মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২১শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – ২১ শে জুলাই, মঙ্গলবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. ইউরোপের ঐতিহাসিক চুক্তি

ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য দেশগুলি অবশেষে মহামারী পুনরুদ্ধার তহবিল নিয়ে একটি যুগান্তকারী চুক্তিতে সম্মত হয়েছে। আর এই চুক্তির মাধ্যমে ব্লকের জন্য 750 বিলিয়ন ইউরো ($860 বিলিয়ন ডলার) দিয়ে এই পুনরুদ্ধার তহবিল তৈরি করা হবে।

এই তহবিলটি ইউরোপিয়ান ইউনিয়নের দেশ সমূহকে ঋণ প্রদানের মাধ্যমে অর্থায়ন করবে। তবে এর অর্ধেকেরও বেশি, অর্থ্যাৎ সব মিলিয়ে প্রায় 390 বিলিয়ন ইউরো ঋণের পরিবর্তে অনুদান আকারে বিতরণ করা হবে। 

দক্ষিণ ইউরোপের অঞ্চল জুড়ে সার্বভৌম বন্ড এবং ব্যাংক শেয়ার এই খবরের পরে বৃদ্ধি পেয়েছে। তবে ইউরো মার্কিন ডলারের বিপরীতে অপরিবর্তিত ছিল। 

Forexmart

২. রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের মধ্যে উদ্দীপনা প্যাকেজ নিয়ে লড়াই

মার্কিন নীতিনির্ধারকরা করোনা ভাইরাস আঘাত হানার পর পঞ্চম বারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য নতুন উদ্দীপনা প্যাকেজ নিয়ে আলোচনায় বসবে।

বিভিন্ন প্রতিবেদনে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক দলগুলি একে অপরকে এই অবস্থান থেকে দূরে থাকার পরামর্শ দেয়। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সপ্তাহান্তে বলেছিলেন যে, তিনি প্যাকেজের অংশ হিসেবে এখনো পে-রোল ট্যাক্সে হ্রাস চান। অন্যদিকে মার্কিন ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুনুচিন সোমবার বলেছিলেন যে, নতুন করে ব্যবস্থা নেওয়া হবে। এবং এবার প্রায় $1 ট্রিলিয়ন ডলার “শিশু, বেকার এবং ভ্যাকসিনগুলিতে” ব্যয় করা হবে।

তিনি আরো জানিয়েছেন যে, প্রশাসন ব্যবসায়ীদের পুনর্বাসনের জন্য ট্যাক্স ইনসেনটিভ এবং স্কুলগুলো পুনরায় খোলার জন্য রাজ্যগুলোকে অর্থ প্রদান করতে চায়।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমূখী

করোনা ভাইরাসের জন্য এক বা একাধিক ভ্যাকসিন এই বছরের শেষের দিকে সহজলভ্য হয়ে উঠবে এই আশ্বাসের প্রেক্ষিতে মার্কিন শেয়ার বাজার আজকেও ঊর্ধ্বমূখী অবস্থায় আছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow futures contract 177 পয়েন্টস বা 0.7% বৃদ্ধি পেয়েছে। এছাড়া S&P 500 futures contract 0.7% এবং Nasdaq 100 futures contract 0.8% ব্রৃদ্ধি পেয়েছে।

আজকে নজরে থাকা শেয়ারগুলির মধ্যে Texas Instruments, Coca-Cola, Philip Morris (NYSE:PM) এবং Lockheed Martin অন্যতম। এরা সবাই আজ তাদের আয়ের রিপোর্ট প্রকাশ করবে।

৪. আরো 13 বিলিয়ন ডলার লাভ করেছে Bezos 

সোমবার অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ Bezos এর মোট সম্পদ 13 বিলিয়ন ডলার বেড়েছে।

এই সোমবার অ্যামাজনের শেয়ার সোমবার বৃদ্ধি পেয়েছে 7.9%।

IBM (NYSE:IBM) এর শেয়ার 5% এরও বেশি বৃদ্ধি পেয়েছে যেখানে আয় কমেছে 5.4% এবং দ্বিতীয় প্রান্তিকে আর্নিং পার শেয়ার কমেছে 50%।

৫. চার মাস পর তেলের মূল্যমান সর্বোচ্চ অবস্থানে

অপরিশোধিত তেলের মূল্যমান মার্চ মাসের পর সর্বোচ্চ অবস্থানে গিয়ে পৌঁছেছে। যার নেপথ্যে রয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের চুক্তি।

পূর্বাঞ্চলীয় সময়ে সকাল ৬ টা ৩০ মিনিটে U.S. crude futures 2.5% বেড়ে প্রতি ব্যারেলের মূল্যমান দাঁড়ায় $41.95, অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 2.6% বেড়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $44.41।

পূর্বাঞ্চলীয় সময় বিকেল ৪ টা ৩০ মিনিটে, আমেরিকান পেট্রোলিয়াম ইন্সটিটিউট (API) মার্কিন অপরিশোধিত তেলের মজুদ সম্পর্কে তাদের সর্বশেষ সাপ্তাহিক অনুমিত হিসাব প্রকাশ করবে।

টেকনিক্যাল এনালাইসিস | ২১শে জুলাই, ২০২০

২ Comments

  • মার্কিন অর্থনীতি সচল করতে স্বাস্থ্য ও শিক্ষা খাতে বাইডেনের পরিকল্পনা
    জুলা ২১, ২০২০
  • মার্কিন অর্থনীতি সচল করতে স্বাস্থ্য ও শিক্ষা খাতে বাইডেনের পরিকল্পনা
    আগ ২৪, ২০২০

leave a reply