বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয় | ২৯শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – মার্কিন ফেডারেল রিজার্ভের দুই দিনের মুদ্রানীতি সভা মঙ্গলবার শুরু হয়েছে। এবং বুধবার পূর্বাঞ্চলীয় সময় দুপুর ২ টায় নীতিগত কিছু উন্নয়নের মাধ্যমে এই বৈঠক সমাপ্ত হবে। ফেড চেয়ারম্যান জেরেমি পাওয়েল বৈঠকের পরে একটি সংবাদ সম্মেলন করবেন।

ফেড করোনা ভাইরাসের বিস্তার দ্বারা দুর্বল অর্থনীতিকে সমর্থন করার জন্য সুদের হার শূন্যতে আনবে বলে আশা করা হচ্ছে। এর আগে মঙ্গলবার ফেড বলেছিল যে এর ঋণ প্রদানের কর্মসূচিগুলির সময়সীমা বছরের শেষ পর্যন্ত বাড়ানো হবে।

এই সম্প্রসারণটি নিশ্চিত করে যে অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করার জন্য ফেড এর পক্ষ থেকে সকল সুবিধা অব্যাহত থাকবে। তবে ফেড এই প্রোগ্রামগুলিকে “একটি সমালোচনামূলক ব্যাকস্টপ” হিসাবে অভিহিত করেছে।

১. অস্থিতিশীল ত্রৈমাসিক আয়ের প্রতিবেদন

বোর্ড জুড়ে সংস্থাগুলি বুধবার তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে। বিশ্লেষকরা আয়ের প্রতিবেদন নিয়ে বিভিন্ন অনুমান করেছে। এখানে একটি নমুনা দেওয়া হল:

Forexmart

PayPal Holdings Inc (NASDAQ:PYPL) এর শেয়ার প্রতি আয় 87 সেন্ট এবং মোট আয় 4.99 বিলিয়ন ডলার হবে বলে আশা করা হচ্ছে। 2020 সালে এর শেয়ারগুলি প্রায় 65% বেড়েছে।

Shopify (NYSE:SHOP 506 মিলিয়ন ডলার উপার্জনে শেয়ার প্রতি 1 সেন্ট করে লোকসান করবে বলে ধারণা করা হচ্ছে। এই মাসের শুরুতে এর শেয়ার মূল্য সর্বোচ্চ পর্যায়ে গিয়েছিল।

Qualcomm (NASDAQ:QCOM) $4.8 বিলিয়ন ডলার আয়ে শেয়ার প্রতি 70 সেন্ট করে লাভ করবে বলে মনে করা হচ্ছে। আপাতত এর শেয়ারগুলি রেকর্ড উচ্চতার কাছাকাছি এসে ট্রেড করছে।

GlaxoSmithKline (NYSE:GSK) 9.64 বিলিয়ন ডলার আয়ে শেয়ার প্রতি 49 সেন্ট করে লাভ করবে বলে আশা করা হচ্ছে। GSK সম্প্রতি বলেছিল যে, তারা করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরি করবে।

Boeing (NYSE:BA) এমন এক সময়ে তাদের উপার্জনের প্রতিবেদন প্রকাশ করছে। সংস্থাটি $13.24 বিলিয়ন ডলার উপার্জনে শেয়ার প্রতি  2.51 ডলার লোকসান করবে বলে মনে করা হচ্ছে।

Boston Scientific (NYSE:BSX)  $1.72 বিলিয়ন ডলার উপার্জনে শেয়ার প্রতি 3 সেন্ট লোকসান করবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

সর্বশেষ General Electric Company (NYSE:GE) $17 বিলিয়ন ডলার আয়ে শেয়ার প্রতি 1 সেন্ট লোকসান করবে বলে মনে করা হচ্ছে। ২০২০ সালের শুরু থেকে সংস্থাটির শেয়ারের মূল্য প্রায় অর্ধেক কমেছে।

২. ইকো সূচক

জুনের জন্য মুলতুবি থাকা মার্কিন বাড়ি বিক্রয় প্রতিবেদন আগের মাসের তুলনায় এই মাসে 19% বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে। ‘ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রিয়েলটরস হোম সেল’ বিক্রয় প্রতিবেদনে বিক্রয়ের জন্য চুক্তির আওতায় থাকা বাড়ির সংখ্যার পরিবর্তন পরিমাপ করেছে। তবে এখনো নতুন নির্মাণ ব্যতীত আগের নির্মাণ সমাপ্ত হওয়া বাড়ি সমূহ লেনদেনের অপেক্ষায় রয়েছে।

এছাড়া বুধবার পূর্বাঞ্চলীয় সময় সকালে ১০ টা ৩০ মিনিটে মার্কিন অপরিশোধিত তেলের মজুদের প্রতিবেদন প্রকাশ করা হবে। বিশ্লেষকরা ২৪শে জুলাই শেষ হওয়া সপ্তাহে মজুদে নতুন করে 357,000 ব্যারেল যুক্ত হবে বলে মনে করেছেন।

৩. সিলিকন ভ্যালি এখন কংগ্রেসে

Facebook (NASDAQ:FB) এর প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ Amazon (NASDAQ:AMZN), Google (NASDAQ:GOOGL) এবং Apple (NASDAQ:AAPL) এর প্রধানদের সাথে হাউস অ্যান্টিট্রাস্ট সাবকমিটির শুনানিতে সাক্ষ্য দেবেন।

ব্লুমবার্গ এই বিষয়ে পরিচিত লোকদের বরাত দিয়ে জানিয়েছে, জুকারবার্গ তার কোম্পানিকে একটি প্রতিযোগিতামূলক এবং অপ্রত্যাশিত বাজারে আমেরিকার অন্যতম সাফল্য হিসাবে চিত্রিত করবেন বলে আশা করা হচ্ছে।

ফান্ডামেন্টাল এনালাইসিস | ২৮শে জুলাই, ২০২০

৫ Comments

  • বাংলাদেশ পুঁজিবাজারের বিস্তৃতিতে এটিবির ভূমিকা নিয়ে সম্মেলন অনুষ্ঠিত
    জুলা ২৯, ২০২০
  • Gold এর মূল্যমান ঊর্ধ্বমুখী; Gold futures বেড়েছে 0.05%
    জুলা ২৯, ২০২০
  • টেকনিক্যাল এনালাইসিস | ২৯শে জুলাই, ২০২০
    জুলা ২৯, ২০২০
  • Gold এর মূল্যমান ঊর্ধ্বমুখী; Gold futures বেড়েছে 0.05%
    আগ ২৩, ২০২০
  • বাংলাদেশ পুঁজিবাজারের বিস্তৃতিতে এটিবির ভূমিকা নিয়ে সম্মেলন অনুষ্ঠিত
    আগ ২৩, ২০২০

leave a reply