ব্রেক্সিট আতঙ্কে নিম্নমুখী পাউন্ড; চীন-মার্কিন দ্বন্দ্বে ক্ষতিগ্রস্ত মার্কিন ডলার

ব্রেক্সিট আতঙ্কে নিম্নমুখী পাউন্ড; চীন-মার্কিন দ্বন্দ্বে ক্ষতিগ্রস্ত মার্কিন ডলার ব্রেক্সিট আতঙ্কে নিম্নমুখী পাউন্ড; চীন-মার্কিন দ্বন্দ্বে ক্ষতিগ্রস্ত মার্কিন ডলার

MarketDeal24.Com – মার্কিন ডলার সাম্প্রতিক ঊর্ধ্বমুখী অবস্থায় আছে। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের পদক্ষেপের উপর নির্ভর করে বিনিয়োগকারীরা কিছুটা শিথিলতা দেখা দিয়েছে। ব্রেক্সিটে আদৌ চুক্তি হবে কি না সেই আতংক প্রভাব ফেলেছে ব্রিটিশ কারেন্সির উপর। অপরদিকে মার্কিন নির্বাচন সংক্রান্ত ঝুঁকি এবং চীন আমেরিকা সম্পর্কের টানাপোড়েন প্রভাব ফেলেছে ডলারের উপর।

নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে আমেরিকা চীনের অনেক পণ্য নিষেধ করছে। জারি হচ্ছে নিষেধাজ্ঞা। এছাড়া দুই দেশের প্রযুক্তি খাতেও তৈরি হচ্ছে দ্বন্দ্ব।

এশিয়ার শেয়ার বাজারে ছিল মিশ্র অবস্থা, ইউরোপের শেয়ার বাজারের সূচকে এর বিপরীতে ঊর্ধ্বমুখী অবস্থা পরিলক্ষিত হয়। জাপানের Nikkei 225 index ছিল ঊর্ধ্বমুখী অবস্থায় যদিও দেশটির জিডিপি সংকুচিত হয় 28.1% এবং তা এপ্রিল জুন প্রান্তিকে।

GBP/USD পেয়ারটি বিগত দুই সপ্তাহের সর্বনিম্ন অবস্থায় চলে গেছে এবং অবস্থান করছে 1.3100 এর সামান্য উপরে, যেখানে কাজ করছে ব্রেক্সিট নিয়ে ভয়। সবার নজর এখন ব্রেক্সিট চুক্তির দিকে।

Forexmart

EUR/USD পেয়ারটি লড়াই করছে 1.1800 তে অবস্থানের জন্য, এক্ষেত্রে সকলের নজর ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের পদক্ষেপের দিকে। জার্মান ট্রেড ব্যালেন্স, ইউরো জোন জিডিপি এবং কর্মসংস্থান তথ্যের দিকে নজর থাকবে সবার।

USD/JPY পেয়ারটি অবস্থান করছে 106.00 এর কাছাকাছি যার নেপথ্যে ট্রেজারি ইয়েল্ডস এবং জাপানের অর্থনৈতিক সংকোচন। AUD/USD পেয়ারটি লেনদেন হচ্ছে 0.7275 এর কাছাকাছি।

USD/CAD অতিক্রম করেছে 1.3100 এর সীমা, এবং WTI হ্রাস পায় 2% এর কাছাকাছি। US oil অবস্থান করছে বিগত দুই মাসের সর্বনিম্ন অবস্থায় যার মূল্যমান $39 এর নিচে।

Gold কিছুটা হ্রাস পেয়ে $1930 এ লেনদেন হচ্ছে, যেখানে টেকনিক্যাল চার্ট শক্তিশালী বিয়ারিশ মোমেন্টামের ইঙ্গিত দিচ্ছে।

leave a reply