মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

মঙ্গলবার, ১৫ই সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. চীনের প্রত্যাবর্তন; ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে ইউয়ান

করোনা মহামারীর কারণে ক্ষতিগ্রস্থ অর্থনীতিকে আবারো পুনর্জীবিত করার পথে আছে চীন। আগস্ট মাসের সকল ধরনের অর্থনীতিক তথ্য প্রত্যাশার চেয়ে ও ভালো এসেছে দেশটির।

মহামারী শুরু হওয়ার পরে এই প্রথম গত বছরের তুলনায় কোন মাসে খুচরা বিক্রির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। চীনের খুচরা বিক্রি ০.৫% বৃদ্ধি পেয়েছে যেহেতু তাদের সিনেমা হল ও বিনোদনের স্থান গুলো খুলে দেওয়া হয়েছে। শিল্প উৎপাদন ৫.৬% বৃদ্ধি পেয়েছে গত বছরের তুলনায়। চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির মূল চালিকা স্থায়ী সম্পদ বিনিয়োগের পরিমাণ গত মাসের তুলনায় বৃদ্ধি পেলেও এক বছর আগের তুলনায় ০.৫% হ্রাস পেয়েছে।

ডলারের বিপরীতে চাইনিজ ইউয়ান ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে।

Forexmart

2. মার্কিন শিল্প উৎপাদন তথ্য প্রকাশিত হতে যাচ্ছে; ফেডের মিটিং শুরু

পূর্বাঞ্চলীয় সময় ৯টা ১৫ মিনিটে মার্কিন শিল্প উৎপাদনের তথ্য প্রকাশিত হবে। বিশেষজ্ঞরা বলছেন যে এই মাসে ১.০% বৃদ্ধি পাবে, যেখানে গত বছরের তুলনায় কিছুটা বৃদ্ধি পেতে পারে যদিও জুলাই মাসে ৮.২% হ্রাস পেয়েছিলো।

এদিকে ফেডারেল রিজার্ভের দুইদিন ব্যাপী নীতিনির্ধারণী মিটিং শুরু হয়েছে। যদিও কোনো পরিবর্তনের আশা করা হচ্ছে না। গত মাসে দেওয়া মুদ্রাস্ফীতি নিয়ে কৌশল সম্পর্কে বিস্তারিতভাবে কথা বলতে পারে ফেড প্রেসিডেন্ট জেরোমে পাওয়েল।

৩. ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে মার্কিন শেয়ার বাজার

মারকিন শেয়ার বাজার আজকে ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে, এর আগে সোমবারেও মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় ক্লোজ হয়েছিলো।

পূর্বাঞ্চলীয় সময় ৬ টা ৪০ মিনিটে Dow 30 futures ১৬৯ পয়েন্টস বা ০.৬% বৃদ্ধি পেয়েছিলো, যেখানে S&P 500 futures ০.৬% এবং Nasdaq futures ০.৯% বৃদ্ধি পেয়েছে।

আজকের সবচেয়ে গুরুত্বপূর্ণ শেয়ার হলো Oracle (NYSE:ORCL), যা কিনা TikTok এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে এবং মার্কিন নীতিনির্ধারকরা এটা নিয়ে তাদের রায় জানাবে। এছাড়া আজকে Adobe ও Fedex তাদের আয় প্রকাশ করবে।

৪. প্রযুক্তি কোম্পানিগুলোর IPOs বৃদ্ধি

Snowflake সোমবারে তাদের IPO মার্কেটিং এর সীমা প্রতি শেয়ারে $100-$110 নির্ধারণ করেছে, বর্তমানে কোম্পানিটির শেয়ার মূল্য ৩০ বিলিয়ন ডলারের বেশি। Berkshire Hathaway (NYSE:BRKa) এবং Salesforce (NYSE:CRM) অধিক পরিমাণ অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে একটি চুক্তির মাধ্যমে।

সফটওয়্যার কোম্পানি JFrog ও তাদের মার্কেটিং সীমা বৃদ্ধি করে প্রতি শেয়ারে $39-$41 করেছে, যা আগে $33-$37 ছিলো। নতুন রেঞ্জে JFrog এর মার্কেট ভ্যালু ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার।

৫. চীনের তথ্য প্রকাশের পরে তেলের মূল্য বৃদ্ধি

চীনের অর্থনৈতিক তথ্য প্রকাশের পরে Crude oil futures এর মূল্য কিছুটা বৃদ্ধি পেয়েছে তবে আন্তর্জাতিক জ্বালানি এজেন্সি এর মাসিক রিপোর্ট আশানুরূপ হবে না বলে ধারণা করা হচ্ছে। IEA ও ওপেক যৌথভাবে পূর্বাভাস দিয়েছে যে এই বছর প্রতি দিনে ৩ লাখ ব্যারেল করে তেল ব্যবহার করা হয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬ টা ৪০ মিনিটে U.S. crude futures ১.৭ট বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৩৭.৯০ করে লেনদেন হয়েছে, যেখানে Brent futures ১.৫% বৃদ্ধি পেয়ে $৪০.২২ করে লেনদেন করেছে।

leave a reply