মার্কিন-চীন রাজনৈতিক উত্তেজনার মাঝে মার্কিন ডলারের মূল্যমান হ্রাস

চীন-মার্কিন দ্বন্দ্বে সপ্তাহের শুরুতে মার্কিন ডলার নিম্নমুখী চীন-মার্কিন দ্বন্দ্বে সপ্তাহের শুরুতে মার্কিন ডলার নিম্নমুখী

MarketDeal24.Com – মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বুধবার হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধ রাখার আদেশ দেওয়ার পর মার্কিন-চীন উত্তেজনা বৃদ্ধি পাওয়ার কারণে বৃহস্পতিবার সকালে মার্কিন ডলারের মূল্যমান হ্রাস পেয়েছে।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে, “মার্কিন বৌদ্ধিক সম্পত্তি এবং আমেরিকানদের ব্যক্তিগত তথ্য রক্ষার জন্য কনস্যুলেট বন্ধ করা হচ্ছে।”

বৃহস্পতিবার চীন এই পদক্ষেপকে নভেম্বরে হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে রাজনৈতিক চাল বলে অভিহিত করে এবং প্রতিশোধ নেওয়ার জন্য উহানে অবস্থিত মার্কিন কনসুলেট বন্ধ করে দেয়ার কথা জানায়।

এই বিষয়ে National Australia Bank (OTC:NABZY) এর সিনিয়র এফএক্স কৌশলবিদ বলেছেন, “ভূ-রাজনৈতিক উত্তেজনার এই বৃদ্ধির যে ইতিবাচক প্রভাব আমরা দেখছি তা লাইনচ্যুত করার পক্ষে যথেষ্ট হবে কিনা তা বাজার এখনো অনুসন্ধান করার চেষ্টা করছে।”

Forexmart

পূর্বাঞ্চলীয় সময় রাত ১ টার দিকে U.S. Dollar Index যা পৃথিবীর অন্যতম মুদ্রাগুলোর বিপরীতে ডলারের মূল্যমান নির্ধারণ করে তা 0.08% হ্রাস পেয়ে 94.852 তে অবস্থান করে।

USD/JPY পেয়ারটি 0.02% বৃদ্ধি পেয়ে 107.17 তে উঠেছিল।

দুই দেশের মধ্যে চলমান ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে USD এর বিপরীতে CNY হ্রাস পেয়েছে। তবে USD/CNY পেয়ারটি 0.09% বৃদ্ধি পেয়ে 7.0048 তে এসে দাঁড়িয়েছে।

এই বিষয়ে Commonwealth Bank of Australia (OTC:CMWAY) এর মুদ্রা বিশ্লেষক জো ক্যাপারসো বলেছেন, “নিকটবর্তী সময়ে এটির এই বৃদ্ধি অপরিহার্য বলে মনে হচ্ছে।”

AUD/USD পেয়ারটি 0.17% বৃদ্ধি পেয়ে 0.7150 তে অবস্থান করছে। এবং NZD/USD 0.26% বৃদ্ধি পেয়ে 0.6679 তে অবস্থান করছে।

GBP/USD পেয়ারটি 0.07% বৃদ্ধি পেয়ে 1.2742 তে উন্নীত হয়েছে।

বিশাল মজুদ থাকা সত্ত্বেও তেলের মূল্যমান ঊর্ধ্বমুখী

  • টেকনিক্যাল এনালাইসিস | ২৩শে জুলাই, ২০২০
    জুলা ২৩, ২০২০

leave a reply