতে যাচ্ছে আজকে পূর্বাঞ্চলীয় সময় ২ টার দিকে মিটিং পরবর্তী বক্তব্য প্রকাশের মধ্য দিয়ে। এবং মিটিং এর ৩০ মিনিট পরে ফেড চেয়ারম্যান জেরোমে পাওয়েল সাংবাদিক সম্মেলন করবে।

আজকে ফেডারেল রিজার্ভ আবার যখন আলোচনায় বসবে, অর্থনৈতিক নীতিমালায় কোনো পরিবর্তন আশা করা হচ্ছে না।

আজকের প্রধান আলোচনার বিষয় থাকবে অর্থনৈতিক পূর্বাভাস এবং ডট প্লট পূর্বাভাস।

Forexmart

আগস্ট মাসে ফেড চেয়ারম্যান জেরোমে পাওয়েল মুদ্রাস্ফীতির জন্য নতুন একটি কাঠামো এর ঘোষণা দেন যা লং টার্মে মূল্য স্থিতিশীল রেখে টার্গেট পূরণ করতে সক্ষম হবে।

অর্থনৈতিক নীতিমালা ঘোষণার আগে আগস্ট মাসের মার্কিন খুচরা বিক্রির ডাটা প্রকাশিত হবে। পূর্বাভাস অনুযায়ী খুচরা বিক্রি ১.০% হ্রাস পাবে।

২. দুইমাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ইয়েন; জাপানের ক্ষমতায় সুগা

জুলাই এর পরে সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে জাপানিজ ইয়েনের মূল্য যেহেতু জাপানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে ইয়োশিধে সুগাকে নির্বাচিত করা হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে ইয়েনের বিপরীতে ডলারের মূল্য ০.৪% হ্রাস পেয়ে ১০৫.০৫ হয়।

সুগা জাপানের অর্থনীতিকে পুনরুদ্ধারের আশ্বাস দিয়েছে। তবে ৭১ বছর বয়সী এই নেতা দীর্ঘ সময় ধরে শিনজো আবের সাথে কাজ করায় বিশেষজ্ঞরা ধারনা করছেন যে সে আবের নীতিমালাই অনুসরণ করবে।

৩. শেয়ার বাজার ঊর্ধ্বমুখী; Snowflake এর শেয়ারমূল্য বৃদ্ধি

মার্কিন শেয়ার বাজারের উপর ফেডারেল রিজার্ভের নীতি নির্ধারনী মিটিং এর কোনো প্রভাব পড়ছে না। টানা তিনদিন ঊর্ধ্বমুখী অবস্থায় শেষ হয়ার পরে আজকেও ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে। Snowflake এর আইপিও এর মূল্য বৃদ্ধি করার ফলে তিনটি প্রধান সূচক ই বৃদ্ধি পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬ টা ৩০ মিনিটে Dow 30 futures ১৩৬ পয়েন্টস বা ০.৫% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 Futures  এবং NASDAQ Futures ০.৬% বৃদ্ধি পেয়েছে।

তবে এর মধ্যে কিছু স্টকের মূল্য হ্রাস পেয়ছে। যেমন, Facebook (NASDAQ:FB) এর শেয়ার মূল্য ১.৪% হ্রাস পেয়েছে যেহেতু ফেডারেল ট্রেড কমিশন তাদের বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের তদন্ত করতে যাচ্ছে। এর ফলে অনেক বড় বড় সেলিব্রেটিরা ফেসবুকের মালিকানাধীন Instagram ব্যবহার বন্ধ করে দিয়েছে।

৪. ফসিল ফুয়েলের ব্যাপারে কঠোর অবস্থানে ইউরোপ

ইউরোপীয় ইউনিয়নের উচ্চ পর্যায়ের এক কর্মকর্তা জানিয়েছেন যে তারা কার্বন ডাই অক্সাইড এর নির্গমন কমানোর ব্যাপারে প্রস্তুতি নিচ্ছে । এছাড়া তারা কিভাবে মহামারী থেকে ইউরোপকে পুনরুদ্ধার করবে সেই সম্পর্কে অবগত করেন।

ইউরোপিয়ান ইউনিয়ন ২০৩০ সালের মধ্যে ১৯৯০ সাল থেকে ৫৫% কার্বন ডাই অক্সাইড এর নির্গমন হ্রাস করার লক্ষ্য নির্ধারণ করেছে, পূর্বে এই লক্ষ্য ছিলো ৪০% হ্রাস করা। এর মানে হচ্ছে এখন আরো আক্রমনাত্মক ভাবে বিদ্যুৎ এবং যানবাহন খাতে ফসিল ফুয়েলের ব্যাবহার হ্রাস করা হবে।

৫. মার্কিন সরবরাহ হ্রাসের ফলে তেলের মূল্য বৃদ্ধি

মার্কিন যুক্তরাষ্ট্রের তেলের উৎপাদন আশ্চর্য ভাবে হ্রাস পাওয়ার ফলে তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৪০ মিনিটে U.S. crude futures এর মূল্য ২.২% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেল $৩৯.১৩ করে লেনদেন হয়েছে, যেখানে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent contract ২.০% বৃদ্ধি পেয়ে $৪১.৩৪ করে লেনদেন হয়েছে।

API এর রিপোর্ট অনুযায়ী, মার্কিন ক্রূড এর উৎপাদন গত সপ্তাহে ৯.৫ মিলিয়ন ব্যারেল হ্রাস পেয়ছে, যেখানে ধারনা করা হয়েছিলো ২.০ মিলিয়ন ব্যারেল বৃদ্ধি পাবে।

leave a reply