বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২০শে আগস্ট, ২০২০

MarketDeal24.Com – ২০শে আগস্ট, বৃহস্পতিবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. মার্কিন বেকারত্বের দাবি

বৃহস্পতিবার মানে হচ্ছে মার্কিন শ্রমবাজারের সর্বশেষ আপডেটে আসার সময়। প্রাথমিক বেকারত্বের দাবি আগের সপ্তাহের ৯৬৩,০০০ থেকে গত সপ্তাহে সর্বনিম্ন ৯২৫,০০০ এ নেমে এসেছে বলে আশা করা হচ্ছে।

সেই সাথে এক সপ্তাহের ব্যবধানে অব্যাহত দাবির পরিমাণ প্রায় অর্ধ মিলিয়ন কমে ১৫.০০ মিলিয়ন হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

যাইহোক এটি বাজারের ইতিবাচক প্রবণতাকে বাড়িয়ে তুলবে। তবে গত সপ্তাহে শ্রম বিভাগের ডেটা দেখিয়েছে যে মহামারী বেকারত্ব সহায়তা প্রকল্প শুরু হওয়ার পরে এখনো 28 মিলিয়ন আমেরিকান বেকারত্বের সুবিধার দাবি করছে।

Forexmart

এর পাশাপাশি ফিলাডেলফিয়া ফেডের ব্যবসার সমীক্ষাও একই সময়ে প্রকাশিত হবে।

২. ফেড হতাশ করায় মার্কিন ডলারে হ্রাস

মার্কিন ফেডারেল রিজার্ভের জুলাই পলিসি বৈঠকের কয়েক মিনিট প্রকাশের পরে মার্কিন ডলার কিছুটা হ্রাস পেয়েছে। এছাড়া ফেড মুদ্রা নীতিকে শিথিল করার কোনো স্পষ্ট ইঙ্গিত দিতেও ব্যর্থ হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে dollar index 93.000 এর উপরে ছিল এবং EUR/USD পেয়ারটি এই সপ্তাহের সর্বোচ্চ অবস্থান থেকে কিছুটা নিচে $1.1836 তে ছিল।

Gold futures 1.7% হ্রাস পেয়ে আউন্স প্রতি প্রায় 1,934 ডলাড়ে এসে দাঁড়িয়েছে। এবং U.S. crude oil futures 1.1% হ্রাস পেয়ে ব্যারেল প্রতি $42.63 ডলারে দাঁড়িয়েছে।

এদিকে ফেড হুঁশিয়ারি দিয়েছে যে, মার্কিন সরকারকে অর্থনৈতিক পুনরুদ্ধারটিকে সঠিক রাস্তায় রাখার জন্য উদ্দীপনা প্রচেষ্টা বাড়াতে হবে। অন্যদিকে সান ফ্রান্সিসকো ফেডের প্রেসিডেন্ট মেরি ডালির পূর্বাঞ্চলীয় সময় দুপুর ১ টায় বক্তব্য রাখার কথা রয়েছে।

৩. মার্কিন শেয়ার বাজারে হ্রাস

ফেড নীতি নিয়ে হতাশা এবং চীনের বিরুদ্ধে সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপের বিপরীতে মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী অবস্থায় আছে।

মঙ্গলবার মার্কিন প্রশাসন জানিয়েছিল যে হংকংয়ে চীনের রাজনৈতিক স্বায়ত্তশাসন কার্যকর হওয়ার প্রতিক্রিয়া হিসাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও হংকংয়ের মধ্যে পারস্পরিক করের ব্যবস্থা স্থগিত করা হবে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow 30 futures contract 75 পয়েন্টস বা 0.3% হ্রাস পেয়েছে। S&P 500 futures 0.3% এবং Nasdaq 100 futures 0.1% এর চেয়ে কম হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার নজরে থাকা শেয়ারগুলোর মধ্যে Nvidia অন্যতম। এই চিপমেকার কোম্পানী বিগত তিন মাসে রেকর্ড পরিমাণে বিক্রয় প্রতিবেদন প্রকাশ করা সত্ত্বেও 1.4% হ্রাস পেয়েছে।

এছাড়া চাইনিজ ইকমার্স জায়ান্ট Alibaba (NYSE:BABA) এর পাশাপাশি প্রসাধনী গ্রুপ Estee Lauder (NYSE:EL) এবং বিতর্কিত বায়োটেক স্টার্টআপ Sorrento Therapeutics (NASDAQ:SRNE) তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করবে।

৪. AirBnb আইপিও প্রস্তাবনার প্রস্তুতি নিচ্ছে

বছরের সবচেয়ে বড় আইপিও-র প্রত্যাবর্তন ঘটেছে। Airbnb জানায় তারা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে আবেদন জানিয়েছে প্রাথমিক গণপ্রস্তাবের জন্য।

অর্থাৎ চূড়ান্ত হিসাবে ভারসাম্য আনতে কোম্পানি নতুন স্টক বিক্রি করবে। সরাসরি অর্থ সংগ্রহ এক্ষেত্রে হবে না।

Airbnb মহামারীর কারণে প্রচণ্ড ক্ষতিগ্রস্ত হলেও তাদের ব্যবসায় আবার ফিরে এসেছে। এই বছরের জুলাই পর্যন্ত বুকিং বৃদ্ধি পেয়েছে 6.7%।

৫. রাশিয়ান বিরোধী নেতার উপর বিষক্রিয়ার অভিযোগ

রাশিয়ান বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই ন্যাভালনি হাসপাতালে ভর্তি এবং জানা গেছে তিনি সংজ্ঞাহীন অবস্থায় আছেন। বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছেন, তেমনটাই সন্দেহ করা হচ্ছে। বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক।

বেলারুশে রাশিয়ার হস্তক্ষেপের পর এমনটি ঘটল। রাশিয়ান মিডিয়া বর্তমানে বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর অনুকূলেই রয়েছে। যদিও নির্বাচনের সময়ে এই অনুকূল মনোভাব ছিল অনুপস্থিত।

এক রাতের ব্যবধানে রাশিয়ার স্টক খুবই নাজুক অবস্থায় চলে গেছে, 2.2% হ্রাস পেয়ে ১০ দিনের সর্বনিম্ন অবস্থায় চলে গেছে। রুবল দুই সপ্তাহের সর্বনিম্ন অবস্থায় চলে গেছে ডলারের বিপরীতে।

মার্কিন নির্বাচন: কর্পোরেট ট্যাক্স বৃদ্ধি পেলে প্রভাব পড়বে S&P 500 এর উপর

leave a reply