ADVERTISING

বুধবার বাংলাদেশ শেয়ার বাজারে লক্ষণীয় বিষয় সমূহ

বুধবার বাংলাদেশ শেয়ার বাজারে লক্ষণীয় বিষয় সমূহ বুধবার বাংলাদেশ শেয়ার বাজারে লক্ষণীয় বিষয় সমূহ

MarketDeal24.Com – বাংলাদেশের শেয়ার বাজারে তালিকাভুক্ত ৬ মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি সমাপ্ত হিসাব বছরের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। ৩০শে জুন, ২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ফান্ডের ট্রাস্টি কমিটি। ফান্ডগুলো হচ্ছে- জনতা ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান এবং আই এফ আই সি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

শাহজালাল ইসলামী ব্যাংকের বার্ষিক সাধারণ সভা (AGM) আজ বুধবার অনুষ্ঠিত হবে।

বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদের সভার তারিখ ঘোষণা করা হয়েছে। কোম্পানিটির সভা আজ ১২ই অগাস্ট বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।

দুটো মিউচুয়াল ফান্ড ৩০শে জুন ২০২০ সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। সেই দুটো ফান্ড হচ্ছে এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড এবং সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

Forexmart

বাংলাদেশ শেয়ার বাজারে তালিকাভুক্ত নয়টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেনে আজ কোনো সার্কিট ব্রেকার দেয়া হয়নি। ডিভিডেন্ড সংক্রান্ত ঘোষণা দেয়ার কারণে নিয়ম অনুযায়ী এসব কোম্পানির শেয়ার লেনদেনে আজ কোনো সীমা নির্ধারিত করে দেয়া হয়নি। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: অগ্রণী ইন্স্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড এবং ক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

তালিকাভুক্ত দুটো কোম্পানির লেনদেন আজ চালু হবে। কোম্পানিগুলো হলো-রিপাবলিক ইন্স্যুরেন্স, এবি ব্যাংক এবং এনসিসি ব্যাংক লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, রেকর্ড ডেটের কারণে আজ সোমবার কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ রয়েছে। এর আগে কোম্পানিগুলো স্পট মার্কেটে শেয়ার লেনদেন করেছে।

স্পট মার্কেট

আজকে স্পট মার্কেটে যাচ্ছে তালিকাভুক্ত তিনটি কোম্পানি। কোম্পানিগুলো হলো মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স এবং ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আগামী ১৬ই অগাস্ট, রবিবার কোম্পানিগুলোর লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট। এর আগের দুই কার্যদিবস অর্থাৎ ১২ এবং ১৩ই অগাস্ট স্পট মার্কেটে হবে এ কোম্পানিগুলোর লেনদেন। আর রেকর্ড ডেটের কারণে ১৬ আগস্ট লেনদেন স্থগিত রাখবে কোম্পানিগুলো।

করোনা ভাইরাসের কড়াল গ্রাসে ইউরোপের অর্থনীতি; পুনরুদ্ধার নিয়ে অনিশ্চয়তা

leave a reply