বৃহস্পতিবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৯শে নভেম্বর, ২০২০

সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৩শে নভেম্বর, ২০২০ সোমবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৩শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – বৃহস্পতিবার, ১৯শে নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি; নিউইয়র্কে স্কুল বন্ধের সিদ্ধান্ত

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ২৫০,০০০ ছাড়িয়েছে এবং বিভিন্ন রাজ্যে ও শহরে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

করোনায় আক্রান্ত হয়ে রেকর্ড পরিমাণ ৭৯,০০০ জন হাসপাতালে ভর্তি হয়েছে, যেখানে মৃতের পরিমাণ মে এর পরে সর্বোচ্চ পর্যায়ে গিয়েছে।

নিউইয়র্ক শহরে সরকারী স্কুলগুলো আজকে থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনা মহামারীর প্রথম দিকে এরকম পদক্ষেপ নেওয়া হয়েছিলো এবং এর ফলে দেশের অর্থনৈতিক কার্যক্রমে ব্যাপক ক্ষতি হয়েছিলো।

Forexmart

ইউরোপের অবস্থা ধীরে ধীরে ভালোর দিকে যাচ্ছে, যেখানে ফ্রান্সে হাসপাতালে ভর্তির পরিমাণ হ্রাস পেয়েছে।

২. বেকারত্বের দাবীর রিপোর্ট প্রকাশিত হবে আজ

আজ পুর্বাঞ্চলীয় সময় ৮টা ৩০ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের বেকারত্বের দাবীর রিপোর্ট প্রকাশ করা হবে। যেখানে করোনা ভাইরাসের প্রভাবে বিভিন্ন নিষেধাজ্ঞার প্রভাব দেখা যাবে আজকের রিপোর্টে। প্রাথমিক ভাবে দাবী করা হচ্ছে এই সপ্তাহের বেকারত্বের দাবী ৭০৭,০০০ তে থাকবে, যেখানে গত সপ্তাহে ৭০৯,০০০ ছিলো।

একই সময়ে ফিলেডেলফিয়া ফেডারেল রিজার্ভের মাসিক বিজনেস সার্ভে প্রকাশিত হবে। এছাড়া কান্সাস সিটি ফেডারেল রিজার্ভ আজকে ১১টায় বক্তব্য রাখবে।

এই দুইটার মাঝখানে অক্টোবর মাসের বাড়ি বিক্রির রিপোর্ট প্রকাশিত হবে।

৩. মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী

মার্কিন শেয়ার বাজার বুধবারে নিম্নমুখী থাকার পরে আজকেও নিম্নমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে। ক্রমাগত করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির ফলে চতুর্থ প্রান্তিকে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার ভয়ে শেয়ার বাজারে এই পতন হচ্ছে।

পুর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Dow 30 futures ১২৮ পয়েন্টস বা ০.৪% হ্রাস পেয়েছে, S&P 500 futures ০.৪% এবং Nasdaq futures 0.5% হ্রাস পেয়েছে।

৪. কেন্দ্রীয় ব্যাংকগুলোর দৌড়ঝাঁপ

তুরস্কের কেন্দ্রীয় ব্যাংক তাদের এক সপ্তাহের ঋণের হার ৪৭৫ বেসিস পয়েন্টস বৃদ্ধি করেছে। ব্যাংকটির নতুন গভর্নর এই বছরের সবচেয়ে বাজে অবস্থানে থাকা মুদ্রার মূল্য বাড়ানোর জন্য সকল পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছেন।

নভেম্বরের প্রথম দিকে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি লিরার মূল্য রেকর্ড পরিমাণ নীচে নেমে গিয়েছিল। বর্তমানে তা ১% বৃদ্ধি পেয়ে ৭.৬৯৩ এ অবস্থান করছে।

এদিকে ইন্দোনেশিয়া তাদের সুদের হার হ্রাস করে রেকর্ড পরিমাণ নিম্ন পর্যায়ে নিয়ে এসেছে। এর ফলে মার্কিন ডলারের মূল্য রুপিয়াহ এর বিপরীতে ০.৮% বৃদ্ধি পেয়েছে।

৫. তেলের মূল্য হ্রাস

বিশ্বব্যাপী চাহিদা হ্রাস পাওয়ার ফলে তেলের মূল্য আবারো হ্রাস পেতে শুরু করেছে। যুক্তরাষ্ট্র ছাড়াও রাশিয়াতে রেকর্ড পরিমাণ করোনা সংক্রমণের সংবাদ পাওয়া গেছে। এদিকে যুক্তরাজ্যে মে এর পরে মৃতের হার পৌঁছেছে সর্বোচ্চ পর্যায়ে গিয়েছে। জার্মানিতে এক দিনে ২২,০০০ এরও বেশী মানুষ করোনা আক্রান্ত হচ্ছে।

পুর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে U.S. crude ১.২% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪১.৫৩ করে লেনদেন হয়েছে, যেখানে Brent futures ০.৬% হ্রাস পেয়ে $৪৪.০৮ করে লেনদেন হয়েছে।

leave a reply