বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৫ই নভেম্বর, ২০২০

বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৫ই নভেম্বর, ২০২০ বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ৫ই নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – বৃহস্পতিবার, ৫ই নভেম্বরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. জয়ের দ্বারপ্রান্তে জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেন জয়ের প্রায় কাছাকাছি অবস্থান করছে উইসকন্সিন এবং মিশিগানে জয়লাভ করার ফলে।

পাঁচটি রাজ্যে প্রতিযোগিতা এখনো চলছে। বাইডেন নেভাডা ও অ্যারিজোনায় অল্প ভোটে এগিয়ে রয়েছে যদিও ট্রাম্প পেনসিলভেনিয়া এবং জর্জিয়া-তে এখনো এগিয়ে রয়েছে। ট্রাম্প উত্তর ক্যারোলিনাও স্বল্প ব্যাবধানে এগিয়ে রয়েছে, প্রেসিডেন্ট হতে হলে তাকে এই সকল রাজ্যে জিততেই হবে।

এখন পর্যন্ত বিভিন্ন সংবাদ মাধ্যমের ভিত্তিতে বাইডেন ২৬৪টি ইলেক্টরাল ভোট পেয়েছে, যেখানে ট্রাম্প পেয়েছে ২১৩টি। প্রেসিডেন্ট হতে হলে ২৭০টি ইলেক্টরাল ভোট প্রয়োজন।

Forexmart

২. ফেডের মিটিং সমাপ্ত; বেকারত্বের দাবীর দিকে নজর

ফেডের সর্বশেষ নীতিনির্ধারনী বিবৃতি পূর্বাঞ্চলীয় সময় দুপুর ২ টায় প্রকাশিত হবে যা কিনা অর্থনীতির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের দৃষ্টিভঙ্গি প্রকাশ করবে এবং মার্কিন শ্রমবাজার “সর্বোচ্চ” কর্মসংস্থানে ফিরে না আসা ও মুদ্রাস্ফীতি ২% টার্গেট ছাড়িয়ে যাওয়া পর্যন্ত সম্ভবত তার মূল সুদের হার শূন্যের কাছাকাছি রাখার পূর্ববর্তী প্রতিশ্রুতিতে অনড় থাকবে।

এছাড়া পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮টা ৩০ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সপ্তাহের প্রাথমিক বেকারত্বের দাবীর রিপোর্ট প্রকাশ করা হবে। নির্বাচনের ফলাফল না আসা পর্যন্ত এইসব অর্থনৈতিক ইভেন্ট মার্কেটে কতটা প্রভাব ফেলবে তা ধারণা করা যাচ্ছে না।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

টানা দ্বিতীয় দিনের মতো মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে যেহেতু বিনিয়গকারীরা নির্বাচন নিয়ে যে রকমটা প্রত্যাশা করেছিলো তার প্রতিফলন হচ্ছে এখন।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Dow futures ৩৭৫ পয়েন্টস বা ১.৪% বৃদ্ধি পেয়েছে, যেখানে S&P 500 futures ১.৯% বৃদ্ধি পেয়েছে এবং Nasdaq futures ২.৮% বৃদ্ধি পেয়েছে।

৪. ব্যাংক অব ইংল্যান্ড QE কার্যক্রম বৃদ্ধি করেছে; ইউরোজোনের ২০২১ এর প্রবৃদ্ধির পূর্বাভাস প্রকাশ

ব্যাংক অব ইংল্যান্ড তাদের QE কার্যক্রম প্রত্যাশার চেয়ে বেশী পরিমাণ বৃদ্ধি করেছে। মাত্রাতিরিক্ত মন্দা ঠেকাতে বিশাল পরিমাণ সরকারী ঋণ এর ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংকটি।

ব্যাংকটি তাদের সম্পদ ক্রয়ের পরিমাণ ১৫০ বিলিয়ন পাউন্ড বৃদ্ধি করেছে, যা কিনা যুক্তরাজ্যের মোট জিডিপি এর ৭%, যেহেতু তারা ধারণা করছে যে চতুর্থ প্রান্তিকে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাবে।

এদিকে ইউরোপিয়ান ইউনিয়ন বলেছে যে মহামারীর কারণে ইউরো জোনের অর্থনীতি ০.১% হ্রাস পাবে চতুর্থ প্রান্তিকে। তারা আরো জানায় যে এই বছর অর্থনীতি ৭.৮% এর চেয়ে কম হ্রাস পাবে, যা কিনা তারা আগে ধারণা করেছিলো।

৫. IPO প্রদানে ছয় মাসের বিলম্ব হবে Ant গ্রুপের

জ্যাক মা এর Ant গ্রুপ এর IPO প্রদানে ছয় মাসের বিলম্ব হবে যেহেতু তাদের রেকর্ড পরিমাণ IPO নিতিনির্ধারকরা এই সপ্তাহের শুরুর দিকে বাতিল করে দেয়।

ফাইন্যান্সিয়াল টাইমস এর রিপোর্ট অনুযায়ী, অর্থনৈতিক এই প্রতিষ্ঠানটি Alipay পেমেন্ট সিস্টেমকে ঘিরে তৈরি করা হয়েছে যা কিনা মার্কেটে Alibaba এর শক্তি বৃদ্ধি করবে।

leave a reply