মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৪ঠা আগস্ট, ২০২০

মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৪ঠা আগস্ট, ২০২০ মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ৪ঠা আগস্ট, ২০২০

MarketDeal24.Com – ৪ঠা অগাস্ট, মঙ্গলবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়:

১. TikTok নিয়ে জটিলতা সৃষ্টি

আমেরিকায় কার্যক্রম চালানোর জন্য TikTok আংশিকভাবে ক্রয় করবে Microsoft (NASDAQ:MSFT)। যদিও এই সিদ্ধান্ত নিয়ে জটিলতা শুরু হয়েছে, যা হয়তো নতুন টেক ওয়ারের সম্ভাবনা উন্মোচিত করবে।

তবে উক্ত প্রতিষ্ঠান ছাড়াও ByteDance TikTok এর কিছু অংশ ক্রয় করতে পারে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাতীয় নিরাপত্তার প্রশ্নে এই টিকটক বন্ধের পদক্ষেপ গ্রহণ করে।

তবে আমেরিকার এই সিদ্ধান্ত ঝড় তুলেছে চীনে। যেখানে পত্রিকার সম্পাদকীয়তে বলা হচ্ছে চীনের প্রযুক্তি এভাবে আমেরিকার চুরি করে নিয়ে যাওয়াটা মানবে না কেউ। এছাড়াও বলা হচ্ছে আমেরিকার এই সিদ্ধান্তের সমুচিত জবাব দেবে চীন।

Forexmart

২. করোনার প্রতিষেধক সম্ভবত কখনোই আসবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আমেরিকার করোনার থাবা গুরুতর আঘাত হেনেছে এ নিয়ে সন্দেহের অবকাশ নেই। যদিও আক্রান্তের সংখ্যা এখন পঞ্চাশ হাজারের নিচে এবং মৃতের সংখ্যা দৈনিক এক হাজারের নিচে নেমে এসেছে।

আমেরিকার সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ডক্টর অ্যান্থনি ফসি সোমবার বলেন করোনার ফলে লকডাউনের ব্যাপারে নতুন করে বিবেচনা করা উচিত।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে সবকিছু স্বাভাবিক হতে অনেক লম্বা সময়ের প্রয়োজন এবং সম্পূর্ণ প্রতিষেধক হয়তো আসবে না তা মেনে নিতে হবে প্রতিটি দেশকে।

এছাড়া জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেস সাবধান করে বলেন পরের প্রজন্মের জন্য অনেক বড় বিপদ নিয়ে আসতে পারে এই করোনা। কেননা করোনার মধ্যে শিক্ষা কার্যক্রম চালানো হবে একটি বড় চ্যালেঞ্জ এবং ছাত্রদের নিরাপত্তা হবে সবচেয়ে বড় গুরুত্ব।

৩. প্রযুক্তি খাতে Apple এর অবদান

মার্কিন শেয়ার বাজার মঙ্গলবার কিছুটা নিম্নমুখী অবস্থায় ছিল। যদিও সোমবার ঊর্ধ্বমুখী অবস্থাই বিরাজ করে। Nasdaq index যেখানে রেকর্ড পরিমাণ বৃদ্ধি পায়।

পূর্বাঞ্চলীয় সময়ে সকাল সাড়ে ছয়টায় Dow futures contract 44 পয়েন্টস বা 0.2% হ্রাস পায়, অপরদিকে S&P 500 futures contract হ্রাস পায় 0.3% এবং Nasdaq 100 futures contract 0.3% হ্রাস পায়।

Apple এর বাজার মূলধন অচিরেই দুই ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে যাদের বর্তমান শেয়ার মূল্য $467.77। সোমবার দিনের শেষে যা ছিল $435.75।

৪. খনিজ তেলের বাজারে BP চাপের মধ্যে রয়েছে

বিগত দশ বছরের মধ্যে এই প্রথম BP তাদের ডিভিডেন্ড কমিয়ে আনল। করোনা সংক্রমণের পর থেকে তেলের বাজারে অতিমন্দা বিরাজমান। যার প্রভাব পড়েছে BP এর উপর।

দ্বিতীয় প্রান্তিকে তাদের লোকসানের পরিমাণ ছিল $16.8 বিলিয়ন। এছাড়া রিপ্লেসমেন্ট কস্টে তাদের লোকসান হয় $6.7 বিলিয়ন।

ইউরোপে প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান হিসেবে Shell (LON:RDSa) এবং Equinor বেশ খানিকটা ঊর্ধ্বমুখী অবস্থায় আছে, অপরদিকে আমেরিকায় থাকা Exxon Mobil (NYSE:XOM) এবং Chevron (NYSE:CVX) ব্যাপক পতনের সম্মুখীন হয়েছে।

৫. ইলেকট্রিক যানবাহন খাতে যুক্ত হলো Nikola

Nikola দ্বিতীয় প্রান্তিকে তাদের অর্থনৈতিক তথ্য প্রকাশ করেছে যার দিকে এখন সকলের নজর।

যদিও Tesla (NASDAQ:TSLA) ইলেকট্রিক যানবাহন খাতের অনেকটাই দখল করে রেখেছে তারপরও Deutsche Bank (DE:DBKGn) এই খাতে সামনে বড়সড় পরিবর্তন আসতে পারে। Nikola বর্তমানে হাইড্রোজেন ফুয়েলিং নেটওয়ার্ক গঠনের চিন্তা করছে যার দিকে কমবেশি সকলের নজর।

Nikola এর শেয়ার মূল্য এই সপ্তাহে 11% বৃদ্ধি পেয়েছে কিন্তু মাসিক ভিত্তিতে তা হ্রাস পেয়েছে 36%।

যুক্তরাজ্যে করোনা পরবর্তী সময়ে ব্যবসায়ে ঋণ দেয়া হবে ৫০ বিলিয়ন পাউন্ড

leave a reply