ব্যাংক অব ইংল্যান্ডের ইতিবাচক পদক্ষেপ; কি হতে পারে মার্কিন NFP তে!

ব্যাংক অব ইংল্যান্ডের ইতিবাচক পদক্ষেপ; কি হতে পারে মার্কিন NFP তে! ব্যাংক অব ইংল্যান্ডের ইতিবাচক পদক্ষেপ; কি হতে পারে মার্কিন NFP তে!

MarketDeal24.Com – বৃহস্পতিবারে মার্কিন ডলারের বিপরীতে প্রায় সকল মুদ্রাগুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে, যার মধ্যে সবচেয়ে বেশী এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ড এর ডলার। মার্কিন নির্বাচনের ৪৮ ঘন্টা পরেও এখনো পূর্ণাঙ্গ ফলাফল ঘোষণা করা হয়নি।

শুক্রবারের মধ্যে পেনসেলভেনিয়া এর ফলাফল ঘোষণা হতে পারে, যা কিনা এই নির্বাচনের অনেক গুরুত্বপূর্ণ রাজ্য হিসেবে বিবেচিত হচ্ছে। যদিও এর মধ্যে ট্রাম্প বলেছেন তিনি বিভিন্ন রাজ্যে বাইডেনের জয়ের বিপক্ষে আইনি পদক্ষেপ নিবেন, তার মানে সবকিছু শেষ হতে এখনো আরো এক সপ্তাহ লাগবে। তবে যদি বাইডেন বাকি চারটি রাজ্যেই জয়লাভ করে তাহলে আদালত কিছু করতে পারবে না বলে সবাই বিশ্বাস করছে।

ইক্যুয়িটি মার্কেট ও কারেন্সি মার্কেট দেখে বুঝা যাচ্ছে যে বিনিয়োগকারীরা চলমান নির্বাচন ও মার্কিন রাজনৈতিক অস্থিতিশীলতা দেখে চিন্তিত নয়। Dow Jones Industrial Average গতকালকেও শক্তিশালীভাবে মূল্যবৃদ্ধি পেয়েছে। ফেডারেল রিজার্ভের মিটিং মার্কেটে তেমন কোনো প্রভাব ফেলেনি।

আজকে অক্টোবর মাসের NFP প্রকাশিত হতে যাচ্ছে। কর্মসংস্থান বৃদ্ধি কিছুটা ধীরগতির হলেও বেকারত্বের হার ও ঘন্টায় গড় আয়ে উন্নতি হতে পারে। অক্টোবর মাসে মার্কিন কোম্পানীগুলো কম লোক নিয়োগ করেছে। ফেডারেল রিজার্ভের মিটিং এর মতো NFP এর প্রভাব ও মার্কেটে স্বল্প মেয়াদী হবে, যদিনা প্রত্যাশার থেকে অনেক বেশী পরিবর্তন না হয়। মার্কেটের সবার লক্ষ্য এখন মার্কিন নির্বাচনের দিকে।

Forexmart

এদিকে ব্যাংক অব ইংল্যান্ড তাদের অর্থনৈতিক নিতিমাল ঘোষণা করার পরে স্টার্লিং এর মূল্য বৃদ্ধি পেয়েছে। কেন্দ্রীয় ব্যাংকটি সুদের হার অপরিবর্তিত রেখেছে এবং তাদের সম্পদ ক্রয়ের প্রোগ্রাম ১৫০ বিলিয়ন পাউন্ড বৃদ্ধি করেছে যা কিনা প্রত্যাশার চেয়ে অনেক বেশী। তবুও পাউন্ডের মূল্য বৃদ্ধি পেয়েছে যেহেতু কেন্দ্রীয় ব্যাংকটি নেতিবাচক সুদের হারের কোনো ইঙ্গিত দেয়নি।

এদিকে কানাডিয়ান ডলার এক মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে অবস্থান করছে তাদের শ্রম বাজারের রিপোর্ট প্রকাশকে সামনে রেখে। অর্থনীতিবিদরা আশা করছে অক্টোবর মাসে বেশ কিছু চাকরি যুক্ত হয়েছে, যার ফলে বেকারত্বের হারে কিছুটা উন্নতি হবে।

leave a reply