বৃহস্পতিবার বাংলাদেশ পুঁজিবাজারে একজন বিনিয়োগকারীর যা যা জানা প্রয়োজন

বৃহস্পতিবার বাংলাদেশ পুঁজিবাজারে একজন বিনিয়োগকারীর যা যা জানা প্রয়োজন বৃহস্পতিবার বাংলাদেশ পুঁজিবাজারে একজন বিনিয়োগকারীর যা যা জানা প্রয়োজন

MarketDeal24.Com – দেখে নিন আজকের দিনে বাংলাদেশের একজন বিনিয়োগকারীর শেয়ার বাজার সম্পর্কে যা যা জানা উচিত।

  • দুটো কোম্পানির পরিচালনা পর্ষদের সভা আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলোর সভায় ৩১ ডিসেম্বর, ২০১৯, ৩১ মার্চ, ও ৩০ জুন ২০২০ সমাপ্ত সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা ও প্রকাশ করা হবে। কোম্পানিগুলো হচ্ছে- সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড যার বোর্ড সভা ৬ আগস্ট, দুপুর ২টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে এবং ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের বোর্ড সভা ৬ আগস্ট, বিকাল ৩টায় অনুষ্ঠিত হবে।
  • জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২০-জুন’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮১ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান হয়েছিল ৫৬ পয়সা। বর্তমান হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক তথা ৬ মাসে কোম্পানিটির লোকসান হয়েছে ১ টাকা ৪৯ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ১ টাকা ২২ পয়সা।
  • ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সর্বশেষ হিসাব বছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে এ সময়ের জন্য ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে।
  • সাবসিডিয়ারি কোম্পানি রেনাটা অনকোলজিকে একত্রিত করে নিয়েছে শেয়ার বাজারে তালিকাভুক্ত ওষুধ খাতের কোম্পানি রেনাটা লিমিটেড। উচ্চ আদালতের অনুমোদনের ভিত্তিতে এরই মধ্যে একীভূতকরণ প্রক্রিয়া সম্পন্ন করেছে রেনাটা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (DSE) সূত্রে এ তথ্য জানা গেছে।
  • দুই সপ্তাহেরও কম সময়ে চারটি প্রতিষ্ঠানের প্রাথমিক গণপ্রস্তাব (IPO) আবেদন বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC)। যদিও এর মধ্যে দুটি কোম্পানির আবারও আবেদন করার সুযোগ রয়েছে। সর্বশেষ বাতিল হয়েছে তালিকাভুক্তির প্রক্রিয়াধীন বিডি পেইন্টসের আইপিও আবেদন।
  • পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটো কোম্পানি রেকর্ড ডেটের আগে আগামী ৯ অগাস্ট, রবিবার স্পট মার্কেটে যাচ্ছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হচ্ছে- প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও কর্ণফুলী ইন্স্যুরেন্স লিমিটেড। আগামী ১০ অগাস্ট, সোমবার কোম্পানিগুলোর স্পট মার্কেটে লেনদেন শেষ হবে। কোম্পানিগুলোর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১১ আগস্ট। রেকর্ড ডেটের কারণে ওইদিন কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ থাকবে।
  • সিঙ্গার বাংলাদেশের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে ২৯৮ কোটি টাকার পণ্য বিক্রি করেছে কোম্পানিটি। যেখানে এর আগের বছরের একই সময়ে বিক্রি হয়েছিল ৫১৭ কোটি টাকার পণ্য। ব্যবসা কমার কারণে চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৭ কোটি ৯০ লাখ টাকা, যেখানে এর আগের বছরের একই সময়ে মুনাফা ছিল ৩৮ কোটি ৯৪ লাখ টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (EPS) হয়েছে ৭৯ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৯১ পয়সা।
  • রানার অটোমোবাইলসের পরিচালনা পর্ষদ বাজাজ অটো লিমিটেডের সাথে একটি চুক্তি সই করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, বাজাজ অটো মুম্বাই পুনে রোড, আকুর্ডি, পুনে ৪১১০৩৫, ভারতে অবস্থিত। কোম্পানিটি বাংলাদেশের বাজারে কেটিএম ব্রান্ডের মোটরসাইকেল বিতরণ করবে। কমপ্লিটলি বিল্ড আপ (সিবিইউ), সেমি নকড ডাউন, কমপ্লেটলি নকড ডাউন শর্তে পার্টস সরবরাহ করবে বাজাজ অটো। কোম্পানিটি আশা করছে এই চুক্তি মোটরসাইকেল বাজারে রানারের অবস্থান আরও শক্তিশালী করবে।

Gold এর মূল্যমান বৃদ্ধি কী থমকে যাবে? বিশ্লেষকদের সুর অবশ্য অন্যপথে

leave a reply