মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ২৮শে জুলাই, ২০২০

MarketDeal24.Com – ২৮শে জুলাই, মঙ্গলবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়:

১. রিপাবলিকানদের উদ্দীপনা প্যাকেজের প্রস্তাব

মার্কিন সিনেটে রিপাবলিকানরা প্রায় 1 ট্রিলিয়ন ডলারের একটি করোনা সহায়তা প্যাকেজ ঘোষণা করতে চলেছে। এর মাধ্যমে সেপ্টেম্বরের শেষের দিকে মার্কিন বেকারত্বের হার প্রায় দুই-তৃতীয়াংশ হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

এই প্যাকেজটিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বর্তমান বেকারত্বের চিত্রটি তুলে ধরা হয়, কারণ বর্তমানে বেকারত্বের আওতায় থাকা প্রতিটি নাগরিককে সপ্তাহে প্রায় 600 ডলার করে চেক প্রদান করা হচ্ছে। আর নতুন এই প্যাকেজটি সঠিকভাবে বাস্তবায়িত হলে তাদের আবারও কাজে ফিরিয়ে নেওয়া সম্ভব।

তবে ডেমোক্রেটিক পার্টির নেতারা বলছেন যে, বিশাল বেকারত্বের সমস্যা এই সামান্য প্যাকেজটি দ্বারা সমাধান করা কখনোই সম্ভব নয়।

Forexmart

তবে দু’পক্ষেরই খুব শীঘ্রই সমঝোতায় আসতে হবে, কারণ সামনেই কিছু বিল পাস করতে হবে যা মার্কিন অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

২. ফেড এর সভা শুরু; ভোক্তা সংবেদনশীল ডেটা প্রকাশের অপেক্ষায়

মার্কিন ফেডারেল রিজার্ভের দুই দিনের ফেডারাল ওপেন মার্কেট কমিটির সভা শুরু হচ্ছে। তবে এর ফলাফল বুধবারের আগে জানা যাবে না। সভার আগে ফেডের করা বক্তব্যটি সবার মনে এই প্রত্যাশা জাগিয়েছে যে, ফেড ভবিষ্যতে আরো আর্থিক নীতিমালা সহজ করার লক্ষ্যে স্পষ্ট নির্দেশিকা সরবরাহ করবে। যদিও এই সপ্তাহের সভায় কোনো নতুন পদক্ষেপের প্রত্যাশা করা হয়নি।

এরই মধ্যে, S&P/Case Shiller থেকে পূর্বাঞ্চলীয় সময় সকাল ৭ টায় কনফারেন্স বোর্ডের ভোক্তা সংবেদন সূচক এবং রিচমন্ড ফেডের আঞ্চলিক ব্যবসা জরিপ পূর্বাঞ্চলীয় সময় সকাল ৮ টায় প্রকাশ হবার কথা রয়েছে।

ইউরোপের বাইরে ডেটা প্রত্যাশার তুলনায় ভালো ছিল। স্পেনের বেকারত্বের সংখ্যা আশঙ্কার চেয়ে কম বৃদ্ধি পেয়েছে।

৩. মার্কিন শেয়ার বাজার কিছুটা নিম্নমুখী

Visa (NYSE:V), McDonald’s, Pfizer (NYSE:PFE), Amgen (NASDAQ:AMGN), Raytheon (NYSE:RTN), Starbucks (NASDAQ:SBUX), Mondelez (NASDAQ:MDLZ), Altria (NYSE:MO), eBay (NASDAQ:EBAY) তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করতে চলেছে।

সংস্থাগুলোর বেশিরভাগ দিনশেষে তাদের আয়ের প্রতিবেদন প্রকাশ করবে। আর এই কারণে মার্কিন শেয়ার বাজার আজ কিছুটা নিম্নমুখী অবস্থায় রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow futures contract 87 পয়েন্টস বা 0.3% হ্রাস পেয়েছে। তবে S&P 500 futures contract এবং asdaq 100 futures contract উভয়ই অপরিবর্তিত ছিল।

৪. Moderna (NASDAQ:MRNA), Pfize এর ড্রাগের স্টেজ ৩ পরীক্ষা শুরু

Moderna (NASDAQ:MRNA) করোনা ভাইরাসের চিকিৎসার জন্য তৈরী করা ওষুধের তার তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করার ঘোষণা দিয়েছে।

এছাড়া Pfize এবং এর জার্মান অংশীদার BioNTech বলেছে যে তারা তাদের ভ্যাকসিনের জন্য একটি হাইব্রিড পর্যায়ের ২য় বা ৩য় পর্যায়ের পরীক্ষা শুরু করবে।

ভ্যাকসিন বিকাশের এই দ্রুত অগ্রগতি এমন এক সময় এসেছে যখন বিশ্বব্যাপী নতুন সংক্রমণের সংখ্যা একটি রেকর্ড উচ্চতায় রয়েছে। গত সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে 56,336 জনের বেশী মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে।

৫. ইউরোপের ব্যাংকগুলোকে ডিভিডেন্ট প্রদান সম্পর্কে সতর্ক করেছে ECB

ইউরোপের কেন্দ্রীয় ব্যাংক (ECB) ইউরোপের সকল ব্যাংকগুলোকে তাদের ডিভিডেন্ট প্রদান আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। সেই সাথে ২০২১ সালের জানুয়ারী পর্যন্ত শেয়ার ফেরত না নেওয়ার আবেদন জানিয়েছে।

একই সময়ে, ECB আরো জানিয়েছে যে, ইউরোপের শেয়ার এবং বন্ড বাজারের সমস্যা নিষ্পত্তি করতে ব্যর্থ হওয়াদের জন্য ইউরোপিয়ান ইউনিয়নের শাস্তি দেওয়ার বিধি ২০২২ সালের ফেব্রুয়ারী পর্যন্ত স্থগিত করা হতে পারে ।

এছাড়া ইউরোজোনের ব্যাংকগুলোর শেয়ার গড়ে 0.6% বৃদ্ধি পেয়েছে। স্পেনে সবচেয়ে বড় উত্থান দেখা গেছে। 

ফান্ডামেন্টাল এনালাইসিস | ২৮শে জুলাই, ২০২০

২ Comments

  • ট্রেডিং ব্যাবস্থাপনায় ব্যর্থতার জন্য EU জরিমানা ২০২২ পর্যন্ত স্থগিত
    জুলা ২৮, ২০২০
  • ট্রেডিং ব্যাবস্থাপনায় ব্যর্থতার জন্য EU জরিমানা ২০২২ পর্যন্ত স্থগিত
    আগ ২৪, ২০২০

leave a reply