বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৩০শে সেপ্টেম্বর, ২০২০

শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৬ই অক্টোবর, ২০২০ শুক্রবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৬ই অক্টোবর, ২০২০

বুধবার, ৩০শে সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবেঃ

১. দুই বুড়োর তর্ক – বিতর্ক

পুরো বিশ্ব এবং বিশ্বের বৃহত্তম অর্থনীতিতে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে কে বেশী উপযুক্ত এই প্রশ্নের নিষ্পত্তি করার প্রয়াসে দু’জন বৃদ্ধ একে অপরের উপর কয়েকঘন্টা চিৎকার করে প্রথম বিতর্ক শেষ করেছে।

সাধারন চোখে দেখলে প্রেসিডেন্ট ট্রাম্প জো বাইডেনকে কথার জালে ফাঁসাতে ব্যার্থ হয়েছে যেমনটা সে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিনিয়ত করে থাকে, তবে পুরো বিতর্কে ট্রাম্প বাইডেনের কথা মাঝে মোট ৭৩ বার বাধা প্রদান করেছে।

বাইডেন ও কোনো নক আউট আঘাত করতে ব্যর্থ হয়েছেন। তবে জরিপ অনুযায়ী কালকের বিতর্কে বাইডেন ট্রাম্প থেকে এগিয়ে রয়েছেন।

Forexmart

বিনিয়োগকারীরা উভয়ই প্রার্থীর এজেন্ডা সম্পর্কে নতুন কিছু জানতে পারে নি, এছাড়া ট্রাম্প এখনো নির্বাচনে পরাজয় হলে তা মেনে নিবেন নাকি সে ব্যাপারে পরিস্কার করে নি এবং এই ডানপন্থী মিলিশিয়াদের তার পাশে দাড়ানোর ঘোষণা দিয়েছেন।

২. Disney এবং Shell– এ বড় ধরনের চাকরী ছাটাই

উত্তর আমেরিকা এবং ইউরোপ এর দেশগুলো কোভিড -১৯ এর মধ্যে পুরো শীতের জন্য প্রস্তুতির জন্য বড় বড় সংস্থাগুলো তাদের ব্যয় কাটানোর পরিকল্পনাগুলো আরও জরুরিভাবে নিচ্ছে এবং এরই পরিপ্রেক্ষিতে আরও উচ্চাকাঙ্ক্ষী হয়ে উঠছে।

Walt Disney বলেছে যে এটি এর থিম পার্ক, খুচরা ও ক্রুজ কার্যক্রম থেকে ২৮,০০০ জনের চাকরি ছাটাই করবে – যার মধ্যে অনেকগুলো খণ্ডকালীন – যখন Anglo-Dutch তেলের অন্তর্ভুক্ত Royal Dutch Shell বলেছে যে কোম্পানিটি ৯,০০০ জনকে ছাটাই করবে যা কিনা তাদের মোট জনশক্তির ১১%। তেলের মূল্য হ্রাস পাওয়ার ফলে ভারসাম্য রক্ষার জন্য তারা এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

ওয়াল্ট ডিজনির শেয়ার প্রি-মার্কেটে ২.৪% হ্রাস পেয়েছে, যখন শেল এর শেয়ার ইউরোপের বিস্তৃত বাজারে ০.৩% লাভ অর্জন করেছে।

৩. শেয়ার বাজার নিম্নমুখী; সবার নজর GDP ও ADP এর উপর

মার্কিন শেয়ার বাজার আজকে নিম্নমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে যেহেতু দুই প্রেসিডেন্ট পদপ্রার্থী তেম্ন কোনো ভালো সংবাদ দিতে পারে নি বিনিয়োগকারীদের এবং Disney এর চাকরী ছাটাই শ্রম বাজারের উপর নেতিবাচক প্রভাব ফেলতে যাচ্ছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ২৫ মিনিটে Dow Jones Futures ২৩১ পয়েন্টস বা ০.৮% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 Futures ০.৭% এবং  NASDAQ Futures ০.৮% হ্রাস পেয়েছে।

বিনিয়োগকারীরা এখন দ্বিতীয় প্রান্তিকের জিডিপি এবং ADP এর মাসিক NFP এর দিকে তাকিয়ে আছে।

৪. লাগার্দের মতে ফেড কে অনুসরণ করবে ইসিবি

ক্রিস্টিন লাগার্দে ইঙ্গিত দিয়েছেন যে ইউরোপিয়াকন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ কে অনুসরণ করবে পরবর্তী বছর তাদের মুদ্রাস্ফীতি টার্গেট ২% নির্ধারণ করার ক্ষেত্রে।

লাগার্দের এই মন্তব্য আসার আগে কিছু প্রত্যাশার চেয়ে ভালো রিপোর্ট প্রকাশিত হয়েছে। জার্মান খুচরা বিক্রি আগস্ট মাসে ৩.১% বৃদ্ধি পেয়েছে। ফ্রান্সের কনজিউমার স্পেন্ডিং ও প্রত্যাশার চেয়ে ভালো এসেছে, আগস্ট মাসে ২.৩% বৃদ্ধি পেয়েছে। যেখানে জার্মানির বেকারত্বের হার হ্রাস পেয়েছে।

৫. তেলের মজুদের রিপোর্ট প্রকাশকে সামনে রেখে মূল্যহ্রাস

ক্রূড অয়েল আবারো দুই সপ্তাহের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছে যেহেতু শেয়ার বাজার নিম্নমুখী হয়ে গিয়েছে বিতর্কের প্রভাবে। চার বছর পর পর হতে যাওয়া এই নির্বাচন মার্কেটের উপর ব্যাপক প্রভাব ফেলে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ২৫ মিনিটে U.S. crude futures ১.২% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৩৮.৮৪ করে লেনদেন হয়েছে, যেখানে Brent ১.৩% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪১.০১ করে লেনদেন হয়েছে।

আমেরিকান পেট্রোলিয়াম ইন্সটিটিউট এর প্রকাশিত খবর অনুযায়ী গত সপ্তাহে ৮৩১০০০ ব্যারেল তেলের মজুদ হ্রাস পেয়েছে যেখানে প্রত্যাশা করা হয়েছিলো ১.৪ মিলিয়ন বৃদ্ধি পাবে।

leave a reply