বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২২শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – ২২শে জুলাই, বুধবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. বিনিয়োগকারীদের নজর Tesla এর দিকে

Tesla (NASDAQ:TSLA) এর সত্যের মুখোমুখি হওয়ার মুহূর্ত আসতে চলেছে। দিন শেষে সংস্থাটি তার দ্বিতীয় প্রান্তিকের আয়ের ফলাফল প্রকাশ করবে।

বিশ্লেষকরা আশা করছেন যে, এই প্রান্তিকে 5 বিলিয়ন ডলার উপার্জনে এর 19% শেয়ার হারাবে। কিন্তু এর বুলিশ অবস্থান আশ্চর্যজনকভাবে শক্তিশালী অবস্থায় রয়েছে। কেননা সংস্থার CEO Musk তাদের অভ্যন্তরীণ কিছু মেমো ফাঁস করে দিয়েছিলেন। 

এদিকে এই ত্রৈমাসিক মুনাফা S&P 500 এ Tesla এর অন্তর্ভুক্তীর জন্য প্রয়োজনীয়। তবে এটি পর্যাপ্ত নয়। জুনের শেষ থেকে S&P 500 এর অন্তর্ভুক্তির বিষয় Tesla এর শেয়ারকে 60% পর্যন্ত বৃদ্ধি করেছে।

Forexmart

২. ধীর গতিতে চলছে উদ্দীপনা প্যাকেজ নিয়ে আলোচনা

মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বের সকল প্রণোদনা প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার আর মাত্র নয় দিন বাকি রেখে সর্বশেষ আরেকটি উদ্দীপনা প্যাকেজের বিষয়ে নীতি নির্ধারকদের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে।

মঙ্গলবার সিনেট নেতা মিচ ম্যাককনেল বলেছেন যে, তিনি বছরের প্রথম দিকে জারি করা $1,200 ডলারের প্যাকেজের মতো করে একটি নির্দিষ্ট সংখ্যার নিচে যারা আয় করছে তাদের জন্য সরাসরি পেমেন্টের একটি নতুন প্রস্তাব করবেন।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সিনেট রিপাবলিকানদের মধ্যে এখনো নতুন এই প্যাকেজ নিয়ে আলোচনা চলমান রয়েছে।

৩. মার্কিন শেয়ার বাজারে মিশ্র অবস্থা

মার্কিন শেয়ার বাজারে আজ মিশ্র অবস্থা দেখা যাচ্ছে। Dow এবং S&P 500 নিম্নমূখী অবস্থায় থাকলেও, Nasdaq স্থিতিশীল অবস্থায় রয়েছে। 

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow futures contract 120 পয়েন্টস বা 0.4% হ্রাস পেয়েছে। S&P 500 futures contract 0.4% হ্রাস পেয়েছে এবং Nasdaq 100 futures contract মূলত স্থিতিশীল অবস্থায় রয়েছে।

এদিকে আজ hermo Fisher (NYSE:TMO) এবং Check Point Software (NASDAQ:CHKP) উভয়ই তাদের জুন মাসে শেষ হওয়া দ্বিতীয় ত্রৈমাসিকের আয়ের জন্য করা পূর্বাভাস ছাড়িয়ে এগিয়ে গেছে। যাইহোক, এখনো Microsoft, CSX, Chipotle Mexican Grill (NYSE:CMG) এবং Las Vegas Sands (NYSE:LVS) সকলেরই আয়ের প্রতিবেদন প্রকাশ বাকি রয়েছে।

৪. Gold, Silver ঊর্ধ্বমুখী

Gold এবং Silver ঊর্ধ্বমুখী অবস্থায় নতুন এক রেকর্ড সৃষ্টি করেছে যার নেপথ্যে আছে অতি স্বল্প পরিমাণের সুদের হার। Gold futures 0.8% বেড়ে প্রতি ট্রয় আউন্সের মূল্যমান $1,857.80।

অপরদিকে silver futures 3.9% বেড়ে $22.40 তে অবস্থান করছে। ফেডারেল রিজার্ভের বোর্ড অভ গভর্নরসে জুডি শেলটনের নিযুক্ত হওয়া আসন্ন। এর আগে যিনি গোল্ড স্ট্যান্ডার্ড পলিসির সাথে যুক্ত ছিলেন।

৫. তেলের মূল্যমান বৃদ্ধি

তেলের মূল্যমান বিগত চার মাসের সর্বোচ্চ অবস্থানে থেকে আমেরিকান পেট্রোলিয়াম ইন্সটিটিউট (API) গত সপ্তাহে 7.54 মিলিয়ন ব্যারেল মজুদ বৃদ্ধির ব্যাপারে তথ্য প্রকাশের পর হ্রাস পেয়েছে। এই তথ্য প্রকাশের পর মার্কিন যুক্তরাষ্ট্রে ফুয়েলের চাহিদা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

U.S. crude futures 1.1% কমে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $41.45। অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 1.0% কমে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $43.88।

মার্কিন ডলারের মূল্যমান বৃদ্ধি; তবে চাহিদা হ্রাস অব্যাহত

leave a reply