বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৯শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – ২৯শে জুলাই, বুধবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. ফেডের সভার পর বিশেষ সতর্কতা অবলম্বন করবেন পাওয়েল

মার্কিন ফেডারাল রিজার্ভ তার ফেডারাল ওপেন মার্কেটস কমিটির দুই দিনের সভা বুধবার শেষ করবে। কমিটির সিদ্ধান্ত পূর্বাঞ্চলীয় সময় দুপুর ২ টায় প্রকাশিত হবে। এবং চেয়ারম্যান জেরেমি পাওলের প্রেস কনফারেন্সে আধ ঘন্টা পরে আসবেন।

ফেড এর বর্তমান আর্থিক নীতিতে তাৎক্ষণিক কোনো পরিবর্তন প্রত্যাশা করা হচ্ছে না। যদিও ফেড মঙ্গলবার ঘোষণা করেছিল যে এটি তার নয়টি জরুরি ঋণ প্রদান কর্মসূচির সময়সীমা আরো সাত মাস বাড়াবে। সেই সাথে এমন একটি সুরক্ষা জাল তৈরি করবে যা করোনা ভাইরাস সংক্রমণের বৈশ্বিক প্রবাহ অব্যাহত থাকলেও অর্থনীতির প্রয়োজনে সহায়ক হয়ে উঠবে।

এদিকে ব্ল্যাকআউটের আগে ফেড কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া মন্তব্যে কিছুটা হতাশার সুর শোনা গিয়েছে। এইসবের মাঝে dollar index ২২ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে পৌঁছেছে।

Forexmart

২. সিলিকন ভ্যালি সাক্ষ্য প্রদানের অপেক্ষায়

মার্কিন যুক্তরাষ্ট্রের চারটি বৃহত্তম কোম্পানি Facebook (NASDAQ:FB), Amazon (NASDAQ:AMZN), Google (NASDAQ:GOOGL) এবং Apple (NASDAQ:AAPL) এর প্রধানরা এক সাথে হাউস অ্যান্টিট্রাস্ট সাবকমিটির শুনানিতে সাক্ষ্য দেবেন।

কমিটি Facebook এর মার্ক জুকারবার্গ, Amazon এর জেফ বেজোস, Apple (NASDAQ:AAPL) এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এবং Google (NASDAQ:GOOGL) এর প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাইয়ের প্রমাণ শুনবে।

Microsoft (NASDAQ:MSFT), এর সাথে মিলিত এই চারটি কোম্পানি এখন S&P 500 এর বাজার মূলধনের 22% দখল করে আছে।

৩. মার্কিন শেয়ার বাজার কিছুটা ঊর্ধ্বমুখী

কংগ্রেসের শুনানি কেমন হবে তার উপর নির্ভর করে থাকলেও মার্কিন শেয়ার বাজার আজ কিছুটা ঊর্ধ্বমুখী অবস্থায় আছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow futures contract 25 পয়েন্টস বা 0.1% বৃদ্ধি পেয়েছে। S&P 500 futures contract 0.2% এবং Nasdaq 100 futures contract 0.5% বৃদ্ধি পেয়েছে।

এদিকে আজ অন্যদের মধ্যে Boeing (NYSE:BA), Shopify (NYSE:SHOP) এবং General Motors (NYSE:GM) দিনের শুরুতে তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে।

৪. করোনা ভাইরাসের কারণে ইউরোপের ব্যাংক ধ্বংসের মুখে

মার্কিনদের দ্বিতীয় প্রান্তিকের অনুসরণ শুরু করলো ইউরোপের ব্যাংকগুলো। Deutsche Bank (DE:DBKGn) এবং Barclays (LON:BARC) এর মতো ব্যাংকগুলো বড় বড় বিনিয়োগ পরিকল্পনা নিয়ে আসছে। যারা হয়তো প্রত্যক্ষ সাহায্যের মাধ্যমে ক্রেডিট লসের ধকল কাটিয়ে উঠতে পারবে। বিশেষ করে বন্ড এবং কারেন্সি মার্কেটে।

এদিকে স্পেনের Santander (MC:SAN) $14 billion এর চার্জ ঘোষণা করেছে। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক জানায় কেন্দ্রীয় ব্যাংকটি ২০২২ সাল পর্যন্ত বিভিন্ন ব্যাংককে করোনা পরবর্তী সাহায্য প্রদানে সচেষ্ট হবে।

৫. API এর তথ্য প্রকাশের পর তেলের মূল স্থিতিশীল

আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট (API) এর সাপ্তাহিক U.S. crude inventories এর সাপ্তাহিক হিসাবের পর তেলের মূল্য স্থিতিশীল অবস্থায় আছে। API আগে 6.83 মিলিয়ন ব্যারেল মজুদের পূর্বাভাস দিয়েছিল কিন্তু বাস্তবে মজুদের পরিমাণ 1.2 মিলিয়ন ব্যারেল। অপরদিকে গ্যাসোলিন এবং ডিসটিলেটের স্টকে অপ্রত্যাশিত বৃদ্ধি দেখা দিয়েছে।

U.S. crude futures 1.0% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $41.45, অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 1.2% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $44.11।

PrimeXBT – ক্রিপ্টো ট্রেডিংয়ের জগতে এক অনন্য ব্রোকার

leave a reply