বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৯শে অক্টোবর, ২০২০

বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০ বুধবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৫শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – বৃহস্পতিবার, ২৯শে অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. বড় বড় টেকনোলোজি কোম্পানীগুলোর আয় প্রকাশ হতে যাচ্ছে

আজকে Apple, Amazon, Facebook এবং Alphabet সবাই তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করবে।

Apple এর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী Samsung (KS:005930) তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করছে, যেখানে তাদের আয় ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়েছে। ব্যাপক পরিমাণ মোবাইল বিক্রি এবং হুয়াওয়ের উপর নিষেধাজ্ঞা এর কারণে তাদের নেটওয়ার্কিং পণ্যের বিক্রি বৃদ্ধি পেয়েছে কোম্পানীটির।

২. তৃতীয় প্রান্তিকের জিডিপি এবং বেকারত্বের দাবী প্রকাশিত হবে

আজকে পূর্বাঞ্চলীয় সময় ৮:৩০ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের জিডিপি এর রিপোর্ট প্রকাশিত হবে। একই সময়ে যুক্তরাষ্ট্রের সাপ্তাহিক বেকারত্বের দাবীর রিপোর্ট ও প্রকাশিত হবে।

Forexmart

বর্তমান অর্থনীতির যে অবস্থা তার মধ্যে দুইটি রিপোর্টই অত্যাধিক গুরুত্বপূর্ন। তবে বেকারত্বের দাবীর রিপোর্ট সরাসরি মার্কেটে প্রভাব ফেলবে যেহেতু এটা সমসাময়িক রিপোর্ট। নির্বাচনের ঠিক আগ মুহূর্তে এই রিপোর্ট অনেক প্রভাব ফেলবে ভোটারদের সেন্টিমেন্ট এর উপরে।

বিশেষজ্ঞরা প্রত্যাশা করছে মার্কিন জিডপি বাৎসরিক হিসেবে ৩১% বৃদ্ধি পাবে তৃতীয় প্রান্তিকে, তবে এর পরেও মহামারীর পূর্বের পর্যায়ে যাওয়া সম্ভব হবে না।

এছাড়াও পূর্বাঞ্চলীয় সময় ১০টার দিকে পেন্ডিং হোম সেলস এর রিপোর্ট প্রকাশিত হবে।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

মার্কিন শেয়ার বাজার বুধবারে চার মাসের মধ্যে সবচেয়ে বাজে দিন অতিক্রম করার পরে আজকে কিছুটা ঊর্ধ্বমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে গতকালকের কর্পোরেট খাতে কিছু কোম্পানীর আয়ের রিপোর্ট ভালো কাসার ফলে। তবে পুরো আমেরিকাজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় শক্তিশালী পুনরুদ্ধারের সম্ভাবনা খুবই অল্প।

পূর্বাঞ্চলীয় সময় ৭টা ৩০ মিনিটে Dow 30 futures ৬৩ পয়েন্টস বা ০.২% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 futures ০.৪% এবং Nasdaq futures ০.৭% বৃদ্ধি পেয়েছে।

৪. ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংকের মিটিং আজ

ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাংকের নীতিনির্ধারকরা আজকে ফ্রাঙ্কফুর্টে মিলিত হবে। তবে এখনো সংশয় তয়ে গেছে যে তারা এখনই কোনো অর্থনৈতিক নীতিমালা পরিবর্তন করবে কিনা এই ব্যাপারে। বিভিন্ন দেশে আবারো পুরোদমে লকডাউন দেওয়া হচ্ছে। তাই সবাইকে অবাক করে দিয়ে যেকোনো সিদ্ধান্ত হতে পারে আজকে।

তবে পূর্বাভাস অনুযায়ী ইসিবি ডিসেম্বরের আগে অর্থনৈতিক নীতিমালা পরিবর্তন করতে চাচ্ছে না। কিন্তু মার্কেটকে খুশি রাখতে লাগার্দে বন্ড ক্রয়ের ঘোষণা দিতে পারে আজকের মিটিং এর পরে তার সংবাদ সম্মেলনে।

৫. এক দশকে প্রথমবারের মতো Gold সেল করে দিচ্ছে কেন্দ্রীয় ব্যাংকগুলো

কেন্দ্রীয় ব্যাংকগুলো এক দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো তৃতীয় প্রান্তিকে এসে Gold সেল করে দিচ্ছে। করোনা মহামারীজনিত ঝুঁকির কারণে বিনিয়োগকারিদের কাছে Gold এর চাহিদা বৃদ্ধি পাওয়ায় কেন্দ্রীয় ব্যাংকগুলো সর্বোচ ক্যাশ আয় করে নেয়।

ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের মতে, তুরস্ক এবং উজবেকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক দুটি Gold এর সর্বোচ সেলার ছিল।

কেন্দ্রীয় ব্যাংকগুলো ২০১৪ থেকে ২০১৮ সালের মধ্যে Gold এ প্রচুর পরিমাণে বিনিয়োগ করে তাদের মজুদ বৃদ্ধি করে। সাম্প্রতিক সময়ে চীন ও ভারতে স্বর্ণের গহনা ক্রেতাদের চাহিদা কমে যাওয়ায় Gold এর মূল্যমান হ্রাস পায়।

leave a reply