মহাকাশে চীন ও রাশিয়ার হুমকি মোকাবেলায় প্রস্তুত ব্রিটেন: বেন ওয়ালেস

MarketDeal24.Com – ব্রিটিশ প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস শনিবার রাতে বলেছেন যে, যুক্তরাজ্য সরকার বৈদেশিক সুরক্ষা ও প্রতিরক্ষা নীতি পর্যালোচনার অংশ হিসাবে মহাকাশে রাশিয়া ও চীন দ্বারা উত্থাপিত হুমকির মোকাবেলায় নিজেদের দক্ষতাকে আরো বাড়িয়ে তুলবে।

বৃহস্পতিবার ব্রিটিশ সরকার থেকে বলা হয় যে, রাশিয়ার নতুন উপগ্রহ পরীক্ষার বিষয়ে ব্রিটেন বেশ উদ্বিগ্ন। 

ওয়ালেস দ্য সানডে পত্রিকায় লিখেন, “এই সপ্তাহে রাশিয়ার স্যাটেলাইট থেকে অস্ত্রের মতো কিছু একটার বিক্ষিপ্ত পরীক্ষা আমাদের জাতীয় সুরক্ষা যে হুমকির মুখোমুখি তা স্মরণ করিয়ে দিয়েছে।”

এছাড়া তিনি আরো বলেন, “চীনও আক্রমণাত্মক মহাকাশ অস্ত্র তৈরি করছে এবং উভয় দেশই তাদের সক্ষমতা উন্নত করছে। এই ধরনের আচরণ যুক্তরাজ্য সরকার বর্তমানে যে পর্যালোচনা করছে তার গুরুত্বকেই তুলে ধরে।”

Forexmart

সাম্প্রতিক সপ্তাহগুলিতে ব্রিটেন ও রাশিয়ার মধ্যে উত্তেজনা কিছুটা বৃদ্ধি পেয়েছে। ব্রিটেন রাশিয়ানদের উপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করায় এই উত্তেজনা বৃদ্ধি পায়। এছাড়া রাশিয়ার অভিনেতাদের গত বছরের নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করার জন্যও অভিযুক্ত করা হয়। পাশাপাশি বলা হয় যে, মস্কো করোনা ভাইরাস ভ্যাকসিন গবেষণাকে হ্যাক করার চেষ্টা করেছে।

অন্যদিকে ব্রিটেন সোমবার ঘোষণা করেছিল যে, প্রাক্তন ব্রিটিশ উপনিবেশের জন্য জাতীয় সুরক্ষা আইন প্রবর্তনের বিষয়ে চীনের সাথে বিরোধের জের ধরে হংকংয়ের সাথে তারা তাদের প্রত্যর্পণ চুক্তি স্থগিত করবে।

এছাড়া এই মাসের শুরুর দিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২৭ সালের শেষের দিকে চীনের হুয়াওয়ে টেকনোলজিসের সকল সরঞ্জাম ব্রিটেনের 5G নেটওয়ার্ক থেকে পুরোপুরি মুছে ফেলার নির্দেশ দিয়েছেন।

সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস আজ পুঁজিবাজারে লেনদেন শুরু করছে

  • সুদের হার হ্রাস করার কথা ভাবছে না মার্কিন ফেডারেল রিজার্ভ
    জুলা ২৬, ২০২০

leave a reply