ADVERTISING

মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১১ই আগস্ট, ২০২০

মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১১ই আগস্ট, ২০২০ মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১১ই আগস্ট, ২০২০

MarketDeal24.Com – ১১ই আগস্ট, মঙ্গলবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. করোনা ভাইরাস আবার নিয়ন্ত্রণে

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসের নতুন সংক্রমণের সংখ্যা দ্বিতীয় দিন 50,000 এর নিচে থেকে গেছে। এই তথ্য করোনা ভাইরাসের নিয়ন্ত্রণ ফিরে আসার আশা জোরদার করেছে।

ক্যালিফোর্নিয়া, নিউ ইয়র্ক এবং টেক্সাসের হাসপাতালগুলোতে ভর্তিকৃত রোগীর সংখ্যা হ্রাস পেয়েছে। তবে ফ্লোরিডায় এর সংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

দক্ষিণ এবং পশ্চিমের রাজ্যগুলিতে ইনডোর সেমিনার এবং ফেস মাস্ক পরার বিষয়ে দেয়া আদেশ আরো কঠোর ভাবে পালন করা শুরু করার পর থেকেই নতুন সংক্রমণের সংখ্যা হ্রাস পেতে শুরু করে। এখন নতুন করে দেশজুড়ে সকল স্কুল পুনরায় খোলা নিয়ে প্রশ্ন উঠেছে।

Forexmart

ভারতে দ্রুত আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ার কারণে বিশ্বব্যাপী নিশ্চিত হওয়া আক্রান্তের সংখ্যা এখন 20 মিলিয়ন এর উপরে।

২. ট্রাম্প এর সাথে উদ্দীপনা প্যাকেজ নিয়ে আলোচনা স্থগিত

মার্কিন অর্থনীতির ভালোর জন্য পরবর্তী দফায় অর্থনৈতিক ত্রাণ ব্যবস্থাগুলি আপাতত বন্ধ রাখা হয়েছে। যদিও ট্রাম্প প্রশাসন এবং হাউস ডেমোক্র্যাটস উভয়ই দাবি করেছেন যে তারা আবার আলোচনার জন্য প্রস্তুত।

সোমবার দিনের শেষে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে, তিনি মূলধন বৃদ্ধির জন্য ট্যাক্স হ্রাসের বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করছেন।

এদিকে সাম্প্রতিক স্থগিতাদেশ সামলানো থেকে ট্রাম্প রাজনৈতিকভাবে লাভবান হয়েছেন। এবং কিছু রাজনৈতিক ট্র্যাকারদের মতে দক্ষিণ ও পশ্চিমের রাজ্যগুলিতে স্বাস্থ্য সঙ্কট কমিয়ে দেওয়া থেকে আসন্ন নির্বাচনে তিনি বিশেষ সুবিধা পাবেন।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

দেশজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ হ্রাসের খবরের পর মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী অবস্থায় আছে।

S&P 500 index’s futures contract আজ 0.7% বৃদ্ধি পেয়ে এর সর্বকালের সর্বোচ্চ অবস্থানে এসে দাঁড়িয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩০ মিনিটে Dow 30 Futures contract 272 পয়েন্টস বা 1.0% বৃদ্ধি পেয়েছে। এবং Nasdaq 100 futures contract 0.5% বেড়েছে।

আজ নজরে থাকা শেয়ারগুলোর মধ্যে IAC/InterActiveCorp (NASDAQ:IAC) অন্যতম। তাছাড়া আগ্রহের তালিকায় Uber (NYSE:UBER) এবং Lyft (NASDAQ:LYFT) এর শেয়ারগুলোও থাকবে।

৪. জার্মানির sentiment index এ উন্নতি

ইউরোপিয়ান শেয়ার বাজার এক রাতের ব্যবধানে অনেকটাই ঊর্ধ্বমুখী অবস্থানে চলে গেছে। যদিও বেশ কিছু ইকোনমিক ডাটা আর্থিক গোলযোগের ব্যাপারে আভাস দিচ্ছে।

German ZEW economic sentiment index বৃদ্ধির পরিমাণ ছিল বিগত ১৬ বছরের মধ্যে সর্বোচ্চ। যদিও সূচকটির বর্তমান অবস্থা নিম্নমুখীতেই ধাবিত হচ্ছে।

যুক্তরাজ্যে ২০০৯ সালের পর এবারই প্রথম বেকারত্বের হার প্রচুর পরিমাণে বৃদ্ধি পেল। গত তিন মাসে 220,000 চাকরি হারিয়েছে সেখানকার অধিবাসীরা।

৫. তেলের মূল্য বৃদ্ধি 

অপরিশোধিত তেলের মূল্য ঊর্ধ্বমুখী অবস্থায় আছে যেখানে আশা করা হচ্ছে মার্কিন অর্থনীতি করোনা সংক্রমণের নেতিবাচক প্রভাব কাটিয়ে উঠে সামনের দিকে এগিয়ে যেতে পারবে।

পূর্বাঞ্চলীয় সময়ে ভোর ৬ টা ২৫ এ, U.S. crude futures 1.6% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $42.61। অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 1.2% বৃদ্ধি পেয়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $45.52 ।

U.S. Energy Information Administration সর্বশেষ শর্ট টার্ম এনার্জি আউটলুক প্রকাশ করবে। বিকেল সাড়ে চারটায়, American Petroleum Institute গত সপ্তাহের U.S. crude stocks এর সম্ভাব্য হিসেব প্রকাশ করবে।

ফান্ডামেন্টাল এনালাইসিস | ১১ই আগস্ট, ২০২০

leave a reply