বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১লা অক্টোবর, ২০২০

বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১লা অক্টোবর, ২০২০ বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১লা অক্টোবর, ২০২০

বৃহস্পতিবার, ১লা অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবেঃ

১. প্রণোদনা প্যাকেজের সম্ভাবনা রয়েছে এখনো

মার্কিন ডলারের মূল্যহ্রাস পেয়েছে এবং ঝুকিপূর্ন সম্পদের মূল্য বৃদ্ধি পেয়েছে যেহেতু নির্বাচনের আগে মার্কিন সরকার নতুন প্রণোদনা প্যাকেজের ঘোষণা দিতে পারে।

ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মনুচিন বলেছেন যে হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সাথে সে আলোচনা করেছেন এবং উভয়পক্ষ তাদের নির্ধারিত প্যাকেজ থেকে ৬০০ বিলিয়ন ডলার দূরে অবস্থান করছে। ওয়াল স্ট্রিট জার্নাল এর মতে দুইজন এই ব্যাপারে সম্মতি প্রকাশ করেছে যে নতুন প্রণোদনা গৃহস্থালিয় খরচের জন্য দেওয়া হবে, যার ফলে ভোক্তা খরচ বৃদ্ধি পাবে।

সরকারের উপর প্রণোদনা বাস্তবায়নের চাপ বৃদ্ধি পেয়েছে বড় বড় কয়েকটি কোম্পানী চাকরি ছাটাই ঘোষণা দেওয়ার পরে।

Forexmart

২. বেকারত্বের দাবী এবং ISM প্রকাশিত হতে যাচ্ছে

আজকে অনেক অর্থনৈতিক তথ্য প্রকাশিত হবে, যার মধ্যে পূর্বাঞ্চলিয় সময় ৮টা ৩০ মিনিটে সাপ্তাহিক বেকারত্বের দাবী প্রকাশ করা হবে। একই সময়ে ব্যক্তিগত আয় এবং খরচের রিপোর্ট প্রকাশিত হবে। এছাড়া ১০টায় ISM ম্যানুফ্যাকচারিং জরিপ প্রকাশিত হবে।

গত মাসে সাপ্তাহিক বেকারত্বের দাবী ৮৫০,০০০ এর উপরে ছিলো। এই সপ্তাহেও একই পরিমাণ আশা করা হচ্ছে। আগামী সপ্তাহে প্রকাশিত হতে যাওয়া NFP তে আশা করা হচ্ছে বেকারত্বের দাবী ৩৫০,০০০ হ্রাস পেয়ে ১২.২৫ মিলিয়নে আসবে।

এছাড়া পূর্বাঞ্চলিয় সময় ৯টা ৩০ মিনিটে ফিলাডেলফিয়া ফেড প্রেসিডেন্ট প্যাট্রিক হার্কার বক্তব্য রাখবেন, নিউইয়র্ক ফেড প্রেসিসডেন্ট জন উইলিয়ামস ৯টায় এবং গভর্নর মাইকেল বোম্যান বেলা ৩টায় বক্তব্য রাখবে।

৩. ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে নিউইয়র্ক সেশন

মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় চতুর্থ প্রান্তিক শুরু করতে যাচ্ছে নতুন প্রণোদনার আশা নিয়ে। গত কয়েক সপ্তাহে এরকম প্রণোদনার সম্ভাবনা হ্রাস পেয়ে আসছিলো যেহেতু মার্কিন কংগ্রেসে দুই পক্ষ তাদের অবস্থান থেকে সরে আসতে চাচ্ছিলো না।

পূর্বাঞ্চলিয় সময় ৬টা ৩০ মিনিটে Dow futures ২১৮ পয়েন্টস বা ০.৮% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P futures ০.৯% এবং Nasdaq 100 futures ১.৩% বৃদ্ধি পেয়েছে।

শেয়ার বাজারে সবার নজর থাকবে Pepsico (NASDAQ:PEP) এর দিকে যেটি কিনা পূর্বাভাস থেকে ১২% বেশী আয়ের রিপোর্ট প্রকাশ করেছে।

৪. ব্যাংক লভ্যাংশ ও বায়ব্যাক এর উপরে নিষেধাজ্ঞা বৃদ্ধি করেছে ফেড

ব্যাংকিং স্টকস গুলোর দিকে সবার নজর থাকবে যেহেতু ফেডারেল রিজার্ভ লভ্যাংশ পেমেন্ট এবং স্টক বায়ব্যাক এর উপর দেওয়া নিষেধাজ্ঞা এই বছরের শেষ পর্যন্ত বৃদ্ধি করেছে।

ফেড বলেছে যে তারা চায় ব্যাংকগুলো যেনো তাদের ক্যাপিটাল স্থির অবস্থায় রাখে, এ থেকেই বুঝা যাচ্ছে যে ফেড দ্বিতীয় প্রান্তিকের ৪০ বিলিয়ন ডলারের ঋণ নিয়ে খুব চিন্তিত অবস্থায় রয়েছে।

এর আগে JPMorgan (NYSE:JPM) বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করেছিলো এই বলে যে তারা চতুর্থ প্রান্তিকে বায়ব্যাক শুরু করতে পারে।

৫. ইউরোজোনের PMI দুই বছরের সর্বোচ্চ পর্যায়ে; ব্রেক্সিট উত্তেজনা চরমে

IHS মার্কিট এর মাসিক পারচেসিং ম্যানেজার ইনডেক্স অনুযায়ী সেপ্টেম্বর মাসে ইউরো জোনের ফ্যাক্টরি উৎপাদন বৃদ্ধি পেয়েছে।

ইউরোজোনের ম্যানুফেকচারিং PMI আগস্ট মাসের ৫১.৭ থেকে বৃদ্ধি পেয়ে ৫৩.৭ হয়েছে এই মাসে, যা কিনা দুই বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়।

এদিকে পাউন্ড ব্যাপক হারে মূল্যহ্রাসের সম্মুখীন হয়েছে। ইউরোপিয়ান কমিশন বলেছে যে তারা যুক্তরাজ্যের বিপক্ষে আইনী পদক্ষেপ গ্রহণ করবে যেহেতু তারা ব্রেক্সিত ট পরবর্তী লেনদেন এর চুক্তি ভঙ্গ করেছে। রিপোর্ট অনুসারে ইইউ নেতারা বর্তমানে চলমান আলোচনায় যুক্তরাজ্যের কোনো দাবী ই মানবে না।

leave a reply