বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৬ই আগস্ট, ২০২০

বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৬ই আগস্ট, ২০২০ বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৬ই আগস্ট, ২০২০

MarketDeal24.Com – ৬ই আগস্ট, বৃহস্পতিবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়:

১. মার্কিন বেকারত্বের ডেটা প্রকাশের অপেক্ষায়

মার্কিন নীতিনির্ধারকেরা দেশের অর্থনীতিকে সহায়তার জন্য নতুন উদ্দীপনা প্যাকেজ নিয়ে কিছুটা সমস্যায় পড়েছেন। এর মাঝে আজ মার্কিন যুক্তরাষ্ট্রে বেকারত্বের সুবিধা দাবি করার সর্বশেষ সাপ্তাহিক ডেটা প্রকাশ হতে চলেছে।

প্রাথমিক বেকারত্বের দাবি দু’সপ্তাহের বৃদ্ধির পরে কিছুটা হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। যদিও অব্যাহত দাবির সংখ্যা তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে।

অর্থনীতিবিদরা আসন্ন প্রাথমিক প্রতিবেদনে 1.415 মিলিয়ন দাবি আশা করছেন। যা গত সপ্তাহে 1.434 মিলিয়ন ছিল। এবং অব্যাহত দাবির পরিমাণ ছিল 16.72 মিলিয়ন।

Forexmart

এদিকে বুধবার হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ মার্ক মিডোস বলেছেন যে, দু’পক্ষই এখনো একমত হওয়া থেকে অনেক দূরে রয়েছে। এবং শুক্রবারের মধ্যে যদি কোনো চুক্তি না হয় তবে সামনে আর চুক্তি হওয়া নিয়ে কোনো আশা নেই।

২. জার্মানির অর্থনীতি প্রত্যাবর্তনের জন্য প্রস্তুত

জার্মানি তার অর্থনৈতিক পুনরুদ্ধারের পথে রয়েছে। কারখানার উৎপাদন জুনে রেকর্ড 27.9% বৃদ্ধি পেয়েছে। যা 10.4% এর প্রত্যাশার চেয়ে অনেক উপরে। তবে এক বছর আগের তুলনায় উৎপাদন 11% এরো বেশি কম ছিল।

অন্যদিকে ইতালিতে শিল্প উৎপাদন জুনে 8.2% প্রত্যাবর্তন করেছে। যা প্রত্যাশিত 5.1% এর তুলনায় শক্তিশালী।

৩. মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী

বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর হার বৃদ্ধি পাওয়ায় মার্কিন শেয়ার বাজার কিছুটা নিম্নমুখী অবস্থায় আছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow futures contract 12 পয়েন্টেস বা 0.1% হ্রাস পেয়েছে। অন্যদিকে US 500 Futures contract অপরিবর্তিত এবং Nasdaq 100 futures contract 0.1% হ্রাস পেয়েছে।

আজ নজরে থাকা শেয়ারগুলির মধ্যে অন্যতম হচ্ছে Walt Disney (NYSE:DIS)। সংস্থ্যাটি বিস্ময়করভাবে এই করোনা পরিস্থিতির মাঝে শক্তিশালী ত্রৈমাসিক আয়ের ফলাফল প্রকাশ করেছে।

দিনশেষে মার্কিন যুক্তরাষ্ট্রের T-Mobile US (NASDAQ:TMUS), Booking (NASDAQ:BKNG), Illumina (NASDAQ:ILMN) এবং Uber (NYSE:UBER সংস্থ্যাগুলি থেকে তাদের আয়ের রিপোর্ট পাওয়া যাবে।

৪. ব্যাংক অফ ইংল্যান্ডের বক্তব্যে পাউন্ডের মূল্য বৃদ্ধি

ব্যাংক অভ ইংল্যান্ড জানিয়েছে যুক্তরাজ্যের অর্থনীতিকে মহামারীর আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে হলে অন্ততপক্ষে ২০২১ সাল পর্যন্ত সময় লাগবে। যদিও বলা হচ্ছে এই সময়ে অর্থনৈতিক পতন আগের চেয়ে কমে আসবে।

অপরদিকে পাউন্ড এর সাপোর্টে আছে Construction PMI, যা ডলার এবং ইউরোর বিপরীতে শক্তিশালী অবস্থায় আছে।

এর আগে রিজার্ভ ব্যাংক অভ ইন্ডিয়া ছিল দ্বিতীয় কেন্দ্রীয় ব্যাংক যারা সুদের হার কমানোর অপারগতা প্রকাশ করে খুব দ্রুত ঘোষণা দেয়। সবশেষে রিজার্ভ ব্যাংক অভ ইন্ডিয়া তাদের সুদের হার অপরিবর্তিত রাখে।

৫. তেলের মূল্যমান হ্রাস; Gold এর মূল্যমান বৃদ্ধি

কমোডিটি মার্কেট আবারো ঝুঁকিপূর্ণ অবস্থায় প্রবেশ করেছে। Crude oil এর মূল্যমান আগের চেয়ে কিছুটা হ্রাস পেয়েছে।

U.S. crude futures 0.9% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $41.80, অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 0.3% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $45.02।

সেইফ হ্যাভেন অ্যাসেট Gold এবং Silver ঊর্ধ্বমুখী অবস্থায় আছে, Gold এর মূল্যমান প্রতি আউন্সে $2,050 দাঁড়িয়েছে এবং Silver futures অবস্থান করছে বিগত সাত বছরের সর্বোচ্চ অবস্থায় যা $28/oz level থেকে কিছুটা পিছিয়ে আছে।

ইউরোপের শেয়ার বাজারে আজ মিশ্র অবস্থা পরিলক্ষিত হচ্ছে

leave a reply