মার্কিন-চীন বাণিজ্য বিষয়ক আলোচনার পূর্বে ডলার স্থিতিশীল

0
17 views
মার্কিন-চীন বাণিজ্য বিষয়ক আলোচনার পূর্বে ডলার স্থিতিশীল
মার্কিন-চীন বাণিজ্য বিষয়ক আলোচনার পূর্বে ডলার স্থিতিশীল

MarketDeal24.Com – বিশ্বের সর্ববৃহৎ দুই অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বাণিজ্য চুক্তি সম্পর্কিত আলোচনার ফলাফলের পূর্বে আজ মঙ্গলবার, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে আন্তর্জাতিক মুদ্রাবাজারে মার্কিন মুদ্রা ডলারের মূল্যমানে স্থিতিশীলতা লক্ষ্য করা যাচ্ছে। গত এক বছর ধরে চলমান এই বাণিজ্য যুদ্ধের সুরাহা করার উদ্দেশ্যে দফায় দফায় আলোচনা শুরু হলেও বিভিন্ন কারণে প্রতিবারই তা ভেঙ্গে যায়।

সবুজ পিঠওয়ালা নামে পরিচিত মার্কিন মুদ্রা ডলার রাতারাতি বিনিয়োগের নিরাপদের আশ্রয়স্থল হওয়ার সুবাদে তার মূল্যমানে সামান্য উন্নত হয়। তাছাড়া, আসন্ন আলোচনায় কোনো ধরণের দৃশ্যমান অগ্রগতি না হওয়ার সম্ভাবনায় আন্তর্জাতিক বাণিজ্য নির্ভর মুদ্রাগুলো যেমন অস্ট্রেলিয়ান এবং নিউজিল্যান্ড ডলার তাদের মূল্যমানে পড়ে যায়, যা অন্যদিকে মূল্যমানে উন্নত করে মার্কিন মুদ্রাকে।

আজ কার্যদিবসের শুরুতে এশিয়ান সেশনে ডলার তার মূল্যমানে সামান্য উন্নত হয়। এদিকে, বণিকরা অপেক্ষায় রয়েছেন বাণিজ্য চুক্তি সম্পর্কে নতুন কোনো অগ্রগতির জন্যে। অন্যদিকে, বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ অর্থনীতি গণচীনের সেবা খাতের কর্মতৎপরতা বিষয়ক তথ্যভিত্তিক প্রতিবেদন প্রকাশিত হতে যাচ্ছে আজ জিএমটি সময় ০১৪৫ মিনিটে।

পরিস্থিতি সম্পর্কে অস্ট্রেলিয়ার সিডনি ভিত্তিক ওয়েস্টপ্যাক এর মুদ্রা কৌঁসুলি সৌ ক্যালোও বলেন, “কেউই এই বাণিজ্য চুক্তি বিষয়ক আলোচনার জন্যে পুরোপুরি আস্থার সাথে কিছু বলতে পারবেন না। কিন্তু, অতীত অভিজ্ঞতা বলে, এই আলোচনা বাজারের প্রত্যাশা বাস্তবায়নের পরিবর্তে তাকে হতাশার মধ্যে ফেলতে যাচ্ছে।”

তিনি আরো বলেন, “যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে কিছু কিছু মৌলিক বিষয়ের ব্যপারে দ্বিমত রয়েছে, যা একটি বাণিজ্য চুক্তি সম্পাদনের রাস্তায় প্রধান প্রতিবন্ধক।”

এদিকে, মার্কিন ডলার জাপানের মুদ্রা ইয়েন এর বিপরীতে রাতারাতি করা উন্নতিকে কিছুটা খুয়েছে। যার বর্তমান মূল্যমান থাকছে ¥107.30 ইয়েন প্রতি ডলার। ইউরোজোনের একক মুদ্রা ইউরোর বিপরীতেও মার্কিন ডলারকে তার মূল্যমানে পড়তে দেখা যায়। বর্তমান মূল্যমান থাকছে $1.0971 ডলার প্রতি ইউরো।

তবে, অস্ট্রেলিয়ার মুদ্রা অস্ট্রেলিয়ান ডলারের বিপরীতে মার্কিন ডলার থাকছে স্থিতিশীল। যার বর্তমান মূল্যমান থাকছে $0.6728 ডলার প্রতি অস্ট্রেলিয়ান ডলার। নিউজিল্যান্ড ডলার এর বিপরীতে মার্কিন ডলারের মূল্যমান হলো $0.6286 ডলার প্রতি নিউজিল্যান্ড ডলার। তাছাড়া, US Dollar Index, যা বিশ্বের প্রধান ছয়টি মুদ্রাগুলোর বিপরীতে মার্কিন মুদ্রা ডলারের মূল্যমানকে নির্ধারিত করে থাকে, তা তার মূল্যমানে পূর্বের চেয়ে বৃদ্ধি পেয়ে হয়েছে 98.976 পয়েন্টস।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.