মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৯শে সেপ্টেম্বর, ২০২০

ফরেক্স মার্কেটের বর্তমান পরিস্থিতি ও এর উপরে প্রেসিডেন্সিয়াল বিতর্কের প্রভাব ফরেক্স মার্কেটের বর্তমান পরিস্থিতি ও এর উপরে প্রেসিডেন্সিয়াল বিতর্কের প্রভাব

মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বরের অর্থনৈতিক বাজারে যে পাঁচটি বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

১. প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক কে সামনে রেখে ডলারের মূল্যহ্রাস

মঙ্গলবারে মার্কিন ডলার ইনডেক্স হ্রাস পেয়ে 94.1 এর কাছাকাছি চলে এসেছে। এই নিয়ে টানা দুইদিন ডলারের মূল্যহ্রাস পেলো। এর আগে শুক্রবারে দুইমাসের মধ্যে সর্বোচ্চ 94.64 তে গিয়েছিলো মার্কিন ডলার ইনডেক্স। বিনিয়োগকারীদের সকল মনোযোগ এখন নভেম্বরের নির্বাচনকে ঘিরে ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন এর মধ্যকার হতে যাওয়া প্রথম বিতর্কের দিকে, যা কিনা মঙ্গলবার রাতে অনুষ্ঠিত হওয়ার কথা। এছাড়া ট্রেডাররা করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত অর্থনীতি কে পুনুরুদ্ধারের জন্য নতুন প্রণোদনার প্রত্যাশা করছে।

২. ইউরো জোনের অর্থনৈতিক রিপোর্ট প্রকাশ

ইউরো জোনের কনজিউমার কনফিডেন্স ইন্ডিকেটর সেপ্টেম্বর মাসে -১৩.৯ এসেছে, যা কিনা আগস্টের -১৪.৭ থেকে বেশি কিন্তু মহামারী শুরু হওয়ার আগের অবস্থা থেকে অনেক নীচে অবস্থান করছে।

সার্ভিস কনফিডেন্স ইন্ডিকেটর আগের -১১.১ থেকে ৬.১ পয়েন্টস বৃদ্ধি পেয়েছে যেখানে বিনিয়োগকারীরা প্রত্যাশা করেছিলো এই মাসে -১৫.৭ হবে।

Forexmart

ইউরো অঞ্চলের ইন্ডাস্ট্রি কনফিডেন্স ইন্ডিকেটর গত মাসের -১১.১ থেকে ১.৭ পয়েন্টস বৃদ্ধি পেয়েছে যেখানে মার্কেট প্রত্যাশা করেছিলো -১০.০ হবে।

উক্ত অঞ্চলের ইকোনোমিক সেন্টিমেন্ট ইন্ডিকেটর আগের মাসের ৯১.১ থেকে ৩.৬ পয়েন্টস বৃদ্ধি পেয়েছে, যা কিনা এপ্রিল মাসে ১১ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছিলো।

৩. প্রেসিডেন্সি বিতর্ক ও করোনার কারণে তেলের মূল্যহ্রাস

ইউরোপ ও আমেরিকায় করোনা ভাইরাসের নতুন সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বিনিয়োগকারীদের মধ্যে সঙ্কার সৃষ্টি হয়েছে এবং এর ফলে তেলের মূল্য হ্রাস পেয়েছে। এছাড়া আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে আজকের বিতর্কের জন্য বিনিয়োগকারীরা কিছুটা চুপচাপ ভাবে অবস্থান করছে।

নভেম্বর মাসের Brent’s contract (LCOc1) ২৮ সেন্টস বা ০.৭% কমে প্রতি ব্যারেলে $৪২.১৫ করে লেনদেন হয়েছে, যেখানে ডিসেম্বর মাসের Brent crude ৩১ সেন্টস বা ০.৭% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪২.৫৬ করে লেনদেন হয়েছে।

মার্কিন (WTI) crude (CLc1) ৩২ সেন্টস বা ০.৮% হ্রাস পেয়ে প্রতি ব্যারেলে $৪০.২৮ করে লেনদেন হয়েছে।

৪. ব্রেক্সিট চুক্তি নিয়ে কোনো অভিযোগ মেনে নেওয়া হবে নাঃ জার্মান ইউরোপ বিষয়ক মন্ত্রী

জার্মানির ইউরোপ বিষয়ক মন্ত্রী মাইকেল রথ ব্রিটিশ সরকারকে একটি খোলা চিঠি লিখেছেন যেখানে বলা হয়েছে যে নয় মাস আগে স্বাক্ষরিত ব্রেক্সিট চুক্তি নিয়ে কোনো ধরনের অভিযোগ ইউরোপীয় ইউনিয়ন মেনে নিতে পারবে না এবং নিবেও না।

রথ মঙ্গলবার ডের স্পিগেল-এ প্রকাশিত চিঠিতে বলেছেন যে, “ব্রিটিশ সরকারের অভ্যন্তরীণ বাজার বিলটি প্রত্যাহার ব্রেক্সিট চুক্তির মূল অংশগুলি মারাত্মকভাবে লঙ্ঘন করবে”।

তিনি আরো বলেন, “ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের নিজেকে প্রত্যাহার একটি আন্তর্জাতিক চুক্তি এবং আপনারা ইতিমধ্যে এটিকে নিয়ে ইতিমধ্যে প্রশ্ন করা শুরু করে দিয়েছেন ? ইইউ এটি গ্রহণ করতে পারবে না এবং গ্রহণ করবেও না,” ।

তিনি বলেন যদিও দুইপক্ষ চায় তাহলে একটি সমঝোতার মধ্যে আসা যেতে পারে কিন্তু ব্রিটেন যদি এক পাক্ষিক কিছু করার চিন্তা করে তাহলে ইইউ চুক্তিহীন ব্রেক্সিট এর ব্যাপারে প্রস্তুত রয়েছে।

৫. করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে

রয়টার্স এর জরিপ অনুযায়ী বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা মঙ্গলবারে ১০ লাখ ছাড়িয়েছে। মহামারী করোনা ভাইরাসের ভয়াবহতা বুঝা যায় এর মাধ্যমে। ইতিমধ্যে এই মহামারীর কারণে বিশ্ব অর্থনীতি বিপর্যস্ত, স্বাস্থ্য খাত ধ্বংসের মুখে এবং মানুষের জীবনযাত্রা বদলে গিয়েছে।

করোনা ভাইরাসে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বর্তমানে এক বছরে ম্যালেরিয়ায় যত মানুষ মারা যায় তার দ্বিগুন অবস্থানে রয়েছে এবং সম্প্রতি আবারো মৃতের সংখ্যা বৃদ্ধি পেতে শুরু করেছে।

মৃতের সংখ্যা ৫ লাখ থেকে ১০ লাখ হতে সময় লেগেছে তিন মাস। এই প্রাণঘাতী ভাইরাসে প্রথম মারা যায় জানুয়ারি মাসে চীনের উহান শহরে তারপর তা ছড়িয়ে পড়ে ইউরোপ, এশিয়া সহ সারা বিশ্বে।

রয়টার্স এর সেপ্টেম্বর মাসের হিসেব অনুযায়ী গতে প্রতি ২৪ ঘন্টার করোনা ভাইরাসে ৫৪০০ জন মানুষ মারা যাচ্ছে বিশ্বে।

leave a reply