মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৭ই নভেম্বর, ২০২০

মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৭ই নভেম্বর, ২০২০ মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ১৭ই নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – মঙ্গলবার, ১৭ই নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. S&P 500 তে যোগ হয়েছে Tesla

Tesla তার সফলতার আরো একটি মাইলফলক স্পর্শ করেছে। ডিসেম্বরের ২১ তারিখ থেকে এলন মাস্কের ইলেকট্রিক গাড়ী কোম্পানিটি S&P 500 সূচকে যুক্ত হতে যাচ্ছে।

S&P Dow Jones এর পক্ষ থেকে জানানো হয়েছে যে কোম্পানিটির বিশাল আকৃতির কারণে তারা এটিকে যুক্ত করেছে। এর বাজার মূল্য বর্তমানে ৪০০ বিলিয়ন মার্কিন ডলার, যা কিনা উক্ত ইনডেক্সের সবচেয়ে দামী কোম্পানি।

এই খবরের পরে কোম্পানিটির শেয়ার মূল্য ১২.৫% বৃদ্ধি পেয়েছে।

Forexmart

২. আফগানিস্তান, আলাস্কা এবং ফেডারেল রিজার্ভে ট্রাম্প তার ছাপ রেখে যাওয়ার চেষ্টা করছেন

প্রেসিডেন্ট ট্রাম্প তার পরবর্তী প্রশাসন এর জন্য সবকিছু কঠিন করার চেষ্টা করছেন। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, বর্তমান প্রশাসন ক্ষমতা ছাড়ার ৫ দিন আগে ১৫ই জানুয়ারি ইরাক ও আফগানিস্তান থেকে আরো সৈন্য ফেরত আনার পরিকল্পনা করছেন।

সিনেট নেতা মিচ ম্যাক্কনেল বলেছেন যে এটা আল কায়েদা ও তালেবানদের জন্য ভালো খবর তবে আফগানিস্তান সরকারের জন্য খুবই হতাশাজনক পদক্ষেপ হবে। তিনি এটাকে ভিয়েতনামে মাররকিনবসেনা প্রত্যাহারের সাথে তুলনা করেছেন।

এদিকে ট্রাম্প তার অনুসারীদের দিয়ে ফেডারেল রিজার্ভ এর বোর্ড তৈরি করার পরিকল্পনা করেছে, তবে তিনজন সিনেটর বলেছেন যে তারা ফেডারেল বোর্ডের গভর্নর হিসেবে জুদি শেলটনকে মনোনয়ন দেবে না।

৩. মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী

মার্কিন শেয়ার বাজার নিম্নমুখী অবস্থায় দিন শুরু করতে যাচ্ছে যেখানে সোমবারে Dow Jones এবং S&P 500 রেকর্ড পরিমাণ পর্যায়ে গিয়েছিলো।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬টা ৩০ মিনিটে Dow 30 futures ১৫৯ পয়েন্টস বা ০.৪% হ্রাস পেয়েছে, যেখানে S&P 500 futures ০.৫% হ্রাস পেয়েছে এবং Nasdaq futures ০.৪% বৃদ্ধি পেয়েছে।

৪. শিল্পাঞ্চলের উৎপাদন এবং খুচরা বিক্রির রিপোর্ট প্রকাশিত হবে

আজ ৯ টা ১৫মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের শিল্প উৎপাদনের রিপোর্ট এবং ৮ টা ৩০ মিনিটে খুচরা বিক্রির রিপোর্ট প্রকাশিত হবে।

শিল্প উৎপাদন সেপ্টেম্বর মাসে হ্রাস পেয়েছিল টানা পাঁচ মাস বৃদ্ধি পাওয়ার পরে। এইবার প্রত্যাশা করা হচ্ছে অক্টোবর মাসে ১.০% বৃদ্ধি পাবে।

খুচরা বিক্রি গতমাসে ১.৯% বৃদ্ধি পেয়েছিল। মার্কেটে এই রিপোর্ট এর প্রতি নজর রাখবে কারণ এর দ্বারা অর্থনৈতিক পরিস্থিতি বুঝা যায়।

৫. OPEC+ এর বিশেষজ্ঞরা মিলিত হতে যাচ্ছে; API এর মজুদ রিপোর্ট

OPEC+ এর টেকনিক্যাল এক্সপার্টরা একটি ভার্চুয়াল মিটিংয়ে বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবে। এর দুই সপ্তাহ পরে দেশগুলোর জ্বালানি মন্ত্রীরা একটি আলোচনায় বসার কথা রয়েছে, যেখানে সামনের মাসগুলোতে তাদের তেলের উৎপাদনের পরিমাণ নিয়ে আলোচনা করবে।

টেকনিক্যাল এক্সপার্টদের মিটিংয়ে তেলের উৎপাদন নিয়ে কোনো সিদ্ধান্ত হবে না।

এদিকে আমেরিকান পেট্রোলিয়াম ইনস্টিটিউট তাদের তেলের মজুদের রিপোর্ট প্রকাশ করবে আজকে।

leave a reply