মঙ্গলবার বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয় | ১লা সেপ্টেম্বর, ২০২০

বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয় বাজারে লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

MarketDeal24.Com – ১লা সেপ্টেম্বর, মঙ্গলবার বিনিয়োগকারীদের জন্য বাজারে লক্ষ্য রাখার মতো ৫ টি বিষয়।

১. জার্মানির তথ্য প্রকাশের পর ইউরো অবস্থান করছে $1.20

জার্মান সরকার জানিয়েছে যে এই বছর অর্থনৈতিক হ্রাসের পরিমাণ আগের মতো খারাপ হবে না। সরকারের পূর্বাভাসের 6.3% পরিবর্তে GDP এই বছর কেবল 5.8% হ্রাস পাবে।

তবে বার্লিন এখনো 2022 এর শুরুতে GDP আবার 2020 এর প্রথম পর্যায়ে ফিরে আসার প্রত্যাশা করছে।

মঙ্গলবারের শুরুর দিকে প্রকাশিত তথ্য অনুসারে জার্মানির manufacturing PMI জুলাই থেকে সামান্য বৃদ্ধি পেয়ে 52 তে এসেছে। তবে এটি প্রত্যাশার চেয়ে কম ছিল।

Forexmart

এছাড়া মার্কিন ডলার দুর্বল হয়ে পড়ায় ইউরো বৃদ্ধি পেয়ে 1.1998 ডলারে এসে দাঁড়িয়েছে।

২. 2020 এ দুর্দান্ত অবস্থানে Zoom

Zoom Video Communications Inc (NASDAQ:ZM) মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারী প্ররোচিত লকডাউন এর মধ্যে অন্যতম বৃহত্তম উপকারকারী প্রতিষ্ঠান হিসেবে আবির্ভুত হয়েছিল। যা শ্রমিক এবং শিক্ষার্থীদের কাজ এবং স্কুল চালিয়ে যাওয়ার জন্য ভিডিও কনফারেন্সিং প্রযুক্তির উপর নির্ভর করতে সহায়তা করেছিল। ইতিমধ্যে, Zoom গত বছর থেকে 2020 এর আয়কে দ্বিগুণ করার গতিতে রয়েছে। সোমবার এর শেয়ার 8.6% বৃদ্ধি পেয়েছে।

এই নতুন সংস্থাটি দ্বিতীয় প্রান্তিকের প্রত্যাশাকে বাড়িয়ে তুলেছে। সংস্থাটির সোমবারে শেয়ার প্রতি 92 সেন্ট আয়ের মাধ্যমে মোট উপার্জন ছিল $ 663 মিলিয়ন ডলার। অর্থবছরের তৃতীয়-ত্রৈমাসিকে Zoom 85 মিলিয়ন ডলার উপার্জনে শেয়ার প্রতি 73 সেন্ট থেকে 74 সেন্টে লাভ করবে বলে অনুমান করা হচ্ছে।

৩. মার্কিন শেয়ার বাজার ঊর্ধ্বমুখী

বিভিন্ন মার্কিন সংস্থার লাভজনক আয়ের তথ্য প্রকাশের পরে মার্কিন শেয়ার বাজার আজ ঊর্ধ্বমুখী অবস্থায় নিজের দিন শুরু করতে প্রস্তুত রয়েছে।

পূর্বাঞ্চলীয় সময় সকাল ৬ টা ৩৫ মিনিটে Dow 30 futures contract অপরিবর্তিত অবস্থায় ছিল। S&P 500 futures 0.2% বৃদ্ধি পেয়েছে এবং Nasdaq 100 futures contract 1.0% বেড়েছে।

এদিকে ব্লুমবার্গ জানিয়েছে যে Apple অক্টোবরের তাদের বড়সড় লঞ্চের জন্য 75 মিলিয়ন আইফোন তৈরির প্রস্তুতি নিচ্ছে। এই সংবাদ প্রকাশের পরে Apple (NASDAQ:AAPL) এবং এর সরবরাহকারীরা সবার নজরে থাকার সম্ভাবনা রয়েছে।

৪. PMI তথ্যে বিশ্ব অর্থনীতি

Institute for Supply Management তাদের purchasing managers index প্রকাশিত করবে পূর্বাঞ্চলীয় সময়ে সকাল দশটায়।

ইউরোপে purchasing managers index নেদারল্যান্ডস, ইতালি এবং জার্মানির প্রবৃদ্ধিকে নির্দেশ করছে। কিন্তু নতুন আরেক দফা করোনা সংক্রমণের পর স্পেনের অবস্থা আশঙ্কাজনক।

দক্ষিণ কোরিয়ার দ্বিতীয় প্রান্তিকের জিডিপি কমেছে 3.2%, যা প্রথম প্রান্তিকে হ্রাস পেয়েছিল 1.3%।

৫. তেলের মূল্যমানে বৃদ্ধি

তেলের মূল্য এক রাতের ব্যবধানে ঊর্ধ্বমুখী অবস্থায় যেখানে জার্মানি এবং কোরিয়া থেকে ইতিবাচক অর্থনৈতিক তথ্য এসেছে। বৈশ্বিক চাহিদা এখনো শক্তিশালী অবস্থায়।

পূর্বাঞ্চলীয় সময়ে ভোর সাড়ে ছয়টায় U.S. crude futures 1.1% বেড়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়ায় $43.08, অপরদিকে আন্তর্জাতিক বেঞ্চমার্ক Brent 1.2% বেড়ে প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে $45.84।

The American Petroleum Institute যা সাপ্তাহিকভাবে মার্কিন তেলের যোগানের একটি আনুমানিক হিসাব করে তা আগের মতই ছিল। এখানে গত সপ্তাহের প্রভাব কিছুটা বিদ্যমান যখন গালফ অভ মেক্সিকোতে হ্যারিকেন লরা আঘাত হেনেছিল।

leave a reply