বুধবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২রা সেপ্টেম্বর, ২০২০

বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৫ই অক্টোবর, ২০২০ বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৫ই অক্টোবর, ২০২০

MarketDeal24.Com – ২রা সেপ্টেম্বর, বুধবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. ADP এর আগস্টের চাকরির প্রতিবেদন

ADP আগস্টে তৈরি বেসরকারি খাতের কাজের সংখ্যা সম্পর্তিক তাদের অনুমান প্রকাশ করার পরে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি আবারো সকলের চর্চার কেন্দ্রস্থল হয়ে দাঁড়িয়েছে।

পূর্বাভাসটিতে দেশের দক্ষিণ ও পশ্চিম জুড়ে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ায় আগস্টের চাকরির সংখ্যা জুলাইয়ের 167,000 এর তুলনায় 950,000 এ যাবে বলে ধারণা করা হচ্ছে।

ADP এর মূল প্রতিবেদন পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮ টা ৩০ মিনিটে প্রকাশ করা হবে। এছাড়া পূর্বাঞ্চলীয় সময় সকাল ১০ টায় জুলাইয়ের ফ্যাক্টরি অর্ডার ডেটা এবং বিকেল ৪ টায় মার্কিন অর্থনীতিতে ফেডারেল রিজার্ভের বেইজ বইয়ের সমীক্ষা প্রকাশ করা হবে।

Forexmart

২. গাম্বিটকে পিছনে ফেলেছে মুনচিন পেলোসির উদ্দীপনা

মার্কিন ফেডারেল রিজার্ভের আরো তিন জন স্পিকার মার্কিন অর্থনীতির বিষয়ে তাদের বক্তব্য দিতে চলেছেন। নিউ ইয়র্ক ফেডের প্রেসিডেন্ট জন উইলিয়ামস পূর্বাঞ্চলীয় সময় সকাল ১০ টায়, ক্লিভল্যান্ড ফেডের প্রেসিডেন্ট লরেট্টা মেসটার পূর্বাঞ্চলীয় সময় দুপুর ১২টায় এবং মিনেসোটা ফেডের নীল কাশকরি পূর্বাঞ্চলীয় সময় দুপুর ২ টায় তাদের বক্তব্য রাখবেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য পরবর্তী পর্যায়ে অর্থনৈতিক সহায়তা ব্যবস্থার পদক্ষেপ সম্পর্কে রাজনীতিবিদদের মধ্যে যে অবিচ্ছিন্ন ব্যর্থ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে মার্কেটগুলি সেটি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে।

এছাড়া ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনচিন গতকাল রাতে হাউস স্পিকার ন্যান্সি পেলোসির প্রস্তাবিত 2.2 ট্রিলিয়ন ডলারের প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছিলেন যে উভয় পক্ষের মধ্যে গুরুতর মত পার্থক্য রয়ে গেছে।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায়

মার্কিন রাজনীতিবিদরা একটি নতুন উদ্দীপনা প্যাকেজ সম্পর্কে আবার কথা বলছেন এমন তথ্য প্রকাশের পর মার্কিন শেয়ার বাজার আবারো ঊর্ধ্বমুখী অবস্থায় নিজের দিন শুরু করার জন্য প্রস্তুত। এছাড়া ডোনাল্ড ট্রাম্পের পুনরায় নির্বাচনের সম্ভাবনাও বাজারের ঊর্ধ্বমুখী মনোভাবকে সমর্থন করছে বলে মনে হয়।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow 30 futures contract 188 পয়েন্টস বা 0.7% বৃদ্ধি পেয়েছিল। S&P 500 futures contract অপরিবর্তীত ছিল। এবং Nasdaq 100 futures 1.0% বেড়েছে।

Macy’s আজ দিনের শুরুতে এর আয়ের রিপোর্ট প্রকাশ করবে। ধারণা করা হচ্ছে যে সংস্থ্যাটি শেয়ার প্রতি $1.80 ডলার করে লোকসান করবে। এছাড়া AT&T এর শেয়ারও আজ বিনিয়োগকারীদের নজরে থাকতে পারে।

৪. অস্ট্রেলিয়ার আসন্ন দুর্দিন

সৌভাগ্যের দেশ অস্ট্রেলিয়া ২০২০ সালের দ্বিতীয় প্রান্তিকে অর্থনৈতিক মন্দার ব্যাপারে ঘোষণা দেয় যা বিগত ৩০ বছরে কখনো ঘটেনি। গত তিন মাসে দেশটির অর্থনীতি সংকুচিত হয়ে গেছে 7.0% এর মত কেননা দেশটির যে সকল পণ্যে চীনের চাহিদা ছিল তা ধীরে ধীরে কমতে শুরু করে।

অস্ট্রেলিয়ান ডলারের মূল্যমান অবশ্য ঊর্ধ্বমুখী ছিল যা মার্চের নিম্নমুখী অবস্থা থেকে 29% উঠে এসেছে। আগস্ট মাসে স্পেনে বেকারত্বের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজারে যেখানে ধারণা করা হয়েছিল ১০ হাজার হবে। টানা দ্বিতীয় মাসের জার্মানির খুচরো বিক্রয় কমেছে । ডলারের বিপরীতে ইউরোর মূল্যমান কিছুটা কমেছে।

৫. তেলের মূল্যমান বৃদ্ধি

মার্কিন সরকার তেলের যোগানের সাপ্তাহিক হিসাব প্রকাশ করবে। গত সপ্তাহে Crude stocks হ্রাস পাওয়ার কথা ছিল 1.89 মিলিয়ন ব্যারেল অপরদিকে gasoline stocks হ্রাস পাওয়ার কথা 3.04 মিলিয়ন।

The API মঙ্গলবার 6.36 মিলিয়ন ব্যারেল তেল উত্তোলনের ব্যাপারে জানায় যেখানে U.S. futures এবং Brent বৃদ্ধি পায় যথাক্রমে 0.3% এবং 0.2%।

leave a reply