মঙ্গলবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

0
44 views
মঙ্গলবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়
মঙ্গলবার লক্ষ্য রাখার মতো ৫টি বিষয়

MarketDeal24.Com – আজ মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০১৯ খ্রিষ্টাব্দ, একজন বিনিয়োগকারীর জন্যে বাজার সম্পর্কে লক্ষ্য রাখার মতো অতি গুরুত্বপূর্ণ পাঁচটি বিষয় নিম্নে তালিকা আকারে আলোচনা করা হলো।

১. যুক্তরাষ্ট্র কর্তৃক চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করার পরে যুক্তরাষ্ট্রের এনবিএ এর উপর আঘাত আনলো চীন

মার্কিন-চীন চলমান বাণিজ্য যুদ্ধের তীব্রতা যেন কিছুতেই প্রশমিত হওয়ার কোনো ইঙ্গিত দিচ্ছে না। চীনের প্রদেশ সিনজিয়ান এর সংখ্যালঘু মুসলিমদের উপরে নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের দায়ে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় ২৮টি চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করেছে। ঐ সকল প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সিসিটিভি ক্যামেরার নির্মাতা প্রতিষ্ঠান হিকভিশন।

অন্যদিকে, বেশ কয়েক দিন ধরে চীনের এক বিশেষ প্রশাসনিক অঞ্চল হংকং এ চলমান সরকার বিরোধী বিক্ষোভে যুক্তরাষ্ট্রের অন্যতম বাস্কেটবল ক্লাব হিউস্টন রিকেটস এর ব্যবস্থাপক ড্রিল মরে সমর্থন জানানো তে সৃষ্টি হয়েছে নতুন ধুম্রজাল। শুধু তাই নয়, দেশটির বাস্কেটবল ক্লাবগুলোর জাতীয় সংগঠন ন্যাশনাল বাস্কেটবল এসোসিয়েশন এন.বি.এ এর একজন কমিশনার এডাম সিলভার, ড্রিল মরে’র মন্তব্যকে সমর্থন করেছেন। ফলে, চীনজুড়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এন.বি.এ এর যেকোনো খেলার সম্প্রচার বন্ধ ঘোষণা করে।

বিশেষজ্ঞদের মতে, উভয় দেশ পরস্পর পরস্পরের ব্যবসায়িক স্বার্থগুলোকে নির্দিষ্ট করে আঘাত করে আসন্ন বাণিজ্য চুক্তি বিষয়ক আলোচনার পর্বটি হয়ে উঠেছে আরো জটিল।

২. মার্কিন পুঁজিবাজার আজ থাকছে বেয়ারিশ

বিশ্বের সর্ববৃহৎ দুইটি অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে এক বছর ধরে চলমান বাণিজ্য যুদ্ধের মধ্যে তীব্রতা বৃদ্ধি পাওয়ায় আসছে বৃহস্পতিবার উভয় দেশের কর্মকর্তাদের মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া বাণিজ্য চুক্তি বিষয়ক আলোচনার ফলাফল এখন অনেকটা অনিশ্চিত। ফলে, আজ মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারকে চাঙ্গা করার জন্যে আর থাকছে না কোনো উপলক্ষ্য।

আজ মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় ভোর ৬টা ১৫মিনিটে দেশটির পুঁজিবাজারের অন্যতম জনপ্রিয় সূচক Dow ফিউচারস তার মূল্যমানে পূর্বের চেয়ে ১৬৮ পয়েন্টস বা ০.৬% হারে হ্রাস পায়। S&P 500 এবং প্রযুক্তি ভিত্তিক NASDAQ উভয় সূচকই তাদের মূল্যমানে ০.৬% হারে কমে।

অন্যদিকে, Yum! এবং Domino’s চলমান ২০১৯ সালের তৃতীয় ত্রৈমাসিক সময়কালে তাদের দ্বারা অর্জিত মুনাফার বিবরণ প্রকাশ করবে বাজার খোলার আগে। তাছাড়া, Levi Strauss তা প্রকাশ করছে বাজার তার কার্যক্রম শেষ করার পরে।

৩. অর্থনীতি সম্পর্কিত দুর্বল সংবাদের মধ্যে জেরোমি পাওয়েল এর বক্তব্য

আজ মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় দুপুর ১টা ৫০মিনিটে দেশটির কেন্দ্রীয়ব্যাঙ্ক ফেডারেল রিসার্ভ এর চেয়ারম্যান জেরোমি পাওয়েল এক অনুষ্ঠানে তার বক্তব্য রাখবেন। তাছাড়া, শিকাগো ফেড এর প্রেসিডেন্ট চার্লস এভান্স ও তার বক্তব্য দিবেন আজ। আগামী ৩১ তারিখে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন কেন্দ্রীয়ব্যাঙ্কের মুদ্রানীতি সম্পর্কিত নীতিনির্ধারণী বৈঠকের পূর্বে এই বক্তব্যগুলোর উপরে বিশেষ দৃষ্টি থাকছে বাজারের।

তবে, পুরো বিষয়টিকে আরো জটিল করে তুলেছে ঐ সকল শুরু হওয়ার পূর্বে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতি সম্পর্কিত কিছু তথ্যভিত্তিক প্রতিবেদনের প্রকাশ। সকাল ৮টা ৩০মিনিটে প্রকাশিত হতে যাচ্ছে দেশটির উৎপাদক পর্যায়ের মুদ্রাস্ফীতির প্রতিবেদন, একই সময়ে আরো প্রকাশিত হচ্ছে কেন্দ্রীয়ব্যাঙ্কের দ্বারা পরিচালিত রেডবুক সমীক্ষার ফলাফল।

এদিকে, সদ্য প্রকাশিত এনএফআইবি এর ক্ষুদ্র ব্যবসায়ের আশাবাদ সম্পর্কিত সমীক্ষা প্রতিবেদনের ফলাফলে ১০৩.১ পয়েন্টস থেকে হ্রাস পেয়ে তা ১০১.৮ পয়েন্টস হওয়ার বিষয়টি উঠে আসে।

বিশ্বের বিভিন্ন দেশ সম্পর্কে প্রকাশিত তথ্যগুলোও যে খুব একটা স্বস্তিদায়ক ছিল তা নয়। ইউরোজোনের সর্ববৃহৎ অর্থনীতি জার্মানির শিল্পউৎপাদন খাতের কর্মতৎপরতা বৃদ্ধি পেয়েছে মাত্র ০.৩% হারে (আগস্ট)। জাপানের গৃহস্থলীর দ্বারা কৃত ব্যয়ের পরিমানও বৃদ্ধি পেয়েছে প্রত্যাশার চেয়ে কম।

৪. ব্রেক্সিট সম্পর্কিত আলোচনা ভেঙ্গে যাওয়ার দ্বারপ্রান্তে আসায় ডলারের বিপরীতে পাউন্ডের পতন

মার্কিন মুদ্রা ডলার এবং ইউরোজোনের একক মুদ্রা ইউরোর বিপরীতে ব্রিটিশ মুদ্রা পাউন্ড স্টার্লিং রাতারাতি তার মূল্যমানে ০.৫% হারে হ্রাস পেয়েছে। জার্মানির সরকারপ্রধান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল কর্তৃক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আয়ারল্যান্ড এবং যুক্তরাজ্যের মধ্যে পণ্যের আনা নেয়ার জন্যে সীমান্ত পাহারা সরানোর বিষয়টি ইউ’র সমর্থনযোগ্য নয় বলে আখ্যায়িত করায় দেশটির জাতীয় মুদ্রার মূল্যমানের এই অবস্থা হয়েছে।

এদিকে, ব্রিটিশ সরকারের কয়েকজন উর্ধতন কর্মকর্তারা জানিয়েছেন যে, জার্মানির অবস্থান, যে অবস্থানের সাথে আয়ারল্যান্ড এবং ইউরোপিয়ান ইউনিয়ন এর আলোচকরাও একমত, এরকম পরিস্থিতিতে ব্রেক্সিটের ক্ষতিকর দিকগুলোকে এড়ানোর জন্যে ব্রিটেন এবং ইউ এর মধ্যে কোনো ধরণের অন্তর্বর্তীকালীন একটি চুক্তি হওয়া এখন প্রায় অসম্ভব।

৫. 737 Max এর তার কার্যক্রমে ফিরে যেতে আরো বিলম্ব হতে পারে

মার্কিন যুক্তরাষ্ট্রের এক অন্যতম জনপ্রিয় সংবাদ মাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল এক সংবাদ প্রবন্ধের মাধ্যমে জানিয়েছে যে, মার্কিন বিমান নির্মাতা প্রতিষ্ঠান Boeing এর 737 Max মডেলের বিমানের তার কর্মে ফিরে যাওয়ায় আরো কাল বিলম্বের সম্ভাবনা রয়েছে। এর জন্যে কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে ইউরোপের নিয়ন্ত্রণকারী সংস্থা ইউরোপিয়ান এভিয়েশন সেফটি এজেন্সী কর্তৃক মার্কিন নিয়ন্ত্রণকারী সংস্থা ফেডারেল এভিয়েশন এজেন্সী’র বক্তব্যকে গ্রহণ না করার সিদ্ধান্ত।

IC MARKETS ব্রোকার এ একাউন্ট খুলুন – http://bit.ly/2Jd7FsO

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.