ভুয়া আর্থিক বিবরণীর বিরুদ্ধে বিএসইসি (BSEC) এর যুদ্ধ ঘোষণা

ভুয়া আর্থিক বিবরণীর বিরুদ্ধে বিএসইসি-র যুদ্ধ ঘোষণা ভুয়া আর্থিক বিবরণীর বিরুদ্ধে বিএসইসি-র যুদ্ধ ঘোষণা

MarketDeal24.Com – আইপিও প্রস্তাবনা নিয়ে এরই মধ্যে নানা পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (BSEC)।

এরই অংশ হিসেবে গত জুনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আটটি কোম্পানির আইপিও প্রস্তাবনা প্রত্যাখ্যান করেছে। মূলত ত্রুটিপূর্ণ অর্থনৈতিক বিবৃতি এবং তাতে গরমিল থাকায় আইপিও প্রস্তাবনা প্রত্যাখ্যান করা হয়।

অনেক সময় বিভিন্ন কোম্পানি পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহ করতে চায় ত্রুটিপূর্ণ অর্থনৈতিক প্রতিবেদন সম্বলিত আইপিও প্রস্তাবনা দেয়ার মাধ্যমে। এছাড়াও অনেক সময় কোম্পানিগুলো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের প্রণীত নিয়ম অনুসরণ করতে ব্যর্থ হয়।

নবনিযুক্ত কমিশন সর্বপ্রথম আল ফারুক ব্যাগসের আইপিও প্রস্তাবনা বাতিল করে। কর্পোরেট গভরনেন্স কোড অনুসরণ না করায় বাতিল করা হয় তা।

Forexmart

বর্তমান চেয়ারম্যান মে মাসের শেষে কমিশনে যোগদান করেন এবং অঙ্গীকার করেন স্বচ্ছতা নিশ্চিত এবং কার্যক্রমের সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করার।

এরপর বিএসইসি আরো সাতটি আইপিও প্রস্তাবনা খারিজ করে। চিহ্নিত করে নানা অসঙ্গতি। যেমন অতিরিক্ত মুনাফা প্রদর্শন, চূড়ান্ত হিসাব এবং বিভিন্ন ধরনের গরমিল।

বিএসইসি মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘প্রাইমারি এবং সেকেন্ডারি মার্কেটে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে। বর্তমান কমিশন এক্ষেত্রে সকল শাখাকে নির্দেশ দিয়েছে এ উদ্দেশে কাজ করার জন্য।’

তিনি বলেন তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন সকল কোম্পানির আর্থিক বিবৃতির স্বচ্ছতা প্রতিষ্ঠার লক্ষ্যে বিএসইসি যা যা করা দরকার তার সবই করবে। বলা হয় বিএসইসি যে কোনো কঠোর পদক্ষেপ গ্রহণ করবে যাবতীয় কোম্পানির বিরুদ্ধে যদি আর্থিক বিবৃতিতে অসঙ্গতি থেকে থাকে।

এখন পর্যন্ত যে সকল কোম্পানির আইপিও প্রস্তাবনা প্রত্যাখ্যান হয়েছে সেগুলো হলো: JMI Hospital Requisite Manufacturing, B Brothers Garments, BD Paints, Beka Garments and Textile, SF Textile Industries, Al-Faruque Bags এবং Infinity Technology International ।

বিগত বছরগুলোতে দেখা যায় আর্থিক প্রতিবেদনগুলোতে অনেক কিছু বেশি বেশি দেখিয়ে কোম্পানিগুলো আইপিও-র মাধ্যমে মূলধন হাতিয়ে নিত সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে। খায়রুল কমিশনারের সময়ে যা সবচেয়ে বেশি ঘটে।

BD Paints

যেমন বর্তমান কমিশন JMI Hospital, B Brothers Garments, BD Paints, Beka Garments and Textile এবং SF Textile Industries এর আইপিও প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কেননা এসব কোম্পানি তাদের মুনাফার পরিমাণ অনেক বেশি দেখিয়েছিল।

তালিকাভুক্ত হওয়া অনেক কোম্পানির আর্থিক বিবরণীতে উঠে আসে গরমিল, ধীরে ধীরে বেরিয়ে আসে আসল সত্য। অনেক কোম্পানির শেয়ার প্রতি আয় ধীরে ধীরে হ্রাস পেয়েছে দেখা যায় আবার অনেক কোম্পানি তাদের কার্যক্রমও স্থগিত করে দিয়েছে।

Al Faruque Bags কোম্পানির ইস্যু ম্যানেজার এবং অডিটরকে আর্থিক তথ্যে প্রতারণা এবং নিয়ম ভঙ্গের জন্য জরিমানাও করা হয়।

JMI Hospital তাদের আইপিও প্রস্তাবনা অর্পণ করে বুক বিল্ডিং মেথডের মাধ্যমে অপরদিকে অন্যান্য কোম্পানি তাদের প্রস্তাবনা অর্পণ করে ফিক্সড প্রাইস মেথডের মাধ্যমে।

leave a reply