বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

প্রণোদনার প্রত্যাশায় ফরেক্স মার্কেটে মূল্যবৃদ্ধি প্রণোদনার প্রত্যাশায় ফরেক্স মার্কেটে মূল্যবৃদ্ধি

বুধবার, ২৩শে সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

২. দুই মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে মার্কিন ডলার

প্রধান মুদ্রাগুলোর বিপরীতে দুই মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়েছে মার্কিন ডলার যেহেতু করোনা ভাইরাস ও বৈশ্বিক রাজনৈতিক বিরোধের কারণে বিশ্বব্যাপি অর্থনৈতিক বাজার ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে।

মার্কিন ডলার ইনডেক্স, যা কিনা প্রধান ছয়টি মুদ্রার বিপরীতে মার্কিন ডলারের মূল্য নির্ধারণ করে তা বৃদ্ধি পেয়ে 94.20 তে গিয়েছিলো। যদিও পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩৫ মিনিটে তা আবার 94.03 তে নেমে আসে।

ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জেরোমে পাওয়েল আজকে দ্বিতীয় দিনের মত কংগ্রেসের সামনে বক্তব্য রাখবে। তার বক্তব্যের পরে মার্কিন ডলার প্রতিক্রিয়া দেখাতে পারে।

Forexmart

২. ইউরোপের অর্থনৈতিক পুনরুদ্ধার স্থগিত

ইউরোর দূর্বলতার কারণে মার্কিন ডলারের মূল্য বৃদ্ধি পাচ্ছে। ইউরো জোনের IHSMarkit’s ‘flash’ purchasing managers index সেপ্টেম্বর মাসে হ্রাস পেয়ে ৫০.১ তে নেমে এসেছে, এই লেভেলটি একেবারে পুনরুদ্ধার লেভেলের উপরেই অবস্থান করছে। করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কাস্টমার সেবা ব্যাহত হচ্ছে। তবে জার্মানির উৎপাদন ডাটা ইতিবাচক এসেছে।

এদিকে ইসিবি এর উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বক্তব্য অনুযায়ী তারা প্রণোদনার ব্যাপারে চিন্তা করছে। বোর্ড সদস্য ফ্যাবিও পেনেট্টা মঙ্গলবারে তর্ক করে বলেছেন যে কিছু না করার চেয়ে অনেক কিছু করা শ্রেয়।

EUR/USD পেয়ারটি জুলাইয়ের house price index প্রকাশিত হওয়ার পরে কিছুটা প্রতিক্রিয়া দেখাতে পারে। এবং ক্লিভ্ল্যান্ড ফেড প্রেসিডেন্ট লরেট্টা মেস্টার এর বক্তব্য রয়েছে পূর্বাঞ্চলীয় সময় ৯ টা বাজে।

৩. শেয়ার বাজারে পুনরুদ্ধারের সম্ভাবনা

মার্কিন শেয়ার বাজার আজকে ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে মঙ্গলবারে প্রযুক্তি বিষয়ক শেয়ার গুলোর মূল্য বৃদ্ধির উপর ভিত্তি করে। এদিকে ওয়াশিংটনে সুপ্রিম কোর্টের একটি খালি পদ নিয়ে বিবাদের আশঙ্কা দেখা দিয়েছে।

মঙ্গলবারে হাউজ অব রিপ্রেজেন্টেটিভরা একটি আইন পাস করে যে ডিসেম্বর ১১ পর্যন্ত সরকার প্রনোদনা দিয়ে যাবে, যেখানে বেশির ভাগ ডেমোক্রেটসরা রাজি হয় যে কৃষক ও গরীব পরিবারদেরকে সরকার সাহায্য অব্যাহত রাখবে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩৫ মিনিটে, Dow Jones Futures 198 পয়েন্টস বা 0.7% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 Futures 0.8% এবং NASDAQ Futures 0.3% বৃদ্ধি পেয়েছে।

৪. Tesla এর ব্যাটারি দিবস স্থিতিশীল

আজকে শেয়ার বাজারে অনেকের নজর থাকবে Tesla এর দিকে, যার অনেক প্রতিক্ষিত ব্যাটারি দিবস প্রায় স্থিতিশীল অবস্থায় রয়েছে, যেখানে বাজার পূর্ববর্তী লেনদেনে 4.8% হ্রাস পেয়েছে। এছাড়া মঙ্গলবারে 5.6% হ্রাস পেয়েছিলো।

প্রতিষ্ঠাতা এবং সিইও এলন মাস্ক প্রায় ২৫০০০ মার্কিন ডলারে ইলেকট্রিক গাড়ির ঘোষণা দিয়েছে যা কিনা অনেক কম দামী ব্যাটারি দিয়ে তৈরি হবে। এটি মার্কেটে আসবে ২০২৩ সালে। এর ফলে Tesla তাদের বাজার আরো বৃদ্ধি করতে পারবে। এলন মাস্ক বলে সে বছরে ২০ মিলিয়ন গাড়ী বিক্রি করার চিন্তা করছে যা কিনা বর্তমান বিশ্বের সবচেয়ে বেশী বিক্রিত ব্র্যান্ড Volkswagen এর বাৎসরিক বিক্রির দ্বিগুন।

৫. উৎপাদন ডাটা প্রকাশের পরে তেলের মূল্য হ্রাস

ক্রূড অয়েল এর মূল্য আবারো প্রতি ব্যারেলে $40 এর নিচে নেমে গিয়েছে যেহেতু আমেরিকান পেট্রোলিয়ান ইনস্টিটিউট ঘোষণা করেছে যে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 691,000 ব্যারেল তেল উৎপাদন হয়েছে, যেখানে ৪ মিলিয়ন ব্যারেল হ্রাস পাওয়ার কথা ছিলো।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে crude futures 0.4% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $39.94 হয়েছে, যেখানে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent futures 0.5% বৃদ্ধি পেয়ে $41.91 হয়েছে।

leave a reply