মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৪শে নভেম্বর, ২০২০

মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৪শে নভেম্বর, ২০২০ মঙ্গলবারের বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় | ২৪শে নভেম্বর, ২০২০

MarketDeal24.Com – মঙ্গলবার, ২৪শে নভেম্বর অর্থনৈতিক বাজারে বিনিয়োগকারীদের যে ৫টি বিষয়ের উপর লক্ষ্য রাখতে হবে:

১. হার মেনে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে ইলেক্টোরাল ভোটে তার হার মেনে নিয়েছেন এবং তার কর্মচারীদের নির্দেশ দিয়েছেন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সকল ধরনের সাহায্য করার জন্য।

বাইডেন এর ভবিষ্যৎ প্রশাসন ইতিমধ্যেই গঠন প্রক্রিয়ার মধ্যে রয়েছে। সাবেক ফেডারেল রিজার্ভ চেয়ারম্যান জ্যানেট ইয়েলেনকে ট্রেজারি সেক্রেটারি হিসেবে বাছাই করেছেন। যদি এটি নিশ্চিত হয়, তাহলে প্রথম মহিলা হিসেবে তিনি ট্রেজারি সেক্রেটারির পদে দায়িত্ব নিবেন।

বিশ্ব শেয়ার বাজারের জন্য এটি অনেক ইতিবাচক খবর হিসেবে বিবেচিত হয়েছে। এই দুইটি খবরের মাধ্যমে নির্বাচন ও প্রণোদনা নিয়ে শঙ্কা কিছুটা প্রশমিত হয়েছে।

Forexmart

২. বিটকয়েনের মূল্য বৃদ্ধি

তিন বছরের মধ্যে এই প্রথম বিটকয়েনের মূল্য $১৯,০০০ এর উপরে গিয়েছে। মার্কিন ডলার দুর্বল হওয়ার প্রত্যাশায় এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক নীতিমালা পরিবর্তনের ফলে বিনিয়োগকারীরা বিটকয়েনের প্রতি ঝুকে পড়ায় এই মূল্যবৃদ্ধি হয়েছে।

মার্চের থেকে এই পর্যন্ত বিটকয়েনের মূল্য ২৪০% বৃদ্ধি পেয়েছে, এবং শেষ ৬ সপ্তাহে ৬৭% বৃদ্ধি পেয়েছে। বিটকয়েনের লেনদেনের ক্ষেত্রে পেপাল এর অনুমতি পাওয়ার পর থেকেই এই মূল্য বৃদ্ধি অব্যাহত রয়েছে।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে

মার্কিন শেয়ার বাজার আজকে ঊর্ধ্বমুখী অবস্থায় শুরু হতে যাচ্ছে, যেহেতু ২০২১ সালে অর্থনৈতিক পুনরুদ্ধার আরো গতিশীল হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে। কয়েকটি কোম্পনীর ভ্যাকসিন অনুমোদন এর অপেক্ষায় রয়েছে এবং আগামী বছরে অর্থনৈতিক নীতিমালায় কিছু পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Dow futures ৩১৩ পয়েন্টস বা ১.১% বৃদ্ধি পেয়েছে। এছাড়া S&P 500 futures ০.৮% বৃদ্ধি পেয়েছে এবং NASDAQ Futures ০.৪% বৃদ্ধি পেয়েছে।

৪. ইংল্যান্ডে লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত

ডিসেম্বরের ২ তারিখ থেকে ইংল্যান্ডে লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ প্রশাসন। তবে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন যে বিভিন্ন ব্যাবসা ও সামাজিক কার্যক্রমে কিছু পরিমাণ নিষেধাজ্ঞা বহাল থাকবে মার্চ পর্যন্ত।

এই খবরের ভিত্তিতে স্টার্লিং এর মূল্য দুই মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে চলে গিয়েছিলো, কিন্তু ব্যাংক অব ইংল্যান্ডের গভর্নর এন্ড্রু বেইলি বলেছেন যে ডিসেম্বর মাসে করোনার চেয়েও খারাপ অবস্থা তৈরি হতে পারে ব্রেক্সিট নিয়ে। এই খবরের পরে আবার পাউন্ডের দাম হ্রাস পেয়েছে।

৫. তেলের মূল্য আট মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে

ক্রুড অয়েলের মূল্য আট মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে গিয়েছে যেহেতু ২০২১ সালে তেলের চাহিদা বৃদ্ধি পেতে পারে বলে সবাই প্রত্যাশা করছে।

পূর্বাঞ্চলীয় সময় ৬টা ৩০ মিনিটে Brent futures ১.০% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলে $৪৬.৫০ করে লেনদেন করেছে, যেখানে মার্কিন crude futures ১.২% বৃদ্ধি পেয়ে $৪৩.৫৮ করে লেনদেন করেছে।

এছাড়া আজকে বিনিয়োগকারীরা আমেরিকান পেট্রোলিয়াম ইন্সটিটিউট এর গত সপ্তাহের তেলের মজুদের রিপোর্ট এর দিকে নজর রাখবে।

leave a reply