বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৫ই আগস্ট, ২০২০

বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৫ই আগস্ট, ২০২০ বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৫ই আগস্ট, ২০২০

MarketDeal24.Com – ৫ই আগস্ট, বুধবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়:

১. মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা

ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার জানিয়েছে যে চলতি বছরের প্রথম দিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীন দ্বারা স্বাক্ষরিত প্রথম বাণিজ্য চুক্তি পুনরায় পর্যালোচনা করতে আগস্টের মাঝামাঝিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন একত্রিত হতে সম্মত হয়েছে।

উভয় দেশই এই সুযোগটি ব্যবহার করার বিষয়ে নিশ্চিত। সেই সাথে পারস্পরিক অভিযোগের বিষয়ে আলোচনা করতেও তারা উদগ্রীব হয়ে আছেন।

২০২০ এর জানুয়ারিতে স্বাক্ষরিত হওয়া প্রথম পর্যায়ের বাণিজ্য চুক্তির আওতায় চীন মার্কিন কৃষি ও উৎপাদিত পণ্য, জ্বালানি ও পরিষেবা সমূহের ক্রয় ২০১৭ সালের তুলনায় 200 বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি করবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল।

Forexmart

তবে, এর পরে করোনা ভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে এবং বিশ্ব অর্থনীতি নিম্নমুখী হয়ে পরে। যার কারণে চীন তাদের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি।

পরবর্তিতে বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় চীনকে দোষারোপ, হংকংয়ের উপর চীনের সুরক্ষা আইন এর বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থান, সেই সাথে চীনা মালিকানাধীন ভিডিও অ্যাপ টিকটকের ব্যবহার নিষিদ্ধ করার হুমকিসহ বিভিন্ন কারণে দু’দেশের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। 

এর মাঝে মার্কিন যুক্ররাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক সম্পাদক আলেক্স আজার আগামী কিছুদিনের মধ্যে তাইওয়ান সফরে যাওয়ার পরিকল্পনা করছেন। এটি চার দশকের মধ্যে প্রথম কোন মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তার সফর হবে।

২. নতুন প্রণোদনা প্যাকেজের অগ্রগতির আশায় মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

মার্কিন কংগ্রেস একটি নতুন করোনা ভাইরাস সহায়তা প্যাকেজ নিয়ে ইতিবাচক দিকে অগ্রসর হয়েছে এমন আশায় মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় আছে। 

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow Jones futures contract 184 পয়েন্টস বা 0.7% বৃদ্ধি পেয়েছে। এছাড়া S&P 500 futures contract 0.5% এবং Nasdaq 100 futures contract 0.3% বৃদ্ধি পেয়েছে।

এক সপ্তাহেরও বেশি সময় ধরে চলা উত্তপ্ত আলোচনার পরে, করোনা ভাইরাস প্যাকেজ নিয়ে নতুন দফায় আলোচনা এবার সঠিক পথে অগ্রসর হতে শুরু করেছে। যদিও উভয় পক্ষই এখনো একমত হওয়া থেকে দূরে রয়েছে। 

এই বিষয়ে সিনেটের ডেমোক্রেটস এর নেতা চক শুমার বলেছেন, “আমরা বেশ কয়েকটি ইস্যুতে এখনো একমত হতে পারিনি। তবে আমরা শেষ পর্যন্ত সঠিক পথে এগিয়ে চলেছি।”

আশা করা হচ্ছে যে সপ্তাহের শেষের দিকে একটি চুক্তি সম্পাদিত হতে পারে এবং এর পরের সপ্তাহের প্রথমদিকে অনুমোদিত হতে পারে। লক্ষ লক্ষ আমেরিকান বেকারদের জন্য এই বেকারত্বের সুবিধা বৃদ্ধি পেতে যাচ্ছে। এটি তাদের জন্য সম্ভাব্য সুসংবাদ।

Moderna (NASDAQ:MRNA), Etsy (NASDAQ:ETSY), Zynga (NASDAQ:ZNGA) এবং CVS Health Corp (NYSE:CVS) তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করার অপেক্ষায় রয়েছে।

৩. ADP এর চাকুরীর প্রতিবেদন

এই সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের চাকুরীর রিপোর্ট সকলের নজরের কেন্দ্রস্থলে রয়েছে। বিনিয়োগকারীরা শ্রমবাজারের দিকে অর্থনৈতিক প্রত্যাবর্তনের শক্তি আলোকপাত করবে এর অপেক্ষায় রয়েছেন।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮ তা ১৫ মিনিটে ADP এর চাকুরীর রিপোর্ট প্রকাশ করা হবে। রিপোর্ট অনুযায়ী 1.5 মিলিয়ন শ্রমিক নতুন করে চাকুরী পাবেন বলে আশা করা হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার প্রাথমিক বেকারত্বের দাবির সাপ্তাহিক প্রতিবেদন প্রকাশ হতে চলেছে। গত সপ্তাহের পরিসংখ্যানে মে মাসের পরে অব্যাহত দাবির মধ্যে প্রত্যক্ষ সাপ্তাহিক বৃদ্ধি দেখা গিয়েছে।

এই বিষয়ে Grant Thornton এর প্রধান অর্থনীতিবিদ ডায়ান সোঙ্ক বলেছেন, “প্রাথমিক এবং অব্যাহত বেকারত্ব উভয় দাবীই সাম্প্রতিক সপ্তাহগুলিতে বৃদ্ধি পেয়েছে। এই প্রবণতা অব্যাহত থাকলে আগস্ট মাসে কর্মসংস্থান হ্রাস দেখা দিতে পারে।”

৪. Gold তার সর্বোচ্চ পর্যায়ে

Gold এর প্রতি আউন্সের মূল্যমান $2,000 এ পৌঁছতে খুব একটা সময় লাগেনি। এর আগে গতকাল সকল প্রতিবন্ধকতা অতিক্রম করে তা মূল্যমান বৃদ্ধির দিকে অগ্রসর হয়।

মার্কিন ডলারের দুর্বলতা Gold এর মূল্যমান বৃদ্ধিতে সহায়তা করেছে এবং সেই সাথে যুক্ত হয়েছে সুদের হার কমে যাওয়ার বিভিন্ন সিদ্ধান্ত।

রবার্ট কার্নেলের মতে, “ডলারের দুর্বলতার কারণে অনেকে Gold ক্রয়ের দিকে অগ্রসর হচ্ছে। যদিও থমকে দাঁড়িয়েছে ডলার ইনডেক্স। এছাড়া রিয়েল এস্টেট খাতে নিম্নমুখী অবস্থাও Gold এর প্রতি আগ্রহী হওয়ার কারণ হিসেবে দাঁড়িয়েছে। এ বছরের জন্য পলিসি ইন্টারেস্ট রেট এবং বন্ড ইয়েল্ডস সংক্রান্ত আর কোনো অগ্রগতি সাধনের সুযোগ নেই। যা হয়তো পরের বছর পর্যন্ত বিলম্বিত হবে।’

পূর্বাঞ্চলীয় সময়ে ভোর সাড়ে ছয়টায়, gold futures 1.5% বৃদ্ধি পেয়ে প্রতি আউন্সের মূল্য দাঁড়ায় $2,038.90।

৫. স্ট্রিমিং প্ল্যাটফর্ম এর কারণে Disney এর শেয়ার মূল্য বৃদ্ধি

Walt Disney stock এখন বেশ খানিকটা ঊর্ধ্বমুখী অবস্থায়। করোনা সংক্রমণের পরও বিনোদন জগতের এই জায়ান্ট বেশ লাভজনক অবস্থায় আছে।

Disney এবং স্ট্রিমিং সার্ভিসের বরাতে জানা যায় তাদের সক্রিয় গ্রাহকের সংখ্যা এই মুহূর্তে সাড়ে ষাট বিলিয়ন।

Hulu এবং ESPN+ এর জোট বেঁধে Disney ১০০ মিলিয়নের অধিক স্ট্রিমিং কাস্টোমার আকৃষ্ট করতে সক্ষম হয়েছে।

এছাড়াও Disney জানিয়েছে তাদের ব্লকবাস্টার চলচ্চিত্র মুলান সেপ্টেম্বরে সরাসরি স্ট্রিমিং প্ল্যাটফর্মে চলে যাবে এবং এড়িয়ে যাওয়া হবে অধিকাংশ মুভি থিয়েটার।

মার্কিন গ্রাহকরা সাবস্ক্রাইব করতে চাইলে Disney+ এ মাসিক ভাড়ার সাথে $29.99 পরিশোধ করতে হবে।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধির পরেও ইউরোপের শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

leave a reply