বুধবার বাংলাদেশের একজন বিনিয়োগকারীর পুঁজিবাজারের যা যা জানা প্রয়োজন

বুধবার বাংলাদেশের একজন বিনিয়োগকারীর পুঁজিবাজারের যা যা জানা প্রয়োজন বুধবার বাংলাদেশের একজন বিনিয়োগকারীর পুঁজিবাজারের যা যা জানা প্রয়োজন

MarketDeal24.Com – ঈদ পরবর্তী সময়ে বাংলাদেশের শেয়ার বাজারে আপাতভাবে ঊর্ধ্বমুখী অবস্থাই দেখা যাচ্ছে। তবে তা কতদিনের জন্য স্থায়ী হবে তা এখনই বলা সম্ভব নয়। নানা ক্ষেত্র থেকে আসছে ভালো মন্দের মিশেলে বিভিন্ন সংবাদ। এই ঈদ পরবর্তী সময়ে, আজকের দিনে বাংলাদেশের একজন বিনিয়োগকারীর যে সকল সংবাদ অবশ্যই জানা দরকার তা নিচে বর্ণিত হলো।

  • বাংলাদেশের শেয়ার বাজারে তালিকাভুক্ত ৩টি কোম্পানির শেয়ার লেনদেন আগামীকাল ৬ অগাস্ট রেকর্ড ডেটের কারণে বন্ধ থাকবে। কোম্পানিগুলো হলো- রূপালী ইন্স্যুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স ও সিটি জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড।
  • আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে ৩৪২টি কোম্পানি এবং মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে মূল্য বৃদ্ধি পেয়েছে ১৭৭টির, মূল্য হ্রাস পেয়েছে ৭৯টির এবং মূল্য অপরিবর্তিত রয়েছে ৮৬টির।
  • বাংলাদেশ শেয়ার বাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামীকাল ৬ অগাস্ট, বৃহস্পতিবার স্পট মার্কেটে যাচ্ছে। কোম্পানিগুলো হচ্ছে- রিপাবলিক ইন্স্যুরেন্স এবং এনসিসি ব্যাংক লিমিটেড। আগামী ৯ অগাস্ট, বৃহস্পতিবার কোম্পানিগুলোর স্পট মার্কেটে লেনদেন শেষ হবে। কোম্পানিগুলোর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১০ অগাস্ট।
  • শেয়ার বাজারে তালিকাভুক্ত কোম্পানি মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক উম্মে খাদিজা মেঘনা শেয়ার কেনার ঘোষণা দিয়েছে। আগামী ৩০ কর্মদিবসের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেটে উল্লেখিত পরিমাণ শেয়ার কেনা যাবে।
  • শেয়ার বাজারে তালিকাভুক্ত দুটো কোম্পানির পরিচালনা পর্ষদের সভা আজ বুধবার অনুষ্ঠিত হবে। সভায় কোম্পানিগুলোর ৩১ ডিসেম্বর, ২০১৯, ৩১ মার্চ, ২০২০ ও ৩০ জুন, ২০২০ সমাপ্ত সময়ের নিরীক্ষিত ও অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা এবং তা প্রকাশ করা হবে। ফেডারেল ইন্স্যুরেন্স লিমিটেডের পর্ষদ সভা ৫ আগস্ট, বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে। জিকিউ বলপেন লিমিটেডের বোর্ড সভা ৫ আগস্ট, বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে।
  • মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২০-জুন’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

CCAM থেকে দ্রুত সেবা পাচ্ছে বাংলাদেশের বিনিয়োগকারীরা