বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৫ই অক্টোবর, ২০২০

বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৫ই অক্টোবর, ২০২০ বৃহস্পতিবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৫ই অক্টোবর, ২০২০

MarketDeal24.Com – বৃহস্পতিবার, ১৫ই অক্টোবরের অর্থনৈতিক বাজারে যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. ভাইরাস সংক্রমনের মধ্যে ইউরোপিয়ান শেয়ার বাজারে পতন

ইউরোপের করোনা ভাইরাস পরিস্থিতি খুবই অবনতির দিকে যাচ্ছে। ইতালিতে একদিনে সর্বোচ্চ পরিমাণ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে যেখানে জার্মানিতেও রেকর্ড পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। ফ্রান্স জাতীয় পর্যায়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে যেখানে প্রধান শহরগুলোতে কারফিউ জারি করা হয়েছে।

ইউরোপের শেয়ার বাজারেও প্রায় সবগুলো সূচক নিম্নমুখী অবস্থায় দিন শুরু করেছে করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণ ও ইউরোজোনের আংশিক লকডাউনের মধ্যে। এর মধ্যে ব্রিটেনের FTSE 100 ১৩২ পয়েন্টস বা ২.২৩% হ্রাস পেয়েছে, ফ্রান্সের CAC 40 ১১৬ পয়েন্টস বা ২.৩৪% হ্রাস পেয়েছে, ইতালীর FTSE MIB ৫৬৩ পয়েন্টস বা ২.৮৭% হ্রাস পেয়েছে এবং জার্মানির DAX ৩৯৭ পয়েন্টস বা ৩.০৫% হ্রাস পেয়েছে।

২. বেকারত্বের দাবী এখনো ৮ লাখের উপরে আটকে রয়েছে

ইউরোপের সাথে সাথে যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারেও নিম্নমুখী অবস্থা বিরাজ করছে যেহেতু ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মনুচিন বলেছেন নির্বাচনের আগে প্রণোদনা প্যাকেজের অনুমোদন দেওয়া প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

Forexmart

মার্কিন অর্থনীতি আরো অবনতির দিকে যেতে পারে এই সপ্তাহের বেকারত্বের দাবী প্রকাশিত হলে। পূর্বাভাস অনুযায়ী বেকারত্বের দাবী ৮২৫,০০০ এর উপরেই আটকে থাকবে এই সপ্তাহে, যা কিনা গত সপ্তাহের সংখ্যা এর প্রায় কাছাকাছি।

একই সময়ে ফিলেডেলফিয়া ফেডের মাসিক বিজনেস সারভে প্রকাশিত হবে।

৩. মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে

মার্কিন শেয়ার আজকেও নিম্নমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে। এর আগে গতকালকে প্রণোদনার সম্ভাবনা ক্ষীণ হয়ে যাওয়ায় শেয়ার বাজারে ব্যাপক পতন পরিলক্ষিত হয়েছে। এছাড়া ইউনাইটেড এয়ারলাইন্সের তৃতীয় প্রান্তিকের রিপোর্টের পূর্বাভাসে ব্যাপক ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। প্রিমার্কেট ট্রেডিংয়ে United Airlines এর শেয়ার মূল্য ১.৫% হ্রাস পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Dow futures ২৪৮ পয়েন্টস বা ০.৮৭% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 futures ০.৮৫% এবং Nasdaq futures ১.৫০% হ্রাস পেয়েছে।

৪. নির্বাচনী পোলে এগিয়ে জো বাইডেন

বুধবারে শেয়ার বাজারে অস্থরতা দেখা যায় নিউ ইয়র্ক পোস্ট একটি রিপোর্ট প্রকাশ করার পরে, যেখানে বলা হয় ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এর সাথে ইউক্রেনের একটি কোম্পানীর সদস্যদের সম্পর্ক রয়েছে। ওই কোম্পানির বোর্ড সদস্যদের মধ্যে একজন হলো বাইডেনের ছেলে হান্টার।

যদিও এই রিপোর্ট আরো গুরুতর হয়ে উঠে যখন Facebook (NASDAQ:FB) এবং Twitter রিপোর্টটি ডিলেট করে দেয় তাদের নেটওয়ার্ক থেকে, যার ফলে সিলিকন ভ্যালির কনজারভেটিভ বিরোধী মনোভব নিয়ে সন্দেহ আরো প্রকট হয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল এবং এনবিসি এর পোল অনুসারে জো বাইডেন এখন প্রেসিডেন্ট ট্রাম্পের থেকে ১১ শতাংশ এগিয়ে রয়েছে।

৫. তেলের মূল্যহ্রাস; ওপেকের টেকনিক্যাল বিশেষজ্ঞদের মিটিং

গতকালকে বিশ্ব শেয়ার বাজারে ঝুঁকি বৃদ্ধি পাওয়ার ফলে ক্রুড অয়েলের মূল্য হ্রাস পেয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ২৫ মিনিটে U.S. crude futures ২.৬% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৩৯.৯৮ করে লেনদেন হয়েছে, যেখানে Brent futures ২.৪% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪২.২৯ করে লেনদেন হয়েছে।

আজকে ১০টা ৩০ মিনিটে সরকারী ইনভেন্টরি ডাটা প্রকাশিত হবে আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট এর পক্ষ্য থেকে।

এছাড়া ওপেক প্লাস এর টেকনিক্যাল বিশেষজ্ঞরা ভিয়েনাতে মিলিত হবে তাদের উৎপাদন ও চাহিদা নিয়ে আলোচনা করার জন্য।

leave a reply