মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৩০শে জুন, ২০২০

মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় ৩০শে জুন, ২০২০ মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় ৩০শে জুন, ২০২০

MarketDeal24.Com – ৩০শে জুন, মঙ্গলবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. হংকং এর উপর চীনের নতুন আইন; যুক্তরাষ্ট্রের প্রতিশোধ

চীনের পার্লামেন্ট পূর্বের স্বায়ত্তশাসিত শহর হংকং এর উপর বেইজিংয়ের নিয়ন্ত্রণ আরো জোরদার করতে একটি নতুন জাতীয় সুরক্ষা আইন পাস করেছে।

এই আইনের পরে মার্কিন যুক্তরাষ্ট্র এই শহরকে বাণিজ্যের জন্য যে বিশেষ মর্যাদা দিয়েছিল তা প্রত্যাহার করে নিয়েছে।

এই প্রত্যাহারের সংবাদ এমন সময় এসেছে যখন চীনা অর্থনীতি পুনরুদ্ধারের আরো তথ্য বেড়িয়ে এসেছে। চীনের PMI 50.9 এ উন্নীত হয়েছে। এবং অ-উত্পাদন সূচকও গত মাসের 53.6 থেকে বেড়ে 54.4 তে দাঁড়িয়েছে। 

Forexmart

২. পাওয়েল এবং মুনচিন এর সাক্ষ্য

মার্কিন ফেডারেল রিজার্ভ এর চেয়ারম্যান জেরেমি পাওয়েল এই মাসের শুরুর দিকে কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ পলিসি সভার মিনিটস প্রকাশের একদিন আগে মঙ্গলবার কংগ্রেসের সামনে সাক্ষ্য দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। সুদের হারকে শূন্যের কাছাকাছি স্থিত করার সিদ্ধান্ত নেয়ার কারণে তাকে এই জবাবদিহিতা করতে হবে।

এদিকে পাওয়েল সতর্কত করে দিয়েছে যে, সামনে ভাইরাস প্রতিরোধের জন্য তাদের পদক্ষেপগুলি আরো কঠোর হবে। ইতোমধ্যে ক্যালিফোর্নিয়া এবং ফ্লোরিডার আবারো তাদের সমুদ্র সৈকত বন্ধ করে দিয়েছ। অন্যদিকে কানসাস এবং ওরেগন রাজ্যগুলি অভ্যন্তরীণ পাবলিক স্পেসগুলিতে মাস্ক পড়ার নির্দেশ দিচ্ছে। 

৩. মার্কিন শেয়ার বাজারে মিশ্র অবস্থা

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে  Dow Jones 30 Futures contract 58 পয়েন্টস বা 0.2% হ্রাস পেয়েছে। S&P 500 futures contract 0.1% হ্রাস পেয়েছে। এবং Nasdaq 100 contract অপরিবর্তিত ছিল। 

এদিকে নরওয়েজিয়ান এয়ার শাটল থেকে 737 MAX এর অর্ডার বাতিলের খবরে বোয়িং এর শেয়ার প্রিমারকেটে নিম্নমূখী হয়ে পড়েছে।

বিপরীতে Nasdaq এর চিপমেকার Micron Technology (NASDAQ:MU) এবং কম্পিউটার হার্ডওয়্যার নির্মাতা Xilinx (NASDAQ:XLNX) বৃহস্পতিবার দিন শেষে তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করবে।

অন্যান্য তথ্যের মধ্যে শিকাগো PMI পুর্বাঞ্চলীয় সময় সকাল ৯ টা ৪৫ মিনিটে এবং কনফারেন্স বোর্ডের ভোক্তা সংবেদন সূচক পুর্বাঞ্চলীয় সময় সকাল ১০ টায় প্রকাশিত হবে।

৪. জনসনের ব্যয় বৃদ্ধির কারণে পাউন্ড কিছুটা দুর্বল

যুক্তরাজ্য সরকার করোনা ভাইরাসের চলমান সংক্রমণের মাঝেই চলতি সপ্তাহের শেষে তার দেশের অর্থনীতির বেশিরভাগ ক্ষেত্র পুনরায় খোলার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

এদিকে প্রধানমন্ত্রী বরিস জনসন ব্রিটেনের অবকাঠামো ও শিক্ষাগত উন্নয়নের ব্যয় বহুলাংশে বৃদ্ধি করে সংকট থেকে বেরিয়ে আসার নতুন পথ নিয়ে আজ বক্তব্য দেবেন।

এই সবের মাঝে পাউন্ড ডলারের বিপরীতে এক মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছিল। এবং ইউরোর বিপরীতে তিন মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছিল। 

৫. Shell সম্ভবত $22 বিলিয়ন ডলারের ক্ষতি দেখতে যাচ্ছে

করোনা সংকট থেকে বেরিয়ে আসার উপায় খুঁজে পাওয়া তেল ও গ্যাস শিল্পের পক্ষে খুব একটা সহজ হচ্ছে না। সপ্তাহের শেষে hale pioneer Chesapeake Energy (NYSE:CHK) এর পতনের পরে, অ্যাংলো-ডাচ প্রধান Royal Dutch Shell বলছে যে, এটি তার সম্পদকে স্থায়ী ক্ষতি থেকে বাচাতে দ্বিতীয় ত্রৈমাসিকে $15 থেকে $22 বিলিয়ন ডলারের মধ্যে এর কিছু সম্পদ বিক্রি করে দেবে।

সংস্থাটি এখনো তার প্রাকৃতিক গ্যাসের জন্য ব্যারেল প্রতি $60 ডলার করে নিচ্ছে। তবে বিশ্লেষকরা বলছে যে এই স্তর থেকে ফিরে আসতে এর 2023 সাল পর্যন্ত সময় লাগবে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পেট্রোলিয়াম ইনস্টিটিউট পূর্বাঞ্চলীয় সময় বিকেল ৪ টা ৩০ মিনিটে মার্কিন অপরিশোধিত তেলেরমজুদের সর্বশেষ আপডেট প্রকাশ করবে।

২০২০ সালের শেষ অর্থবছরে বাংলাদেশ শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

২ Comments

leave a reply