বৃহস্পতিবারে বাজারে লক্ষ্য রাখার মত ৫টি বিষয়

Marketdeal24.Com – আজ বৃহস্পতিবার  ১৯ই সেপ্টেম্বর ২০১৯ সপ্তাহের ৪য় কার্যদিবসে একজন বিনিয়োগকারীর বাজার সম্পর্কে লক্ষ রাখার মত গুরুত্বপূর্ণ বিষয় নিম্নে আলোচনা করা হলো।

১. আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকগুলোর দিন 

আজ বৃহস্পতিবার বিশ্বের কয়েকটি গুরুত্বপূর্ন দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক যেমন জাপান নরওয়ে এবং সুইজারল্যান্ড এর কেন্দ্রীয় ব্যাংকগুলো তাদের নিজস্ব মুদ্রানীতি সম্পর্কিত নীতিনির্ধারনী বৈঠক করেছে।

বিশ্বব্যাপী এই  মুদ্রানীতি বৈঠকে ইন্দোনেশিয়া এবং হংকং উভয়ই  সুদের হার কমতি এনেছে।যদিও ব্যাংক অফ জাপান তার মূল সুদের হার অপরিবর্তিত রেখেছিল এবং ইঙ্গিত দিয়েছিল যে এটি অক্টোবরে পরবর্তী সভায় সুদের হার কমাবে।

Forexmart

ইউরোপে, সুইস ফ্র্যাঙ্ক ডলার এবং ইউরোর উভয়ের তুলনায় শক্তিশালী হয়েছে, সুইস ন্যাশনাল ব্যাংক তার মূল সুদের হার অপরিবর্তিত রেখেছে। অন্য দিকে ব্যাংক অফ নরওরেয় সুদের হার বাড়িয়েছে।

ব্যাংক অফ ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার রিজার্ভ ব্যাংক এখন তাদের আর্থিক নীতিগত সিদ্ধান্তগুলি ঘোষণা করতে চলেছে।

২. মার্কিন শেয়ারগুলো শুরুতে নিম্নমূখী

বুধবারে দেরীতে ফেডারেল রিজার্ভের নীতিগত বৈঠকের সিদ্ধান্ত এবং সংবাদ সম্মেলনের জন্য মার্কিন শেয়ারগুলো শুরুতেই সামান্য পরির্বতন হয়েছে।

S&P 500 futures

মার্কিন যুক্তরাষ্ট্রের পূবাঞ্চলীয় সময় সকাল ৬টায় Dow 30 ফিউচারস টি  0.2% বা 51 পয়েন্ট কমেছে। S&P 500 futures ও 0.2% কমেছে এবং Nasdaq 100 ফিউচারসটি 0.3% কমেছে।

চেয়ারম্যান জেরোম পাওয়েল তার সংবাদ সম্মেলনে ইঙ্গিত দিয়েছিলেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে কোনও উল্লেখযোগ্য দুর্বলতা তিনি দেখেননি।

৩. মুদ্রানীতি সম্পর্কিত নীতিনির্ধারনী বৈঠকে আবারো প্রশান্তি নিয়ে এলো ফেডারেল রিজার্ভ

এই বছরেই ২য় বারের মত কেন্দ্রয়ী ব্যাংকের সুদের হারের মধ্যে কমতি এনে বিনিয়োগকারী ও বিশ্লেষোকদের মধ্যে আবারো প্রশান্তি নিয়ে এলো ফেডারেল রিজার্ভ।

বুধবার যেমনটি হয়েছিল যে, ফেড রাতারাতি ব্যাংকগুলিকে সর্বোচ্চ $ 75 বিলিয়ন অফার করবে। যেখানে  নিলামে ব্যাংকগুলি ৮০ বিলিয়ন ডলার চেয়েছিল

অথাৎ উন্মুক্ত বাজারে রাতারাতি তহবিলের জন্য মার্জিনে আরও একটি ঝুকিতে ছিল, যা ফেডের তহবিলের সুদের হার 2-2.25% এর ফেডের পুরানো টার্গেট রেঞ্জের চেয়ে 2.30% ছাড়িয়েছে ।

৪. Microsoft (NASDAQ:MSFT) লভ্যাংশ বাড়ায় buybacks এর বাধা

Microsoft (NASDAQ:MSFT)

বুধবার দিন শেষে সংস্থাটি তার লভ্যাংশ বাড়িয়েছে এবং স্টক বাইব্যাক প্রোগ্রামের পরিমাণ বাড়িয়ে দেওয়ার পরে Microsoft (NASDAQ:MSFT) শেয়ারগুলি buybacks এর বাধায় পরেছে।

বোর্ড তার ত্রৈমাসিক লভ্যাংশ 11% দ্বারা 51c এ বাড়িয়েছে, যদিও এটি এখনও S&P 500 এর 1.9% গড়ের নিচে, কেবল 1.5% এর অন্তর্ভুক্ত বার্ষিক লভ্যাংশ ফলন ফেলেছে।

অতিরিক্তভাবে, সংস্থাটি তার ওপেন-এন্ডেড স্টক বাইব্যাক প্রোগ্রামকে আরও 40 বিলিয়ন ডলার বা তার বাজার মূলধনের মাত্র 4% এর আওতায় বাড়িয়েছে।

৫. উপসাগরে সামরিক সংঘাতের আশঙ্কায় তেলের মূল্য বৃদ্ধি

সৌদি আরবে তেল স্থাপনায় হামলার ঘটনাকে কেন্দ্র করে  সৌদি আরব এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে আলোচনার কয়েক ঘন্টা পরে ইরানের পররাষ্ট্রমন্ত্রী দ্বারা উপসাগরে সামরিক সংঘাতের আশঙ্কাকে পুনরুদ্ধার করে তেলের দাম আবার বেড়েছে।

সৌদি আরব তার নিজস্ব গ্রাহকদের প্রতিশ্রুতি পূরণ করতে ইরাক থেকে কয়েক মিলিয়ন ব্যারেল জ্বালানি তেল কিনতে বলেছিল। কর্মকর্তারা বলেন হামলার আগে যেমন তেল উৎপাতন হলো তা এক সপ্তাহের মধ্যে তা পুনরুদ্ধার করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের পূবাঞ্চলীয় সময় সকাল ৬টায়  WTI crude futures টি 1.7% বেড়ে প্রতি ব্যারেল $59.02 হয়েছে। যেখানে  Brent futures 2.3% বেড়ে প্রতি ব্যারেল $65.11 হয়েছে।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

leave a reply