বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয় । ২৩শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – ২৩শে জুলাই, বৃহস্পতিবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৩ টি বিষয়।

১. Tesla এর সাফল্য

বুধবার Tesla এর শেয়ার 1.5% বৃদ্ধি পেয়ে দিন শেষ করেছে। এবং আজ দিনের শুরুতেই এটি 6% বেড়েছে। তবে তারা কি তাদের এই উল্লেখযোগ্য বৃদ্ধি অব্যাহত রাখতে পারবে?

বুধবার দিনের শেষে সংস্থাটি তার চতুর্থ ত্রৈমাসিক মুনাফার রিপোর্ট প্রকাশ করেছে। যদিও বিশ্লেষকরা 5 বিলিয়ন ডলার উপার্জনে সংস্থাটির শেয়ার প্রতি 19 সেন্ট ক্ষতি হবে বলে আশা করেছিলেন। কিন্তু সংস্থাটি তাদের মুনাফা অর্জন অব্যাহত রাখতে সক্ষম হয়েছে।

বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী এই সংস্থাটির শেয়ার এই বছর 280% উপরে উঠেছে। এখন যেহেতু Tesla তার চতুর্থ ত্রৈমাসিক মুনাফা অর্জন করেছে, সেহেতু এর শেয়ারগুলো S&P 500 index-এ যোগদানের যোগ্য।

Forexmart

২. এয়ারলাইন এর আয় নিম্নমূখী

Southwest Airlines Company (NYSE:LUV) এর শেয়ার আজ দিন শুরু করার আগে বুধবার কিছুটা নিম্নমূখি অবস্থায় ছিল। এদিকে বিশ্লেষকরা এয়ারলাইন সেক্টর সম্পর্কে তাদের সামগ্রিক মারাত্মক দৃষ্টিভঙ্গি এবং পূর্বাভাস আবারো সংশোধন করছেন।

করোনা ভাইরাস সম্পর্কিত শাটডাউনগুলির মাঝে সীমিত আকারে ভ্রমণ শুরু হয়েছে। তবে এয়ারলাইনগুলি এখনো আগামী বেশ কয়েক মাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আশা করছে না। এই সপ্তাহের শুরুতে, United Airlines Holdings Inc (NASDAQ:UAL) এর করোনা ভাইরাসে বিমান ভ্রমণ হ্রাস হওয়ায় কারণে $1.62  বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের Global Jets ETF (NYSE:JETS) এর শেয়ার এই বছর 48.7% হ্রাস পেয়েছে।

এদিকে বিশ্লেষকরা মনে করছেন যে, Southwest এর $920 মিলিয়ন ডলার উপার্জনে শেয়ার প্রতি $2.61 ডলার হ্রাস পাবে।

৩. মার্কিন সিনেট বেকারত্বের সহায়তা বাড়ানোর বিষয়টি বিবেচনা করছে

মার্কিন যুক্তরাষ্ট্রে গত সপ্তাহের প্রাথমিক বেকারত্বের দাবি এবং অব্যাহত দাবিগুলি পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮ টা ৩০ মিনিটে প্রকাশ করা হবে। মার্চ মাসে দেশটির চাকুরী খাতে মহামারীর সবচেয়ে খারাপ ক্ষয়ক্ষতির পর থেকে এই ধারাটি সাপ্তাহিক ভাবে চলে আসছে। যদিও পরিস্থিতি এখন কিছুটা স্বাভাবিকের দিকে যাচ্ছে, কিন্তু উচ্চ বেকারত্বের কারণে কয়েক মিলিয়ন আমেরিকান এখনো কাজের বাইরে রয়েছে।

বুধবার ব্লুমবার্গ জানিয়েছে যে, মার্কিন প্রশাসন এবং কিছু GOP সিনেটররা এই ব্যাপক আকারের বেকারত্বের মধ্যে অর্থনীতিকে সহায়তা করতে মার্চ মাসে প্রতিষ্ঠিত অতিরিক্ত বেকারত্বের সুবিধাগুলি বাড়ানোর বিষয়ে বিবেচনা করছে।

সাপ্তাহিক $600 ডলার করে অর্থ প্রদানের কারণে বর্তমান সময়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আগামী সপ্তাহে বেকারত্বের সুবিধার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে এটি বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ন হয়তে উঠেছে। তবে কংগ্রেস আরেকটি উদ্দীপনা প্যাকেজের পরিকল্পনা এগিয়ে নেওয়ার জন্য কাজ করছে। এটি মাসের শেষের দিকে প্যাকেজটি পাশ করতে সক্ষম হবে কিনা তা এখনো পরিষ্কার নয়।

৩ Comments

  • ২৫টি ব্যাংক বাংলাদেশ পুঁজিবাজারে বিনিয়োগের জন্য তহবিল গঠনের অনুমোদন পেল
    জুলা ২৩, ২০২০
  • Gold এর মূল্যমান ৯ বছর পর সর্বোচ্চ অবস্থানে; Gold futures বৃদ্ধি পেয়েছে 0.15%
    জুলা ২৩, ২০২০
  • ভাইরাস আতঙ্কে বাংলাদেশ শেয়ার বাজার টানা চারদিন নিম্নমুখী অবস্থায়
    আগ ২৩, ২০২০

leave a reply